WHAT'S NEW?
Loading...

সদ্যপ্রয়াত আম্পায়ার রুডি কোয়ের্তজেনের ক্যারিয়ার ও অন্যান্য

                                                      ‌‌       

    


প্রিয় ক্রিকেট ডটকমঃ গতমাসে (৯ আগষ্ট,২০২২)  এক  সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন জনপ্রিয় ক্রিকেট আম্পায়ার রুডি কোয়ের্তজেন। ক্রিকেটের সর্বকালের সেরা আম্পায়ারদের তালিকায় দক্ষিণ আফ্রিকায় জন্মগ্ৰহনকারী এই আম্পায়ারের নামও উচ্চারিত হয়। উল্লেখ্য  ২০১০ সালে কোয়ের্তজেন শেষবার  আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করেন। এখানে রুডি কোয়ের্তজেনের আম্পায়ারিং ক্যারিয়ার ও বিভিন্ন অজানা তথ্য তুলে ধরার চেষ্টা করছি।


আন্তর্জাতিক আম্পায়ারিং ক্যারিয়ার 


রুডি কোয়ের্তজেনের জন্ম দক্ষিণ আফ্রিকায়। কোয়েতর্জেন আন্তর্জাতিক ক্রিকেট  খেলেননি তবে দক্ষিণ আফ্রিকার  লোকাল ক্রিকেটলিগে খেলেছেন। যদিও কোয়েতর্জেন আন্তর্জাতিক ক্রিকেটের সেরা আম্পায়ারদের তালিকায় শীর্ষে রয়েছেন। রুডি কোয়ের্তজেনের আন্তর্জাতিক আম্পায়ারিং ক্যারিয়ার এখানে তুলে ধরছি।

টেস্ট আম্পায়ারিং - ১০৮ ম্যাচ ।


ওয়ানডে আম্পায়ারিং - ২০৯ ম্যাচ।


টিটুয়েন্টি আম্পায়ারিং - ১৪ ম্যাচ

 

রুডি কোয়ের্তজেন সম্পর্কে অজানা তথ্য


রুডি কোয়ের্তজেনের সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য এখানে তুলে ধরছি।

প্রাথমিক জীবন


কোয়ের্তজেন শৈশব থেকে ক্রিকেটের প্রতি উৎসাহী ছিলেন।তিনি দক্ষিণ আফ্রিকা রেলওয়েতে  চাকরি করার সময় লীগ ক্রিকেট খেলেন এবং পরবর্তীতে ১৯৮১ সালে আম্পায়ারিংয়ে মনোনিবেশ করেন।


আম্পায়ারিংয়ে অভিষেক


১৯৯২ সালে  কোয়ের্তজেন আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ের সুযোগ পান।  তাঁর অভিষেক ম্যাচ দুটিই ছিল পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের মধ্যে। এই  সিরিজে প্রথমবার আম্পায়ারদের রান আউটের সিদ্ধান্তে সাহায্য করার জন্য টেলিভিশন রিপ্লে ব্যবহার করা হয়েছে।


আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলের মূল সদস্য 


কোয়ের্তজেন ১৯৯৭ সালে  আইসিসির পূর্ণকালীন আম্পায়ার হয়েছিলেন এবং ২০০২ সালে প্রতিষ্ঠিত আইসিসি আম্পায়ারদের এলিট প্যানেলের মূল সদস্যদের একজন ছিলেন।



 দীর্ঘ আম্পায়ারিং রেকর্ড 


রুডি কোয়ের্তজেন আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ পরিচালনা করা আম্পায়ারদের একজন।কোয়ের্তজেন ২০৯টি টেস্ট,১০৮টি ওয়ানডে ও ১৪টি টিটুয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।


নিষ্ঠাবান আম্পায়ার 


আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সৎ ও নিষ্ঠাবান আম্পায়ারদের মধ্যে রুডি কোয়ের্তজেন অন্যতম।  রুডি কোয়ের্তজেনের আম্পায়ারিং ক্যারিয়ারে সততা ও নিষ্ঠার বহু নজির রয়েছে।



 স্বীকৃতি


২০০২ সালে কোয়ের্তজেন আনুষ্ঠানিকভাবে শীর্ষ আম্পায়ার নির্বাচিত হন। 



সম্মান


রুডি কোয়ের্তজেন আম্পায়ারিং ক্যারিয়ারে দারুণ কিছু পুরস্কার পান।কোয়ের্তজেন ১০০টি ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালনের জন্য  আইসিসি ব্রোঞ্জ বেইলস অ্যাওয়ার্ড পান। এছাড়া এই কিংবদন্তি আম্পায়ার ২০০টি ওয়ানডে ম্যাচের জন্য আইসিসি সিলভার বেইলস অ্যাওয়ার্ড পান। সেইসাথে কোয়ের্তজেন ১০০টি টেস্ট ম্যাচ পরিচালনার জন্য আইসিসি গোল্ডেন বেইলস অ্যাওয়ার্ড পান। উল্লেখ্য ,রুডি কোয়ের্তজেন একমাত্র আম্পায়ার যিনি এই তিনটি পুরস্কারই অর্জন করেছেন।