WHAT'S NEW?
Loading...

ওয়ানডে থেকে সদ্য অবসরে যাওয়া স্টোকসের কিছু সেরা পারফরম্যান্স

                                                               
                                             ছবি: বেন স্টোকস


প্রিয় ক্রিকেট ডটকমঃ সম্প্রতি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জয়ের নেপথ্য কারিগর বেন স্টোকস। উল্লেখ্য এন্ডু ফ্লিনটফের পর স্টোকসকে ইংল্যান্ডের সবচেয়ে সফল পেস অলরাউন্ডার হিসেবে  বিবেচনা করা হয়।বেন স্টোকস দীর্ঘদিন ধরে ইংল্যান্ডের ওয়ানডে টিমের টপঅর্ডার ও পেস অ্যাটাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।তবে  বেন স্টোকসের ওয়ানডে ক্যারিয়ারের সেরা অর্জন  ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ শিরোপা জয়।বেন স্টোকসের ওয়ানডে ক্যারিয়ার ও কিছু সেরা পাফরম্যান্সচিত্র এখানে তুলে ধরছি।


স্টোকসের ওয়ানডে ক্যারিয়ার 


বেন স্টোকসকে ইংল্যান্ডের সর্বকালের সেরা ওয়ানডে অলরাউন্ডার বললে ভুল হবে না। এবং এই মেধাবী অলরাউন্ডার ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে নিজের সামর্থ্যের যথার্থ প্রমাণ রাখতে সমর্থ হন।মূলত স্টোকস ইংল্যান্ডের ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জয়ের মূল কারিগর ছিলেন । উল্লেখ্য ২০১১ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত এই অলরাউন্ডার ১০৫টি ওয়ানডে খেলে ৩টি সেঞ্চুরি ও ২১টি হাফসেঞ্চুরিসহ মোট ২,৯২৪ রান করেন। এছাড়া স্টোকস ওয়ানডে ক্রিকেটে বল হাতে মোট ৭৪টি উইকেট নিয়েছেন। 


বেন স্টোকসের সেরা কিছু পারফরম্যান্স


বেন স্টোকসের ওয়ানডে ক্যারিয়ারের উল্লেখযোগ্য কিছু পারফরম্যান্স সম্পর্কে এখানে আলোচনা করছি।

২০১৯ বিশ্বকাপের নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৪ রান 


বেন স্টোকসের ক্যারিয়ারের সেরা ইনিংসগুলোর একটি হচ্ছে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৮৪ রানের ইনিংস।এর উপর ভর করেই নিউজিল্যান্ড মূলত ফাইনালের জটিল (প্রথমে ম্যাচ টাই হয় তারপর সুপার ওভারে ইংল্যান্ড জয়ী হয়) পথ পাড়ি দিয়েছিল।



২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৯ রান 


বেন স্টোকসকে বলা হয় পারফেক্ট পেস অলরাউন্ডার। যদিও এরকম সফল পেস অলরাউন্ডার ক্রিকেটে খুব কম দেখা যায়।স্টোকসের ক্যারিয়ারের অন্যতম সেরা একটি পাফরম্যান্স হচ্ছে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে ৮৯ রান ,বল হাতে ২ উইকেট শিকার ও দুর্দান্ত ২টি ক্যাচ। বিশ্বকাপের প্রথম ম্যাচে স্টোকসের এমন পারফরম্যান্স নিঃসন্দেহে পরবর্তীতে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন হতে সহায়তা করেছে। 


ভারতের (২০২১) বিপক্ষে ৯৯ রান 


বেন স্টোকস তাঁর ক্যারিয়ারের সেরা ম্যাচগুলোর একটি  ২০২১ সালে ভারতের বিপক্ষে খেলেন।সেই ম্যাচে তাঁর ৯৯ রানের একটি ঝড়ো ইনিংসের উপর ভর করে ইংল্যান্ড ভারতের দেয়া ৩৩৭ রানের বিশাল টার্গেট অতিক্রম করে।


অষ্ট্রেলিয়ার(২০১৭) বিপক্ষে ১০২ 


২০১৭ সালে অষ্ট্রেলিয়ার বিপক্ষে এক ওয়ানডে ম্যাচে বেন স্টোকস তাঁর ক্যারিয়ারের সেরা একটি ইনিংস খেলেন।সেই ম্যাচে অষ্ট্রেলিয়ার ২৭৭ রান চেজ করতে নেমে একসময় ইংল্যান্ডের ব্যাটিং বিপর্যয় ঘটে ।তবে শেষপর্যন্ত বেন স্টোকসের ১০২ রানের একটি অতিমানবীয় ইনিংস সেই ম্যাচে ইংল্যান্ডকে জয়ের পথে নিয়ে যায়।


২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৭১ রান 


বলা হয় ২০১৯ সালে ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ের মূল রূপকার ছিলেন বেন স্টোকস।কারণ ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের প্রায় প্রতিটি ম্যাচে বেন স্টোকসের অবদান ছিল।তেমনি স্টোকসের অপরাজিত ৭১ রানের উপর ভর করে পাকিস্তানের (২০১৯ বিশ্বকাপে) বিপক্ষে এক ম্যাচে ইংল্যান্ড ৩৪১ রান তাড়া করে জয়লাভ করে।