WHAT'S NEW?
Loading...

এই সময়ের ৩ আদর্শ তরুণ ওপেনার

                                                               
                                                      ছবি: লিটন দাস

                                
                                                                         


প্রিয় ক্রিকেট ডটকমঃ ওয়ানডে ক্রিকেটের গুরুত্বপূর্ণ একটি জায়গা ওপেনিং।কারণ ওয়ানডে ক্রিকেটে একজন ওপেনারকে অনেক দায়িত্ব পালন করতে হয়। এখানে সফলভাবে নতুন বল মোকাবেলা করতে হয় এবং সেইসাথে দলকে একটি ভালো ভিত গড়ে দেয়ার দায়িত্ব থাকে।ফলে সবকিছু মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে বিশেষ কিছু প্লেয়ারকে ওপেনার হিসেবে তৈরি করতে হয়।এই সময়ের ওয়ানডে ক্রিকেটে যেকজন তরুণ ওপেনার চমৎকার সফলতা দেখিয়েছেন তাদের মধ্যে বাংলাদেশের লিটন দাস, ভারতের শুভমান গিল ও পাকিস্তানের ইমাম-উল-হক সবচেয়ে এগিয়ে রয়েছেন।এই তিন  ব্যাটারকে আদর্শ তরুণ ওয়ানডে ওপেনার বলা যায়।  এই তিন তরুণ ওয়ানডে ওপেনারকে নিয়ে এখানে আলোচনা করছি।



লিটন দাস 


লিটন দাস বেশকবছর ধরে বাংলাদেশের সাদা বলের ওপেনার হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করছেন। এবং ক্রমশ এই ওপেনার নিজেকে নতুনভাবে আবিষ্কার করছেন।লিটন দাসের ব্যাটিংয়ে একই সাথে ক্লাস ও স্ট্রোকপ্লের সমন্বয় দেখা যায় এবং এরফলে লিটনের ব্যাটিংয়ে একধরণের ধারাবাহিকতা ফুটে উঠে। এছাড়া এই ডানহাতি ওপেনার সবধরনের শট খেলতে পারেন যা তার একটি বিশেষ গুণ। উল্লেখ্য একজন আদর্শ ওপেনারের সবগুণই লিটন দাসের মধ্যে ফুটে উঠে।


গুভমান গিল 


শুভমান গিল বর্তমান সময়ের অন্যতম সেরা তরুণ ওয়ানডে ওপেনার হিসেবে স্বীকৃত। পাওয়ারফুল হিটার ও স্ট্রোকমেকার হিসেবে ইতোমধ্যে তাঁর একটি পরিচিতি তৈরি হয়েছে।গিলের ব্যাটিংয়ে চমৎকার ব্যালান্স চোখে পড়ে । এছাড়া সাদা বলের একজন আদর্শ ওপেনারের সবগুণই গিলের ব্যাটিংয়ে দেখা যায়।যেভাবে এখন খেলছেন সেটি ধরে রাখতে পারলে ধারণা করা হয় তরুণ এই ভারতীয় ব্যাটার ধীরে ধীরে সাদা বলের ক্রিকেটের এক সফল ও আদর্শ  ওপেনার হয়ে উঠবেন।



ইমাম-উল-হক 


এই সময়ের সেরা তরুণ ওয়ানডে ওপেনার হিসেবে পাকিস্তানের ইমাম উল হকের নামটিও বলতে হয়। চমৎকার শট খেলার সামর্থ্য এবং সেইসাথে ক্লাস মিলিয়ে ইমাম উল হক এই সময়ের সাদা বলের ক্রিকেটে সেরা এক ওপেনার হিসেবে স্বীকৃত।ইমাম উল হকের ব্যাটিংয়েও চমৎকার ব্যালান্স চোখে পড়ে যেখানে এই ওপেনার সবধরনের শট খেলতে অভ্যস্ত আবার পাওয়ারফুল হিটার হিসেবেও সফল।এই পাক ওপেনার একই সাথে নতুন বলে যেমন শট খেলতে পারেন তেমনি তাঁর মধ্যে দ্রুত উইকেটে সেট হওয়ার  দক্ষতা রয়েছে ।ফলে সবকিছু মিলিয়ে এই সময়ের ওয়ানডে তথা সাদা বলের ক্রিকেটে এক সেরা ও আদর্শ তরুণ ওপেনার হিসেবে ইমাম উল হকের নাম বলা যায়।