WHAT'S NEW?
Loading...

এবারের এশিয়া কাপের নতুন ভেন্যু ও অন্যান্য

                                                               


প্রিয় ক্রিকেট ডটকমঃ অবশেষে এবারের এশিয়া কাপ ক্রিকেটের নতুন ভেন্যু চূড়ান্ত হয়েছে।সম্প্রতি এসিসি এশিয়া কাপের নতুন ভেন্যুর নাম প্রকাশ করে। উল্লেখ্য রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার কারণে এবারের এশিয়া কাপ শেষপর্যন্ত শ্রীলঙ্কা থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তর করা হয়েছে।তবে এশিয়া কাপের আয়োজক হিসেবে শ্রীলঙ্কাই থাকবে। এশিয়ার বিশ্বকাপ হিসেবে খ্যাত এই ক্রিকেট টুর্নামেন্ট এ অঞ্চলের অন্যতম জনপ্রিয় ক্রিড়া ইভেন্ট হিসেবে পরিচিত।২০২২ সালের এশিয়া কাপের ভেন্যু,টিম,চ্যাম্পিয়ন পরিসংখ্যান এখানে তুলে ধরছি।


এশিয়া কাপের সময়সূচি 


আগামী ২৭ আগষ্ট,২০২২ তারিখে এবারের এশিয়া কাপ ক্রিকেট মাঠে গড়াবে। এবং এবারের এশিয়া কাপের সমাপ্তি হবে আগামী ১১ সেপ্টেম্বর,২০২২। বাংলাদেশ সময় রাত ৮টায় ২০২২ সালের এশিয়া কাপের ম্যাচগুলো শুরু হবে ।

ফরম্যাট 


আসন্ন এশিয়া কাপ ক্রিকেট হবে টিটুয়েন্টি ফরম্যাটের । 


উদ্বোধনী ম্যাচ 


২০২২ সালের এশিয়া কাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।


টিম পরিচিতি 


এবারের এশিয়া কাপ ক্রিকেটে মোট ছয়টি টিম অংশগ্রহণ করবে এরমধ্যে পাঁচটি টিম সরাসরি খেলবে‌ এবং টিমগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান। এছাড়া অন্য টিমটি সংযুক্ত আরব আমিরাত,কুয়েত, সিঙ্গাপুর ও হংকংয়ের মধ্যকার কোয়ালিফায়ার থেকে বেছে নেয়া হবে।


এশিয়া কাপের চ্যাম্পিয়ন তালিকা 


এশিয়া কাপ এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট হিসেবে স্বীকৃত।১৯৮৪ সালে এশিয়া কাপ ক্রিকেট প্রথমবার মাঠে গড়ায় । প্রতি দুই বছর অন্তর এই টুর্নামেন্ট হয়ে থাকে। যদিও এশিয়া কাপ আয়োজনে মাঝেমধ্যে ছেদ পড়েছে।ইতোমধ্যে এশিয়া কাপ ক্রিকেটের ১৪টি আসর অনুষ্ঠিত হয়েছে।২০১৬ সালের এশিয়া কাপ টিটুয়েন্টি ফরম্যাটে হয়েছিল এছাড়া বাকি সবগুলো এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে হয়েছে। উল্লেখ্য আসন্ন এশিয়া কাপও টিটুয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হবে। এখানে এশিয়া কাপ ক্রিকেটের চ্যাম্পিয়ন তালিকা দেখে নিন।


১৯৮৪ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত ।

১৯৮৬ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - শ্রীলঙ্কা।

১৯৮৮ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।

১৯৯০-৯১ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।

১৯৯৫ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।

১৯৯৭ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - শ্রীলঙ্কা।

২০০০ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - পাকিস্তান।

২০০৪ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - শ্রীলঙ্কা।

২০০৮ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - শ্রীলঙ্কা।

২০১০ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।

২০১২ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - পাকিস্তান।

২০১৪ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - শ্রীলঙ্কা।

২০১৬ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।

২০১৮ এশিয়া কাপের চ্যাম্পিয়ন - ভারত।