WHAT'S NEW?
Loading...

আন্তর্জাতিক ক্রিকেট থেকে পোলার্ডের অবসর

                                                             


প্রিয় ক্রিকেট ডটকমঃ সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন উইন্ডিজ অলরাউন্ডার কিয়েরন পোলার্ড।এর ফলে এই কিংবদন্তি অলরাউন্ডারকে আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না । এখানে কিয়েরন পোলার্ডের ক্যারিয়ারের বিভিন্ন জানা অজানা তথ্য তুলে ধরছি।


পোলার্ডের আন্তর্জাতিক ক্যারিয়ার


সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েষ্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার কিয়েরন পোলার্ড।এর ফলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে এই অলরাউন্ডারকে আর মাঠে দেখা যাবে না। আসুন কিয়েরন পোলার্ডের আন্তর্জাতিক ক্যারিয়ারের বিভিন্ন গুরুত্বপূর্ণ  দিক সম্পর্কে জেনে নিই।


চমৎকার অলরাউন্ডার 

যদিও পোলার্ড টেস্ট ক্রিকেট খেলেননি তবু ওয়ানডে ও টিটুয়েন্টি ক্রিকেটে তাঁর মতো সফল অলরাউন্ডার  খুব বেশি দেখা যায়নি।লেট মিডল অর্ডারে দাঁড়িয়ে যেকোন ম্যাচের গতিপথ মুহূর্তে পাল্টে দেয়ার এক অসাধারণ দক্ষতা  পোলার্ডের মধ্যে দেখা যায়। এছাড়া ওয়ানডে ও টিটুয়েন্টি ক্রিকেটে বুদ্ধিদীপ্ত ও কার্যকর মিডিয়াম পেসের জন্যও পোলার্ডের ব্যাপক খ্যাতি রয়েছে।


চৌকস ফিল্ডার 

আন্তর্জাতিক ক্রিকেটে পোলার্ডের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো তাঁর চৌকস ফিল্ডিং। বিশেষত বাউন্ডারি লাইনে পোলার্ডের বিশ্বস্ত হাতকে ফাঁকি দেয়া যেকোন ব্যাটারের জন্য এক কঠিন বিষয়। এছাড়া  যেকোন পজিশনে দুর্দান্ত ফিল্ডিংয়ের জন্য এই অলরাউন্ডারের সুনাম রয়েছে।


সফল ফিনিশার 

আন্তর্জাতিক ক্রিকেটে (ওয়ানডে ও টিটুয়েন্টি) সর্বকালের সেরা ফিনিশারদের মধ্যে কিয়েরন পোলার্ডের নামটিও উচ্চারিত হয়।বিশেষত মিডল অর্ডার বা লেট মিডল অর্ডারে পোলার্ডের ঠান্ডামাথার এগ্ৰেসিভ ইনিংসগুলো সত্যিই এক বিশেষ বিষয়।



কিয়েরন পোলার্ডের আন্তর্জাতিক ক্যারিয়ার 


কিয়েরন পোলার্ড অসংখ্য ম্যাচে ( ওয়ানডে ও টিটুয়েন্টি) ওয়েষ্ট ইন্ডিজকে জয় এনে দিয়েছেন। কিয়েরন পোলার্ডের আন্তর্জাতিক ক্যারিয়ারের বিভিন্ন তথ্য এখানে তুলে ধরছি। উল্লেখ্য এই কিংবদন্তি অলরাউন্ডার টেস্ট খেলেননি তবে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডে ও টিটুয়েন্টি ক্রিকেট খেলেছেন।

ওয়ানডে ক্যারিয়ার 

কিয়েরন পোলার্ড ইতিমধ্যে ১২৩টি ওয়ানডে ম্যাচ খেলে ব্যাট হাতে ২৭০৬ রান ও বল হাতে ৫৫টি উইকেট নিয়েছেন।


টিটুয়েন্টি ক্যারিয়ার 

কিয়েরন পোলার্ড আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রান ১৫৬৯। এছাড়া এই কিংবদন্তি অলরাউন্ডার আন্তর্জাতিক টিটুয়েন্টিতে বল হাতে ৪২টি উইকেট নিয়েছেন।

পোলার্ডের অজানা রেকর্ড 

কিয়েরন পোলার্ডের নামের পাশে অসংখ্য রেকর্ড রয়েছে। এখানে কিয়েরন পোলার্ডের ক্যারিয়ারের বিভিন্ন অজানা তথ্য তুলে ধরার চেষ্টা করছি।


বিশ্বকাপে অভিষেক 


কিয়েরন পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ক্রিকেটার যার অভিষেক হয় বিশ্বকাপে (২০০৭)। তাঁর আগে আরও দুই উইন্ডিজ ক্রিকেটারের (ফিল সিমন্স ও রিকার্ডো পাওয়েল) অভিষেকও বিশ্বকাপে হয়েছিল।


আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ওভারে ৬ ছক্কা 

কিয়েরন পোলার্ড আন্তর্জাতিক টিটুয়েন্টিতে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওভারে ৬ ছক্কা হাঁকান। তাঁর আগে ভারতের যুবরাজ সিং আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ওভারে ৬ ছক্কা হাঁকিয়েছিলেন ।


টিটুয়েন্টিতে ১০ হাজার রান 


পোলার্ড দ্বিতীয় ব্যাটার যিনি (লেট মিডল অর্ডারে ব্যাট করেও) টিটুয়েন্টিতে ১০ হাজার রান করেছেন।