WHAT'S NEW?
Loading...

ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ড

                                                              
                                             ছবি:ইডেন গার্ডেন্স



প্রিয় ক্রিকেট ডটকমঃ ক্রিকেটের জনপ্রিয় টিমগুলোর একটি ভারত। ক্রিকেটে ভারতীয় প্লেয়ারদের অবদান সবসময়ই বিশেষভাবে উল্লেখ করা হয়। সেঞ্চুরির সেঞ্চুরি করে ভারতীয় ব্যাটার শচীন টেন্ডুলকার ক্রিকেটকে করেছেন মহিমান্বিত। এছাড়া ক্রিকেটের  সর্বকালের সেরা  প্লেয়ারদের তালিকায় ভারতের বহু ক্রিকেটারের নাম উচ্চারিত হয় এক্ষেত্রে কপিল দেব,রবি শাস্ত্রী, মোঃ আজহারউদ্দিন,শচীন টেন্ডুলকার,অনিল কুম্বলে, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়,বিরাট কোহলি, রোহিত শর্মা, যুবরাজ সিংয়ের নাম উল্লেখযোগ্য। উল্লেখ্য দারুণ সব ক্রিকেটারের পাশাপাশি ভারতের বৃহৎ ক্রিকেটগ্ৰাউন্ডগুলোও ক্রিকেটের এক বিশিষ্ট নিদর্শন হিসেবে স্বীকৃত।



ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর পরিচিতি


বিশ্বসেরা সব ব্যাটার ও বোলারদের পাশাপাশি ভারতের বৃহৎ ও সুদৃশ্য ক্রিকেট গ্ৰাউন্ডগুলোও ক্রিকেটের বিশেষ ঐতিহ্য হিসেবে পরিচিত। ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে নরেন্দ্র মোদি স্টেডিয়াম,ইডেন গার্ডেন্স,রাজিব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম,গ্ৰিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম,বরবতি স্টেডিয়াম অন্যতম। আসুন ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর পরিচিতি দেখে নিই (তথ্যসূএ: উইকিপিডিয়া)।


নরেন্দ্র মোদি স্টেডিয়াম 


ভারতের ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে দর্শকধারণক্ষমতা বিবেচনায় সবচেয়ে বৃহৎ ক্রিকেট গ্ৰাউন্ড হচ্ছে নরেন্দ্র মোদি স্টেডিয়াম। নরেন্দ্র মোদি স্টেডিয়াম ভারতের আহমেদাবাদে অবস্থিত। নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দর্শকধারণক্ষমতা ১,৩২,০০০। অর্থাৎ এই স্টেডিয়ামে একসাথে ১,৩২,০০০ দর্শকের জন্য খেলা দেখার সুবিধা রয়েছে।



ইডেন গার্ডেন্স 


ভারতের শীর্ষ ও ঐতিহ্যবাহী ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে ইডেন গার্ডেন্স অন্যতম।ইডেন গার্ডেন্স দর্শকধারণক্ষমতা বিবেচনায় ভারতের দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট গ্ৰাউন্ড। এছাড়া এখানে ক্রিকেটের বহু গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এবং এখনও হচ্ছে।ইডেন গার্ডেন্সের দর্শকধারণক্ষমতা ৮০,০০০। অর্থাৎ এই স্টেডিয়ামে একসাথে ৮০,০০০ দর্শকের জন্য খেলা দেখার সুবিধা রয়েছে।



রাজিব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম 


ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে রাজিব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম অন্যতম।এই স্টেডিয়ামটি ভারতের হায়দারাবাদে অবস্থিত।এটি দর্শকধারণক্ষমতা বিবেচনায় ভারতের তৃতীয় বৃহত্তম ক্রিকেট গ্ৰাউন্ড। রাজিব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের দর্শকআসন ৫৫,০০০। অর্থাৎ এই স্টেডিয়ামে একসাথে ৫৫হাজার দর্শক খেলা দেখতে পারেন।


গ্ৰিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম 



ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে থিরুভান্ধাপুরাণে অবস্থিত গ্ৰিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়াম অন্যতম। দর্শকধারণক্ষমতা বিবেচনায় এটি ভারতের অন্যতম বৃহৎ ক্রিকেট গ্ৰাউন্ড।।এই ক্রিকেট গ্ৰাউন্ডটির দর্শকধারণক্ষমতা ৫৫,০০০।অর্থাৎ গ্ৰিনফিল্ড ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে একসাথে ৫৫ হাজার দর্শক খেলা দেখতে পারেন।


এম এ চিদাম্বরম ( চিপাউক) স্টেডিয়াম 


ভারতের শীর্ষ ও বৃহৎ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে এম এ চিদাম্বরম (চিপাউক) স্টেডিয়াম অন্যতম।এম এ চিদাম্বরম (চিপাউক) স্টেডিয়াম ভারতের চেন্নাইয়ে অবস্থিত ।এই স্টেডিয়ামের দর্শকধারণক্ষমতা ৫০ হাজার। অর্থাৎ এম এ চিদাম্বরম (চিপাউক) স্টেডিয়ামে একসাথে ৫০,০০০ দর্শক খেলা দেখতে পারেন।


জেএসসিএ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম 



ভারতের শীর্ষ ও বৃহৎ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে জেএসসিএ (ঝাড়খণ্ড স্টেটস ক্রিকেট এসোসিয়েশন) ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম অন্যতম।এই মাঠটি ভারতের রাঁচিতে অবস্থিত।এই মাঠটির দর্শকআসন সংখ্যা ৫০,০০০। অর্থাৎ এই মাঠে একসাথে ৫০ হাজার দর্শকের জন্য খেলা দেখার সুবিধা রয়েছে।


ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী ইকানা ক্রিকেট স্টেডিয়াম 


ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী ইকানা ক্রিকেট স্টেডিয়াম অন্যতম।এই ক্রিকেট গ্ৰাউন্ডটি ভারতের লক্ষ্মৌতে অবস্থিত।এই ক্রিকেট গ্ৰাউন্ডটির দর্শকধারণক্ষমতা ৫০ হাজার। ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী ইকানা ক্রিকেট স্টেডিয়ামে একসাথে ৫০ হাজার দর্শক খেলা দেখতে পারেন।


বড়বাটি স্টেডিয়াম 



ভারতের শীর্ষ ক্রিকেট গ্ৰাউন্ডগুলোর মধ্যে ওড়িশায় অবস্থিত বড়বাটি স্টেডিয়াম অন্যতম।এই স্টেডিয়ামের স্বতাধিকারী ওড়িশা ক্রিকেট সংস্থা।১৯৮৭ ও ১৯৯৬ সালের ক্রিকেট বিশ্বকাপের কিছু ম্যাচ এই মাঠে হয়েছিল।বড়বাটি স্টেডিয়ামের দর্শকআসন ৪৫,০০০। অর্থাৎ বড়বাটি স্টেডিয়ামে একসাথে ৪৫ হাজার দর্শকের জন্য খেলা দেখার সুবিধা রয়েছে।