WHAT'S NEW?
Loading...

আন্তর্জাতিক ক্রিকেট থেকে মরগানের অবসর

                                                               
                                             ছবি: এউইন মরগান


প্রিয় ক্রিকেট ডটকমঃ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক এউইন মরগান। অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটে রীতিমতো বাজিমাত করা এই তারকা ব্যাটার আর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন।বর্ণাঢ্য ক্যারিয়ার ,দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ এসবকিছু মিলিয়ে এউইন মরগান আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের এক অনন্য চরিত্র হিসেবে স্বীকৃত। এউইন মরগানের ক্যারিয়ারের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এখানে তুলে ধরছি।



মরগানের ক্যারিয়ারচিত্র 


এউইন মরগান ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন ।অবশ্য  মরগানের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় আয়ারল্যান্ডের হয়ে ২০০৬ সালে। মরগান ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন ২০০৯ সালে। বিশ্বব্যাপী সব বড় ফ্রাঞ্চাইজি লিগেরও নিয়মিত মুখ এই তারকা ব্যাটার।মরগানের ক্যারিয়ারচিত্র এখানে তুলে ধরছি।




টেস্ট ক্যারিয়ার 


ইংল্যান্ডের হয়ে মরগানের টেস্ট অভিষেক হয় ২০১০ সালে। মরগান ১৬টি টেস্ট খেলে ২ সেঞ্চুরি ও ৩টি হাফসেঞ্চুরি সহ মোট ৭০০ রান করেন।


ওয়ানডে ক্যারিয়ার 


মরগান ইংল্যান্ড ও আয়ারল্যান্ড দুদলের হয়েই ওয়ানডে খেলেছেন।মরগানের ওয়ানডে অভিষেক হয় ২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে। তবে ওয়ানডে ক্রিকেটে মরগানের সবচেয়ে বড় অর্জন অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের হয়ে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জয়।এউইন মরগান মোট ২৪৮টি ওয়ানডে ম্যাচ খেলে ৭,৭০১ রান করেন। ওয়ানডে ক্রিকেটে মরগানের ১৪টি সেঞ্চুরি ও ৪৭টি হাফসেঞ্চুরি রয়েছে।


টিটুয়েন্টি ক্যারিয়ার 


২০০৯ সালে এউইন মরগান( ইংল্যান্ডের হয়ে) প্রথম আন্তর্জাতিক টিটুয়েন্টি খেলেন। মরগান মোট ১১৫টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ২,৪৫৮ রান করেন।


ফাষ্টক্লাস ক্যারিয়ার 


 মরগান ইংল্যান্ডের বিভিন্ন কাউন্টি দলের পাশাপাশি বিশ্বের সব বড় ফ্রাঞ্চাইজি লিগের নিয়মিত মুখ। মরগান ইতোমধ্যে ইংল্যান্ডের কাউন্টি দল মিডলসেকস, আইপিএল, বিপিএল,বিগব্যাশ,পিএসএলে খেলেছেন।



মরগান সম্পর্কে কিছু অজানা তথ্য 


আন্তর্জাতিক ক্রিকেটে দুই দেশের(ইংল্যান্ড ও আয়ারল্যান্ড) প্রতিনিধিত্ব এবং অধিনায়ক হিসেবে একটি দেশকে (ইংল্যান্ড) ওয়ানডে ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন করা এক অনন্য ক্রিকেটার এউইন মরগান। মরগান সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য এখানে তুলে ধরছি।


মরগানের জন্ম আয়ারল্যান্ডে 


এউইন মরগান আয়ারল্যান্ডে জন্মগ্ৰহন করেন এবং আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকও হয় আয়ারল্যান্ডের হয়ে।


দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট 


এউইন মরগান মরগান এক বিরল ক্রিকেটার যিনি দুই দেশের (ইংল্যান্ড ও আয়ারল্যান্ড)হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এছাড়া অধিনায়ক হিসেবে  একটি দেশকে( ইংল্যান্ড) ওয়ানডে ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন করেছেন।


দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি 


এউইন মরগান দুই দেশের (ইংল্যান্ড ও আয়ারল্যান্ড) হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পাশাপাশি দুই দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরিও করেছেন।



আয়ারল্যান্ড অনুর্ধ্ব ১৯ এর নেতৃত্ব 


এউইন মরগান আয়ারল্যান্ড অনুর্ধ্ব ১৯ দলের অধিনায়ক ছিলেন।২০০৬ সালের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে তিনি আইরিশদের অধিনায়ক ছিলেন।


প্রথম আইরিশ ব্যাটার হিসেবে ডাবলসেঞ্চুরি 


এউইন মরগান ২০০৭ সালে আয়ারল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে ফাষ্টক্লাস ক্রিকেটে ডাবলসেঞ্চুরি করেন।


উইজডেন ক্রিকেটার অব দ্য ইয়ার 


মরগান ২০১১ সালের উইজডেন ক্রিকেটার অব দ্য ইয়ার মনোনিত হন।


টিটুয়েন্টি স্পেশালিষ্ট 


টিটুয়েন্টি ক্রিকেটে দ্রুত রানতোলার অবিশ্বাস্য দক্ষতা রয়েছে মরগানের।আর এজন্য তাকে টিটুয়েন্টি স্পেশালিষ্ট হিসেবে অভিহিত করা হয়।