WHAT'S NEW?
Loading...

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের টেস্ট পারফরম্যান্সচিএ

                                                              



প্রিয় ক্রিকেট ডটকমঃ সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরে দুটি টেস্ট ম্যাচেই বাংলাদেশ দল পরাজয় বরণ করে। এবং দক্ষিণ আফ্রিকার তুলনামূলক তারুণ্যনির্ভর টেস্ট দলের বিপক্ষে বাংলাদেশের এমন সিরিজ হার দর্শক ও সমালোচকদের হতাশ করে। যদিও এই সফরের ওয়ানডে সিরিজে বাংলাদেশ জয়লাভ করে (দক্ষিণ আফ্রিকায় প্রথম সিরিজ জয়) এছাড়া প্রথম টেস্টে মাহমুদুল হাসান জয়, তাসকিন আহমেদ,এবাদত হোসেন, মেহেদি হাসান মিরাজের পারফরম্যান্স তুলনামূলক বিচারে বেশ ইতিবাচক ছিল। কিন্তু দলগত পারফরম্যান্স ( টেষ্ট ক্রিকেটে সাফল্যের প্রধান এক শর্ত ) যা এই সফরের টেষ্ট সিরিজে বাংলাদেশ দল দেখাতে ব্যর্থ হয়। আসুন সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের টেস্ট পারফরম্যান্সচিএ দেখে নিই।




প্রথম টেষ্ট

প্রথম টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৩৬৭ করে এবং বাংলাদেশ প্রথম ইনিংসে মোটামুটি ভালো ব্যাটিং করে ২৯৮ রান করতে সক্ষম হয়। দক্ষিণ আফ্রিকা তাদের দ্বিতীয় ইনিংসে ২০৪ রান করে। তবে চতুর্থ ইনিংসে বাংলাদেশের চরম ব্যাটিং বিপর্যয় হয় এবং বাংলাদেশ মাএ ৫৩ রানে অলআউট হয়ে যায়। এরফলে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকা ২২০ রানের বড় ব্যবধানে জয়লাভ করে। সুতরাং এখানে দেখা যায় প্রথম টেস্টে বাংলাদেশের পরাজয়ের জন্য ব্যাটারদের দায়ই বেশি।কারণ বোলাররা দক্ষিণ আফ্রিকাকে দুই ইনিংসে অলআউট করতে সক্ষম হয়েছে যা বোলারদের একটি সাফল্য।


দ্বিতীয় টেস্ট


এবারের দক্ষিণ আফ্রিকা সফরের দ্বিতীয় টেস্টে স্বাগতিকরা প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৪৫৩ রান করে । বাংলাদেশ দল দ্বিতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২১৭ রানে অলআউট হয়। এবং দক্ষিণ আফ্রিকা আবারও দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে এবং ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল ৮০ রানে অলআউট হয়। অর্থাৎ এখানে দেখা যায় বাংলাদেশ দ্বিতীয় টেস্টে বল করতে নেমে অনেক বেশি রান দিয়েছে যা বোলারদের ব্যর্থতা এবং নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ তুলনামূলকভাবে অনেক কম রানে অলআউট হয় এর ফলে চতুর্থ ইনিংসে বাংলাদেশের ব্যাটাররা আরও বেশি চাপে পড়ে  যা থেকে ব্যাটাররা আর কামব্যাক করতে পারেনি। সুতরাং বলা যায় দ্বিতীয় টেস্টে বাংলাদেশের পরাজয়ের জন্য মূলত ব্যাটাররাই  দায়ী।



বাংলাদেশের সেরা  পারফরমার


এবারের দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের সেরা ব্যাটার ও বোলারদের পরিসংখ্যান এখানে তুলে ধরছি।

টেস্ট 

মাহমুদুল হাসান জয় - ২ ম্যাচ ১৪১ রান।

নাজমুল হোসেন শান্ত - ২ ম্যাচ ১০৪ রান।

লিটন দাস - ২ ম্যাচ ৮১ রান।

ইয়াসির আলী - ২ ম্যাচ ৭৩ রান।

মেহেদি হাসান মিরাজ - ২ ম্যাচ ৯উইকেট ।

তাইজুল ইসলাম - ১ ম্যাচ ৯ উইকেট।

খালেদ আহমেদ - ২ ম্যাচ ৮ উইকেট।

এবাদত হোসেন - ২ ম্যাচ ৫ উইকেট।