WHAT'S NEW?
Loading...

এবারের আইপিএলে তারকারা কে কোথায় এবং কোচ ও অধিনায়কদের তালিকা

                                                       
                                       ছবি: মুস্তাফিজুর রহমান


প্রিয় ক্রিকেট ডটকমঃ আরেকটি আইপিএল  এসে গেছে । ইতিমধ্যে এবারের আইপিএলের মেগা নিলামও সম্পন্ন হয়েছে । এবারের আইপিএল নিলামে বেশকিছু চমক ছিল। এবারের আইপিএলের নিলামে বেশকজন তারকা (দেশি ও বিদেশি) দল পাননি। বাংলাদেশ থেকে শুধু মুস্তাফিজুর রহমান এবারের আইপিএলে দল পেয়েছেন।এই পেসারকে দলভুক্ত করেছে দিল্লি ক্যাপিটালস।  এবারের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের বেশকজন তরুণ তারকা প্লেয়ার এই আইপিএলে দল পেয়েছেন। উল্লেখ্য এবারের আইপিএল আগামী ২৬ মার্চ মাঠে গড়াবে। ২০২২ আইপিএলে কোন তারকা কোন দলে জায়গা পেলেন এবং টিমগুলোর কোচ ও অধিনায়কদের তালিকা এখানে তুলে ধরছি।



২০২২ আইপিএলে তারকারা কে কোথায়


আগামী ২৬ মার্চ থেকে শুরু হবে এবারের আইপিএলের মাঠের লড়াই। এবারের আইপিএলে নতুন দুই টিম যুক্ত হয়েছে ফলে এবার মোট দশটি টিম  আইপিএলের মাঠের লড়াইয়ে নামবে। আসুন এবারের আইপিএলে কোন তারকা কোন দলে খেলছেন এবং টিমগুলোর কোচ ও অধিনায়ক কারা  সেটি দেখে নিই।



দিল্লি ক্যাপিটালস 


২০২২ আইপিএলে দিল্লি ক্যাপিটালস যথারীতি বেশ শক্তিশালী টিম করেছে। দিল্লি ক্যাপিটালসে এবার ডেভিড ওয়ার্নার,রিসভ পন্ত, মিশেল মার্শের মত তারকা ব্যাটার রয়েছেন। এছাড়া এই ফ্রাঞ্চাইজিতে শার্দুল ঠাকুর,এনরিক নরকিয়া, মুস্তাফিজুর রহমান,লোঙ্গি এনগিদির মত বিশ্বসেরা পেসাররা রয়েছেন।ফলে দিল্লি ক্যাপিটালসকে এবার ব্যালান্সড টিম হিসেবে ধরা যায়। 

দিল্লি ক্যাপিটালস : কোচ ও অধিনায়ক

রিকি পন্টিং ও রিসভ পন্ত 

সিএসকে 


চেন্নাই সুপার কিংস যথারীতি তারকাবহুল টিম করেছে।এই টিমে মহেন্দ্র সিং ধোনি,ডেভন কনওয়ে,মঈন আলী,ডিজে ব্রাভোর মত ব্যাটার ও অলরাউন্ডার রয়েছেন। এছাড়া সিএসকের এবারের আইপিএল টিমে রবীন্দ্র জাদেজা,ক্রিশ জর্ডান, মিশেল স্যান্টনার, দীপক চাহারের মত তারকা টিটুয়েন্টি প্লেয়ার রয়েছেন।

সিএসকে : কোচ ও অধিনায়ক 

স্টিফেন ফ্লেমিং ও রবীন্দ্র জাদেজা 


আরসিবি 



২০২২ সালের আইপিএলেও  রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি) চমৎকার একটি টিম করেছে।রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে বিরাট কোহলি, ফাফ ডু প্লেসিস,গ্লেন ম্যাক্সওয়েল,ফিন এলেনের মত তারকা টিটুয়েন্টি ব্যাটার রয়েছেন। এছাড়া আরসিবির বোলিং বিভাগে জস হার্জেলউড,হার্শাল প্যাটেল, মোঃ সিরাজ,ওয়ানিন্দু হাসারাঙ্গার মত বিশ্বসেরা টিটুয়েন্টি বোলার রয়েছেন।


আরসিবি : কোচ ও অধিনায়ক 

সঞ্জয় বাঙ্গার ও ফাফ ডু প্লেসিস


মুম্বাই ইন্ডিয়ান্স 



মুম্বাই ইন্ডিয়ান্স বরাবরের মতো এবারও একটি শক্তিশালী টিম করেছে। মুম্বাই ইন্ডিয়ান্সে এবারও রোহিত শর্মা,কিয়েরন পোলার্ড,টাইমাল মিলস,ঈষাণ কিষাণ ফেবিয়ান এলেনের মত তারকা টিটুয়েন্টি প্লেয়ার রয়েছেন। এছাড়া মুম্বাই ইন্ডিয়ান্সের পেস অ্যাটাকে জাসপ্রিত বুমরা,জোফরা আর্চারের মত তারকা পেসাররা রয়েছেন।


