WHAT'S NEW?
Loading...

বাংলাদেশের সার্বিক টেস্ট পরিসংখ্যান চিত্র

                                                        
                                      ছবি: মুশফিকুর রহিম



প্রিয় ক্রিকেট ডটকমঃ ক্রিকেটের ঐতিহ্যবাহী সংস্করণ টেস্ট ক্রিকেট।বলা হয় ক্রিকেটের ভিত্তি হচ্ছে পাঁচ দিনের টেষ্ট ক্রিকেট। তাছাড়া বিশেষজ্ঞরা বলেন ক্রিকেটে যেকোন দেশকে  দীর্ঘ মেয়াদে সাফল্য পেতে চাইলে টেস্ট ক্রিকেটে ভালো করতে হবে। বাংলাদেশ ২০০০ সালে নিজেদের প্রথম টেস্ট খেলে এবং সার্বিক পরিসংখ্যান অনুযায়ী টাইগাররা ইতিপূর্বে ১২৮টি টেস্ট খেলেছে। আসুন দেখে নিই বাংলাদেশের সার্বিক টেস্ট পরিসংখ্যানচিএ।


সার্বিক জয়-পরাজয় চিত্র

বাংলাদেশ ইতিপূর্বে ১২৮টি টেস্ট খেলেছে যদিও এখনও ক্রিকেটের ঐতিহ্যবাহী এই ফরম্যাটে বাংলাদেশের পরাজয়ের পাল্লা ভারি। বাংলাদেশ ইতিপূর্বে ১৬টি টেস্ট জিতেছে এবং ৯৫টি টেষ্টে হেরেছে। এছাড়া বাংলাদেশ ১৭টি টেস্ট ড্র করতে সক্ষম হয়েছে।


সর্বাধিক টেস্ট ম্যাচ 

বাংলাদেশ ইতিপূর্বে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে ( ২২টি)।তবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ মাত্র একটি টেস্ট ম্যাচ জিততে পেরেছে (ড্র করেছে ৪ম্যাচ)। এছাড়া বাংলাদেশ সবচেয়ে বেশি টেস্ট জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে (৮টি)।

বাংলাদেশ যাদের বিপক্ষে টেস্ট জিতেছে 

বাংলাদেশ ইতিপূর্বে সবগুলো টেষ্ট প্লেয়িং দেশের বিপক্ষেই টেস্ট খেলেছে। এবং বাংলাদেশ ইতিপূর্বে  ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান ছাড়া বাকি সবগুলো টিমের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতেছে।তবে টেষ্টে বাংলাদেশ সিরিজ জিতেছে শুধু জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

টেষ্টে সর্বোচ্চ ও সর্বনিম্ন দলীয় ইনিংস 

বাংলাদেশ অভিষেক টেস্টে আমিনুল ইসলাম বুলবুলের দুর্দান্ত সেঞ্চুরির উপর ভর করে বড় দলীয় ইনিংস গড়ে তুলতে সক্ষম হলেও পরবর্তীতে টাইগারদের টেস্ট পারফরম্যান্সে এই ধারাবাহিকতা একরকম ছিল না। যদিও বলা হয় টেষ্টে বড় দলীয় ইনিংস ছাড়া সাফল্য লাভ করা কঠিন। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় দলীয় ইনিংস হচ্ছে ৬৩৮ রান (প্রতিপক্ষ শ্রীলঙ্কা)। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বনিম্ন দলীয় ইনিংস ১১১ রান ( প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ)।


সর্বোচ্চ রান 


টেস্টে যদিও দলীয় পারফরম্যান্স এখনও খুব আশাব্যঞ্জক নয় তবে টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সাফল্য বিবেচনা করলে বাংলাদেশের অবস্থান মোটামুটি সন্তোষজনক। টেষ্টে বাংলাদেশ মুশফিকুর রহিম,তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুমিনুল হকদের ব্যাট থেকে কিছু দারুণ ইনিংস পেয়েছে। এছাড়া টেষ্টে বাংলাদেশ হাবিবুল বাশার সুমন, মোঃ আশরাফুলের মত প্রতিভাবান ব্যাটার পেয়েছে। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানকারী ব্যাটার মুশফিকুর রহিম (৪৮৭৩ রান)। এছাড়া টেষ্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটিও মুশফিকের (অপরাজিত ২১৯রান) দখলে রয়েছে।


টেষ্টে ডাবল সেঞ্চুরি 

বলা হয় টেষ্টে একটি দেশের সার্বিক পারফরম্যান্সের গুরুত্বপূর্ণ এক মানদন্ড হচ্ছে ডাবল সেঞ্চুরির পরিসংখ্যান। বাংলাদেশের তিনজন ব্যাটার ইতিপূর্বে টেষ্টে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন। বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম টেস্ট ক্রিকেটে সর্বাধিক ৩টি ডাবল সেঞ্চুরি করেছেন । এছাড়া সাকিব আল হাসান ও তামিম ইকবাল টেষ্টে ১টি করে ডাবল সেঞ্চুরি করেছেন।



টেষ্টের সফল বোলার 

বাংলাদেশের টেস্ট ব্যর্থতার পেছনে একসময় বোলিংয়ের দুর্বলতার কথা বিশেষভাবে বলা হতো।তবে পরবর্তীতে সাকিব আল হাসান,মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান,মেহেদি হাসান মিরাজদের হাত ধরে বাংলাদেশের টেস্ট বোলিংয়ের চমৎকার উন্নতি ঘটে। টেষ্টে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব আল হাসান (২১৫ উইকেট)।তবে টেষ্টে বাংলাদেশের  সেরা ব্যক্তিগত বোলিং ফিগার মেহেদি হাসান মিরাজের (১২/১১৭) ।


টেস্ট হ্যাটট্রিক 

টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক খুব বেশি দেখা যায় না। বাংলাদেশের পক্ষে দু'জন বোলার টেষ্টে হ্যাটট্রিক করেছে ( অলক কাপালি ও সোহাগ গাজী)।অলক কাপালি হ্যাটট্রিক করেন পাকিস্তানের বিপক্ষে ও সোহাগ গাজী হ্যাটট্রিক করেন নিউজিল্যান্ডের বিপক্ষে।


সফল অলরাউন্ডার 


টেষ্টেও যথারীতি বাংলাদেশের সবচেয়ে সফল অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে ৪০২৯ ও বল হাতে ২১৫টি উইকেট নিয়েছেন।