WHAT'S NEW?
Loading...

ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেন

                                                               

                                                      ছবি : জে রুট 


প্রিয় ক্রিকেট ডটকমঃ ইংল্যান্ডের সাম্প্রতিক অ্যাশেজ সিরিজ ব্যর্থতা ও  বাজে টেস্ট পারফরম্যান্সের জন্য জে রুটের ক্যাপ্টেনসি নিয়ে প্রশ্ন উঠেছে। সাবেক ইংলিশ টেস্ট ক্যাপ্টেন নাসের হোসাইন,মাইকেল ভনরা জে রুটের ক্যাপ্টেনসি নিয়ে সমালোচনা করছেন।ফলে জে রুটের ক্যাপ্টেনসি এবার কিছুটা হলেও প্রশ্নের সম্মুখীন হয়েছে। আসুন ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেনের পরিসংখ্যান দেখে নিই।


ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেন 


ক্রিকেটের ঐতিহ্যবাহী টিমগুলোর একটি ইংল্যান্ড। ইংল্যান্ড টেষ্ট ক্রিকেটের সবচেয়ে পুরনো টিমগুলোর একটি। এসবকিছুর সাথে ইংল্যান্ড একাধিক সফল ও বিখ্যাত টেস্ট ক্যাপ্টেনও দেখেছে। ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে আলিষ্টার কুক, মাইকেল ভন,এন্ডু স্ট্রাউস,জে রুট অন্যতম। ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেনের পরিসংখ্যান এখানে তুলে ধরছি।


জে রুট 


যদিও জে রুটের টেস্ট ক্যাপ্টেনসি নিয়ে প্রশ্ন উঠেছে তবে এ কথা বাস্তব যে তাঁর অধীনে ইংল্যান্ড সর্বাধিক টেস্ট ম্যাচ জিতেছে। উল্লেখ্য  রুটের অধীনে ইংলিশরা আবার সবচেয়ে বেশি টেস্ট হেরেছে।জে রুটের নেতৃত্বে ইংল্যান্ড টিম ৬৪টি টেস্ট ম্যাচ খেলে ২৭টিতে জিতেছে ও ২৬টিতে হেরেছে। এছাড়া রুটের অধীনে ইংলিশরা  ১১টি টেস্ট ড্র করেছে।



মাইকেল ভন 



রুটের পরে মাইকেল ভনের নেতৃত্বে ইংলিশরা  সর্বাধিক টেস্ট জিতেছে। মাইকেল ভনের নেতৃত্বে ইংলিশরা ৫১টি টেস্ট ম্যাচ খেলে ২৬টিতে জিতেছে ও ১১টিতে পরাজিত হয়েছে। এছাড়া ভনের নেতৃত্বে ইংলিশরা ১৪টি টেস্ট ড্র করেছে।


এন্ডু স্ট্রাউস 



ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেনের মধ্যে এন্ডু স্ট্রাউস অন্যতম।স্ট্রাউসের নেতৃত্বে ইংলিশরা ৫০টি টেস্ট খেলেছে যেখানে ২৪ ম্যাচে জয় ও ১১ ম্যাচে পরাজয়ের রেকর্ড রয়েছে। এছাড়া স্ট্রাউসের নেতৃত্বে ইংলিশরা ১৫টি টেস্ট ড্র করেছে।


আলিষ্টার কুক 



ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেনের মধ্যে আলিষ্টার কুক অন্যতম।কুকের নেতৃত্বে ইংলিশরা ৫৯টি টেস্ট খেলেছে যেখানে ২৪টিতে জয় ও ২২ম্যাচে পরাজয়ের রেকর্ড রয়েছে। উল্লেখ্য কুকের নেতৃত্বে ইংলিশরা ১৩টি টেস্ট ড্র করে।


পিটার মে 



ইংল্যান্ডের সফল ১০ টেস্ট ক্যাপ্টেনের মধ্যে পিটার মে অন্যতম।মে'র নেতৃত্বে ইংলিশরা ৪১টি টেস্ট খেলে ২০টিতে জিতেছে ও ১০টিতে হেরেছে। এছাড়া মে'র নেতৃত্বে ইংলিশরা ১১টি টেস্ট ম্যাচ ড্র করেছে।


মাইক ব্রিয়ারলে 



ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে মাইক ব্রিয়ারলে অন্যতম।ব্রিয়ারলের নেতৃত্বে ইংলিশরা ৩১টি টেস্ট ম্যাচ খেলে ১৮টিতে জয় পায় ও ৪টিতে পরাজিত হয়। এছাড়া ব্রিয়ারলের নেতৃত্বে ইংলিশরা ৯টি টেস্ট ড্র করে।


নাসের হোসাইন 



সর্বাধিক টেষ্ট জয়ের হিসেবে ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে নাসের হোসাইন অন্যতম।নাসের হোসাইনের নেতৃত্বে ইংলিশরা ৪৫টি টেস্ট খেলেছে যেখানে ১৭ ম্যাচে জয় ও ১৫টিতে পরাজয়ের রেকর্ড রয়েছে। এছাড়া নাসের হোসাইনের নেতৃত্বে ইংলিশরা ১৩টি টেস্ট ড্র করে।


মাইক আথারটন 



ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে মাইক আথারটনের নাম উচ্চারিত হয়।আথারটনের নেতৃত্বে ইংলিশরা ৫৪টি টেস্ট খেলে ১৩টিতে জয়ী হয় ও ২১টিতে পরাজিত হয়। এছাড়া আথারটনের নেতৃত্বে ইংলিশরা ২০টি টেস্ট ড্র করে।


রে ইলিংওয়ার্থ 



রে ইলিংওয়ার্থ ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে অন্যতম। সাবেক এই ইংলিশ অধিনায়কের নেতৃত্বে ইংলিশরা ৩১টি টেস্ট ম্যাচ খেলে ১২টিতে জয় পায় ও ৫টিতে পরাজিত হয়। এছাড়া ইলিংওয়ার্থের নেতৃত্বে ইংলিশরা ১৪টি টেস্ট ড্র করে।


স্যার লেন হার্টন 



ইংল্যান্ডের সফল টেস্ট ক্যাপ্টেনদের মধ্যে স্যার লেন হার্টনের নামটিও উচ্চারিত হয়। সাবেক এই টেস্ট অধিনায়কের নেতৃত্বে ইংলিশরা ২৩টি টেস্ট খেলে ১১ ম্যাচে জয়লাভ করে ও ৪টিতে পরাজিত হয়। উল্লেখ্য স্যার লেন হার্টনের নেতৃত্বে ইংলিশরা ৮টি টেস্ট ড্র করে।