মুম্বাই ইন্ডিয়ান্স : কোচ ও অধিনায়ক 

মাহেলা জয়াবর্ধনে ও রোহিত শর্মা 


কেকেআর 



কলকাতা নাইট রাইডার্স(কেকেআর) এবারও তারকাসমৃদ্ধ টিম করেছে। কেকেআরের ব্যাটিং লাইনআপে আজিঙ্কা রাহানে,শ্রেয়াশ আয়ার, আলেক্স হেলস,সুনীল নারাইন,আন্দ্রে রাসেলের মত তারকা টিটুয়েন্টি ব্যাটার রয়েছেন। এছাড়া কেকেআরে তারকা বোলারদের মধ্যে রয়েছেন প্যাট কামিন্স,টিম সাউদি,বরুণ চক্রবর্তী, মোঃ নবী।


কেকেআর : কোচ ও অধিনায়ক 

ব্রেন্ডন ম্যাককালাম ও শ্রেয়াশ আয়ার 



সানরাইজার্স হায়দরাবাদ 



সানরাইজার্স হায়দরাবাদ ২০২২ আইপিএলে অন্যতম শিরোপাপ্রত্যাশী টিম। সানরাইজার্স হায়দরাবাদ এবার তাদের টিমে দারুণ কিছু টিটুয়েন্টি প্লেয়ারকে অন্তর্ভুক্ত করেছে। সানরাইজার্স হায়দরাবাদে তারকা টিটুয়েন্টি প্লেয়ার হিসেবে রয়েছেন কেন উইলিয়ামসন, নিকোলাস পুরাণ,এইডেন মার্করাম, রোমারিও শেফার্ড, ভুবনেশ্বর কুমার,গ্লেন ফিলিপস।


সানরাইজার্স হায়দরাবাদ : কোচ ও অধিনায়ক 

টম মুডি ও কেন উইলিয়ামসন 


পাঞ্জাব কিংস 



এবারের আইপিএল মেগা নিলামে পাঞ্জাব কিংস বেশ কৌশলী ছিল। এবারের আইপিএলে পাঞ্জাব কিংস অন্যতম শিরোপাপ্রত্যাশী টিম বলা যায়।এই ফ্রাঞ্চাইজি তাদের টিমে বেশকজন অভিজ্ঞ ও হালের তারকা টিটুয়েন্টি প্লেয়ারকে দলভুক্ত করেছে। পাঞ্জাব কিংসের তারকা প্লেয়ারদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন শিকর ধাওয়ান,জনি বেয়ারস্টো,মায়াঙ্ক আগারওয়াল,লিয়াম লিভিংস্টোন,কাগিছো রাবাদা,ওডিয়ান স্মিথ, রাহুল চাহার,ভানুকা রাজাপাকসে।


পাঞ্জাব কিংস : কোচ ও অধিনায়ক 

অনিল কুম্বলে ও মায়াঙ্ক আগারওয়াল 


রাজস্থান রয়্যালস 



এবারের আইপিএল মেগা নিলামে রাজস্থান রয়্যালস যথারীতি একটি ব্যালান্সড টিম করতে চেয়েছে। এবং রাজস্থান রয়্যালসের টিম মূল্যায়ন করলে দেখা যায় সেখানে সঞ্জু স্যামসন, রবিচন্দ্রন অশ্বিন,ট্রেন্ট বোল্ট,জিমি নিশাম,রসি ভ্যান ডার ডুসেনের মত অভিজ্ঞ ও তারকা টিটুয়েন্টি প্লেয়ার রয়েছেন। এছাড়া রাজস্থান রয়্যালসে বেশকজন তরুণ তারকা প্লেয়ার রয়েছেন যেমন দেবদূত পাড্ডিকেল,হেটমায়ার,যুজবেন্দ্র চাহালের নাম এক্ষেএে বলা যায়।


রাজস্থান রয়্যালস : কোচ ও অধিনায়ক 

কুমার সাঙ্গাকারা ও সঞ্জু স্যামসন 



লক্ষ্মৌ সুপার জায়ান্টস 



লক্ষ্মৌ সুপার জায়ান্টস এবারের আইপিএলের নতুন একটি ফ্রাঞ্চাইজি।এই ফ্রাঞ্চাইজিটি এবারের আইপিএলে প্রথমবারের মতো অংশগ্রহণ করবে । লক্ষ্মৌ সুপার জায়ান্টস আইপিএলের মেগা নিলামে বেশ ব্যালান্সড একটি টিম করেছে বলা যায়।এই টিমে তারকা প্লেয়ার হিসেবে রয়েছেন কে এল রাহুল,কুইন্টন ডি কক,মার্কাস স্টয়নিস,জেসন হোল্ডার,এভিন লুইস,কাইল মায়ের্স,ক্রুনাল পান্ডিয়া।


লক্ষ্মৌ সুপার জায়ান্টস : কোচ ও অধিনায়ক 

অ্যান্ডি ফ্লাওয়ার ও কে এল রাহুল 


গুজরাট টাইটানস 



এবারের আইপিএলের নতুন টিম গুজরাট টাইটানস। এবারের আইপিএলের মেগা নিলামে এই দলটি ভালো একটি টিম তৈরির চেষ্টা করেছে।এই টিমে  হ্নাদিক পান্ডিয়া,ম্যাথু ওয়েড,শুভমান গিল,ডেভিড মিলারের মত তারকা ব্যাটার রয়েছেন। এছাড়া এই টিমে তারকা বোলার হিসেবে রয়েছেন মোঃ শামি,লোকি ফার্গুসন,আলজারি জোসেফ।


গুজরাট টাইটানস : কোচ ও অধিনায়ক 

আশীষ নেহরা ও হ্নাদিক পান্ডিয়া