WHAT'S NEW?
Loading...

মুম্বাই ইন্ডিয়ান্সের আইপিএল ব্যর্থতার কারণগুলো

                                                       

 



প্রিয় ক্রিকেট ডটকমঃ এবারের আইপিএলের সবচেয়ে উল্লেখযোগ্য অঘটন হচ্ছে গত আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবার প্লে অফেই উঠতে পারেনি। এছাড়া ২০২২ আইপিএলে সবচেয়ে বাজে পারফরম্যান্স করেছে মুম্বাই ইন্ডিয়ান্স।এই আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স ১১ ম্যাচ খেলে ৯টিতেই হেরেছে এবং মাত্র ২টি ম্যাচে জয়লাভ করেছে। যদিও দলটির নেতৃত্বে রয়েছেন ভারতের  বর্তমান ওয়ানডে ও টিটুয়েন্টি অধিনায়ক রোহিত শর্মা এবং দলটিতে পোলার্ড,বুমরার মত বিশ্বসেরা টিটুয়েন্টি ক্রিকেটার রয়েছেন।ফলে সবকিছু মিলিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের আইপিএল (২০২২)ব্যর্থতা নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আসুন মুম্বাই ইন্ডিয়ান্সের এবারের আইপিএল ব্যর্থতার প্রধান কারণগুলো জেনে নিই।


২০২২ আইপিএলে মুম্বাইয়ের ব্যর্থতার কারণগুলো 


আইপিএলকে বলা হয় ক্রিকেটের সবচেয়ে উত্তেজনাপূর্ণ ও বৃহৎ বাজেটের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট।ফলে এখানে টিম ম্যানেজমেন্ট ও প্লেয়ারদের বহুমাত্রিক স্ট্র্যাটেজি বাস্তবায়ন করতে হয়। আর এসব কিছুর ফলে আইপিএল সত্যিকার অর্থেই একটি ডিফরেন্ট ফ্রাঞ্চাইজি  টুর্নামেন্ট। এবারের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যর্থতার প্রধান কারণগুলো নিয়ে এখানে আলোচনা করছি।


 ভুল টিম গঠন 


এবারের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের সার্বিক পারফরম্যান্স বেশ হতাশাজনক ছিল।তবে মুম্বাইয়ের এবারের আইপিএল ব্যর্থতার কারণগুলো খুঁজলে' ভুল টিম গঠন 'প্রথমেই চোখে পড়ে । মুম্বাই ইন্ডিয়ান্স এবার হ্নাদিক পান্ডিয়া ,ক্রুনাল পান্ডিয়া,ক্রিস লিনের শূন্যতা পূরণ করতে পারেনি। এখানে মুম্বাইয়ের টিম ম্যানেজমেন্টের কিছুটা দায় রয়েছে।




রোহিত শর্মা-পোলার্ড-বুমরার ব্যর্থতা 


মুম্বাইয়ের গত  আসরের সাফল্যের পেছনে রোহিত শর্মা, পোলার্ড,ক্রিস লিন ও বুমরার বিশেষ ভূমিকা ছিল।তবে এবারের আইপিএলে  তিন অভিজ্ঞ ক্রিকেটার নামের প্রতি সুবিচার করতে পারেননি এবং ক্রিস লিন এবার দলটিতে নেই । এক্ষেএে মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যানেজমেন্টকে  আইপিএলের শুরুর দিকে আরও সচেতন হওয়া উচিত ছিল। 




ভুল গেমপ্ল্যান 


একটি বিষয় বাস্তব যে মুম্বাই ইন্ডিয়ান্স এবার হ্নাদিক পান্ডিয়া,ক্রুনাল পান্ডিয়া,ক্রিস লিনের মত পরীক্ষিত পারফরমারদের দলভুক্ত করতে পারেনি বা ধরে রাখতে পারেনি।এক্ষেএে মুম্বাই ইন্ডিয়ান্সের উচিত ছিল দলের শক্তিমত্তা অনুযায়ী প্রতিটি ম্যাচে গেমপ্ল্যান তৈরি করা। যদিও মুম্বাইয়ের সার্বিক পারফরম্যান্সে নতুনত্ব দেখা যায় নি আর মূলত এর ফলে দলটি ব্যর্থ হয়।



 সিনিয়র প্লেয়ারদের মধ্যে ক্লান্তির ছাপ 


এবারের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স যথারীতি রোহিত শর্মা, কিয়েরন পোলার্ড,জাসপ্রিত বুমরার উপর বেশি নির্ভরশীল ছিল।তবে দলটির সার্বিক পারফরম্যান্স বিবেচনা করলে দেখা যায় এই তিন অভিজ্ঞ ক্রিকেটার খুব বেশি কিছু করতে পারেননি।এক্ষেএে যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হলো এই তিন ক্রিকেটারের সার্বিক পারফরম্যান্সে এবার কিছুটা ক্লান্তির ছাপ দেখা গেছে।


ব্যক্তিগত পারফরম্যান্সও বাজে ছিল 


এবারের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যর্থতার পেছনে প্রধান একটি কারণ ছিল প্লেয়ারদের বাজে ব্যক্তিগত পারফরম্যান্স। এই মুহূর্তে এবারের আইপিএলের  শীর্ষ ১০ বোলারের তালিকায় মুম্বাইয়ের কেউ নেই। এছাড়া শীর্ষ ১০ ব্যাটারের তালিকায় মুম্বাইয়ের একমাত্র ব্যাটার হিসেবে অষ্টম স্থানে রয়েছেন তিলক ভারমা যিনি ১১ ম্যাচে ১৩৬.৩২ স্টাইকরেটে ৩৩৪ রান করেছেন।