WHAT'S NEW?
Loading...

কাতার বিশ্বকাপের চূড়ান্ত দল ও গ্ৰুপগুলো দেখে নিন

                                                                
 



প্রিয় ক্রিকেট ডটকমঃ  বাছাই পর্বের বাঁধা পেরিয়ে ২৯টি দল ২০২২ কাতার বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে। এছাড়া আরো তিনটি দল বাছাই পর্ব থেকে পরবর্তীতে বিশ্বকাপের চূড়ান্ত টিকিট পাবে। এবারের ফিফা ফুটবল বিশ্বকাপ এ বছরের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে।২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপের ২৯টি দল ইতিমধ্যে চূড়ান্ত হয়ে গেছে। স্বাগতিক হিসেবে কাতার এই বিশ্বকাপে সরাসরি অংশ নেবে। এছাড়া আরো তিনটি দল বাছাই পর্ব খেলে বিশ্বকাপের চূড়ান্ত টিকেট পাবে । উল্লেখ্য ইতিমধ্যে ২০২২ কাতার বিশ্বকাপের ৮টি গ্ৰুপও চূড়ান্ত হয়ে গেছে।



যে দলগুলো কাতার বিশ্বকাপের টিকিট পেল 


ফিফা ফুটবল বিশ্বকাপের  দলগুলো বাছাই পর্ব থেকে চূড়ান্ত টিকেট পেয়ে থাকে। অর্থাৎ বাছাইপর্বের বাধা পেরিয়ে তারপর ফিফা ফুটবল বিশ্বকাপে আসতে হয়। এবারের ফিফা ফুটবল বিশ্বকাপের ২৯টি দল ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে। কাতার স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়েছে। এবারের ফিফা ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বের সবচেয়ে বড় চমক ছিল ইতালি ও নাইজেরিয়ার বাদপড়া।ফিফা ফুটবল বিশ্বকাপের প্রায় নিয়মিত এই দুই দল এবারের কাতার বিশ্বকাপের বাছাইপর্বের বাধা পেরোতে পারেনি। আসুন আসন্ন ২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত টিকিট পাওয়া ২৯টি দলের নাম জেনে নিই।



এশিয়া : কাতার, ইরান,জাপান,সৌদি আরব, দক্ষিণ কোরিয়া।


ইউরোপ : বেলজিয়াম,ক্রোয়েশিয়া,ডেনমার্ক, ইংল্যান্ড,ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস,পোলান্ড, পর্তুগাল,সার্বিয়া,স্পেন, সুইজারল্যান্ড।


আফ্রিকা : ক্যামেরুন,ঘানা,মরক্কো,সেনেগাল, তিউনিসিয়া।


নর্থ,সেন্ট্রাল আমেরিকা ও ক্যারিবিয়ান‌ : কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র ।



দক্ষিণ আমেরিকা : আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, ইকুয়েডর।



বাছাই পর্ব থেকে  তিন দল 


২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপের বাছাইপর্ব থেকে আরো তিনটি দল পরবর্তীতে বিশ্বকাপের চূড়ান্ত টিকিট পাবে। বাছাইপর্ব থেকে পেরু, অষ্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যেকোন একটি দল,কোষ্টারিকা ও নিউজিল্যান্ডের মধ্যে একটি দল এবং ওয়েলস,স্কটল্যান্ড ও ইউক্রেনের মধ্য থেকে একটি দল ২০২২ ফিফা ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত টিকিট পাবে।



কাতার বিশ্বকাপে কে কোন গ্ৰুপে 


২০২২ কাতার বিশ্বকাপের ড্র ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং সেখানে দলগুলোকে ৮টি গ্ৰুপে বিভক্ত করা হয়েছে। কাতার বিশ্বকাপে কোন দল কোন গ্ৰুপে পড়েছে সেই তালিকা এখানে তুলে ধরছি।



গ্ৰুপ 'এ' 


কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস 

গ্ৰুপ 'বি' 


ইংল্যান্ড,ইরান, যুক্তরাষ্ট্র,(স্কটল্যান্ড/ইউক্রেন/ওয়েলস)


গ্ৰুপ 'সি' 


আর্জেন্টিনা,সৌদি আরব, মেক্সিকো,পোলান্ড 


গ্ৰুপ 'ডি' 


ফ্রান্স,(সংযুক্ত আরব আমিরাত/অষ্ট্রেলিয়া/পেরু),ডেনমার্ক, তিউনিসিয়া


গ্ৰুপ 'ই' 


স্পেন,(কোষ্টারিকা/নিউজিল্যান্ড), জার্মানি, জাপান 


গ্ৰুপ 'এফ' 


বেলজিয়াম,কানাডা,মরক্কো,ক্রোয়েশিয়া 


গ্ৰুপ 'জি'


ব্রাজিল,সার্বিয়া, সুইজারল্যান্ড,ক্যামেরুন 


গ্ৰুপ 'এইচ' 


পর্তুগাল,ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া