WHAT'S NEW?
Loading...

ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস

                                                        
                                         ছবি:বেন স্টোকস


প্রিয় ক্রিকেট ডটকমঃ অলরাউন্ডার বেন স্টোকসকে ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক  নিযুক্ত করা হয়েছে। উল্লেখ্য সম্প্রতি অভিজ্ঞ ব্যাটার জে রুট ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন এরফলে নতুন টেস্ট অধিনায়ক হিসেবে বেন স্টোকসকে বেছে নেয় ইংলিশ ক্রিকেটবোর্ড।বেন স্টোকস ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়ক  নিযুক্ত হলেন।


বেন স্টোকসের ক্যারিয়ারচিএ 


ইংল্যান্ডের সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে বেন স্টোকসের নামটিও উচ্চারিত হয়।এই চৌকস অলরাউন্ডারের দুর্দান্ত পারফরম্যান্সের উপর ভর করে ইংলিশরা ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। এছাড়া দীর্ঘদিন ধরে চৌকস অলরাউন্ডার হিসেবে ইংল্যান্ডের  এক নির্ভরতার প্রতীক হয়ে আছেন এই ক্রিকেটার।বেন স্টোকস ইতিপূর্বে ৭৯টি টেস্ট খেলেছেন যেখানে তিনি ব্যাট হাতে ৫০৬১ রানের পাশাপাশি  বল হাতে ১৭৪টি উইকেট নিয়েছেন ।বেন স্টোকস ১০১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ২৮৭১ ও উইকেট নিয়েছেন ৭৪টি।স্টোকস ইতিপূর্বে ৩৪টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ৪৪২ ও উইকেট নিয়েছেন ১৯টি।



ইংল্যান্ডের শীর্ষ পাঁচ টেস্ট অধিনায়ক


ক্রিকেটের সবচেয়ে প্রাচীন টেস্ট টিমগুলোর একটি ইংল্যান্ড।ফলে ইংল্যান্ডের দীর্ঘ টেস্ট ক্রিকেট ইতিহাস রয়েছে। বেশকজন বিখ্যাত ক্রিকেটার ইংল্যান্ডকে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন। ইংল্যান্ডকে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সদ্যসাবেক টেস্ট অধিনায়ক জে রুট (৬৪ টেস্ট)। ইংল্যান্ডকে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্বদানকারী শীর্ষ পাঁচ  অধিনায়কের পরিসংখ্যান এখানে তুলে ধরছি।


জে রুট 


ইংল্যান্ডের টেস্ট দলকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন জে রুট।রুটের অধীনে ইংলিশরা ৬৪টি টেস্ট খেলে ২৭টিতে জিতেছে ও ২৬টিতে হেরেছে। এছাড়া রুটের নেতৃত্বে ইংলিশরা ১১টি টেস্ট ড্র করেছে।


আলিষ্টার কুক 


ইংল্যান্ডের শীর্ষ টেস্ট অধিনায়কদের মধ্যে আলিষ্টার কুক অন্যতম।কুকের নেতৃত্বে ইংলিশরা ৫৯টি টেস্ট খেলে ২৪টিতে জয় পায় ও ২২টিতে পরাজিত হয়। এছাড়া সাবেক এই ব্যাটারের নেতৃত্বে ইংলিশরা ১৩টি টেস্ট ড্র করে।


মাইকেল আথারটন 


ইংল্যান্ডের শীর্ষ টেস্ট অধিনায়কদের মধ্যে মাইকেল আথারটন অন্যতম। ইংল্যান্ডকে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে যারা নেতৃত্ব দিয়েছেন আথারটন তাদের মধ্যেও অন্যতম।আথারটনের নেতৃত্বে ইংলিশরা ৫৪টি টেষ্ট খেলে ১৩টিতে জয়ী হয় ও ২১টিতে পরাজয় বরণ করে। এছাড়া আথারটনের নেতৃত্বে ইংলিশরা ২০টি টেস্ট ড্র করতে সক্ষম হয়।


মাইকেল ভন 


টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডকে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দানকারী ক্রিকেটারদের মধ্যে মাইকেল ভন অন্যতম। সাবেক এই ব্যাটারের নেতৃত্বে ইংলিশরা ৫১টি টেস্ট খেলে ২৬টিতে জয় ও ১১টিতে পরাজিত হয়। এছাড়া ভনের নেতৃত্বে ইংলিশরা ১৪টি টেস্ট ড্র করে।


এন্ড্রু স্ট্রাউস 



ইংল্যান্ডের শীর্ষ টেস্ট অধিনায়কদের মধ্যে এন্ড্রু স্ট্রাউস অন্যতম।স্ট্রাউসের নেতৃত্বে ইংলিশরা ৫০টি টেস্ট খেলে ২৪টিতে জয়ী হয় ও ১১টি টেস্টে পরাজয় বরণ করে। এছাড়া সাবেক এই ব্যাটারের নেতৃত্বে ইংলিশরা ১৫টি টেস্ট ড্র করে।