WHAT'S NEW?
Loading...

২০২২ সালে যেসব বিষয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

                                                               


প্রিয় ক্রিকেট ডটকমঃ ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার  সময়সূচি ও বিষয় ইত্যাদি সম্পর্কে সম্প্রতি শিক্ষা প্রশাসন থেকে বিস্তারিত জানানো হয়েছে। এবারের(২০২২) এসএসসি পরীক্ষা শুরু হবে  ১৯ জুন ও এইচএসসি পরীক্ষা শুরু হবে ২২ আগষ্ট। সুপ্রিয় এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জ্ঞাতার্থে এখানে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা  যেসব বিষয়ে অনুষ্ঠিত হবে সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য  তুলে ধরছি (সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর)।



২০২২ সালে যেসব বিষয়ে এসএসসি পরীক্ষা


২০২২ সালে যেসব বিষয়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেগুলো এখানে তুলে ধরছি।

বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন , উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ,ব্যবসায় উদ্যোগ,ফিনান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ,পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান  এবং কৃষিশিক্ষা।


যেসব বিষয়ে পরীক্ষা হবেনা


২০২২ সালের এসএসসি পরীক্ষায় যেসব বিষয়ে পরীক্ষা নেয়া হবে না সেগুলো যথাক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,ধর্ম ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান। উল্লেখ্য এই  বিষয়গুলোর মূল্যায়ন হবে 'বিষয় ম্যাপিং' পদ্ধতিতে।


নম্বর বিভাজন ও সময়


২০২২ সালের এসএসসির যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই সেসব বিষয়ে ৫৫ নম্বরের (৪০ সৃজনশীল ও ১৫ নৈব্যক্তিক) । এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা রয়েছে সেসব বিষয়ে ৪৫ নম্বরের (৩০ সৃজনশীল ও ১৫ নৈব্যক্তিক) পরীক্ষা হবে।পরীক্ষার সময় ২ ঘন্টা নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য ২০২২ সালের এসএসসি পরীক্ষায় ২ঘন্টা সময়ের মধ্যে ২০ মিনিট থাকবে নৈব্যক্তিক অংশের জন্য এবং ১ ঘন্টা ৪০ মিনিট থাকবে সৃজনশীল অংশের জন্য।



২০২২ সালে যেসব বিষয়ে এইচএসসি পরীক্ষা 


২০২২ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় ছাড়া বাংলা, ইংরেজি ,গ্ৰুপভিওিক নৈর্বাচনিক তিনটি বিষয় ও একটি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা হবে। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে 'বিষয় ম্যাপিং' করে মূল্যায়ন হবে।


যেসব বিষয়ে পরীক্ষা হবেনা


২০২২ সালের এইচএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা হবেনা।


নম্বর বিভাজন ও সময়


২০২২ সালের এইচএসসি পরীক্ষায় যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা রয়েছে সেসব বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা হবে এবং যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই সেসব বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষা হবে।২০২২ সালের এইচএসসি পরীক্ষার সময় হবে ২ ঘন্টা। উল্লেখ্য ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় নৈব্যক্তিক অংশের জন্য থাকবে ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট।


বাংলা ও ইংরেজি পরীক্ষার নম্বর বিভাজন


২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এই বিষয়গুলোতে ৫০ নম্বরের পরীক্ষা হবে ।