WHAT'S NEW?
Loading...

ভারতের শীর্ষ টেস্ট অধিনায়কদের রেকর্ড

                                                              

                                          ছবি : বিরাট কোহলি

প্রিয় ক্রিকেট ডটকমঃ বলা হয় ক্রিকেটের সবচেয়ে জটিল একটি দায়িত্ব হচ্ছে ভারতীয় ক্রিকেটটিমের  অধিনায়কত্ব।ভারতে ক্রিকেট খুবই জনপ্রিয় একটি খেলা এবং সেখানে জাতীয় ক্রিকেটের প্রতি সাপোর্টারদের আবেগ গগণচুম্বী। এসবকিছুর ফলে ভারতীয় টিমের নেতৃত্ব কঠিন একটি কাজ হিসেবে স্বীকৃত।সম্প্রতি ভারতের টেস্ট টিমের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। যদিও পরিসংখ্যান বিচারে দেখা যায় তাঁর (কোহলি) টেস্ট নেতৃত্ব খুব একটা খারাপ ছিল না। আসুন ভারতের শীর্ষ টেস্ট অধিনায়কদের রেকর্ডচিএ দেখে নিই।


বিরাট কোহলির টেস্ট নেতৃত্ব 



বিরাট কোহলির নেতৃত্বে ভারত সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলেছে। তাঁর নেতৃত্বে ভারতীয় টিম ৬৮টি টেস্ট খেলে ৪০টিতে জয় পায়  ও ১৭টিতে পরাজিত হয়। এছাড়া কোহলির নেতৃত্বে ভারতীয় টিম ১১টি টেস্ট ড্র করে।


এম এস ধোনির টেস্ট নেতৃত্ব 



এম এস ধোনির নেতৃত্বে ভারতীয় টিম ৬০টি টেস্ট খেলেছে যেখানে ২৭ ম্যাচে জয়,১৮টিতে পরাজয় রয়েছে। এছাড়া ধোনির নেতৃত্বে ভারতীয় টিম ১৫টি টেষ্ট ড্র করে।


সৌরভ গাঙ্গুলীর টেস্ট নেতৃত্ব 



ভারতের শীর্ষ টেস্ট অধিনায়কদের মধ্যে সৌরভ গাঙ্গুলী অন্যতম। গাঙ্গুলীর নেতৃত্বে ভারত ৪৯টি টেস্ট খেলে ২১টিতে জয় পায় ও ১৩টিতে পরাজয় বরণ করে। এছাড়া গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় টিম ১৫টি টেস্ট ম্যাচ ড্র করে।


মোঃ আজহারউদ্দিনের টেস্ট নেতৃত্ব 



মোঃ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারতীয় টিম ৪৭টি টেস্ট খেলে ১৪টিতে জয়লাভ করে  এবং ১৪টিতে পরাজিত হয়। এছাড়া আজহারউদ্দিনের নেতৃত্বে ভারতীয় টিম ১৯টি টেস্ট ড্র করে।


সুনীল গাভাস্কারের টেস্ট নেতৃত্ব 



সুনীল গাভাস্কারের নেতৃত্বে ভারতীয় টিম ৪৭টি টেস্ট খেলে ৯টিতে জয়ী হয় এবং ৮টি টেস্ট ম্যাচে পরাজিত হয়। এছাড়া গাভাস্কারের নেতৃত্বে ভারতীয় টিম ৩০টি টেস্ট ড্র করে। উল্লেখ্য সুনীল গাভাস্কারের নেতৃত্বে ভারতীয় টিম সর্বাধিক সংখ্যক (৩০টি) টেস্ট ম্যাচ ড্র করে।


মনসুর আলি খান পতৌদির টেস্ট নেতৃত্ব 



মনসুর আলি খান পতৌদির নেতৃত্বে ভারতীয় টিম ৪০টি টেস্ট খেলে। মনসুর আলি খান পতৌদির নেতৃত্বে ভারতীয় টিম ৯টি টেষ্টে জয় পায় ও ১৯টিতে পরাজয় বরণ করে। এছাড়া মনসুর আলি খান পতৌদির নেতৃত্বে ভারতীয় টিম ১২টি টেস্ট ড্র করে।


কপিল দেবের টেস্ট নেতৃত্ব 



কপিল দেব ভারতীয় টিমকে ৩৪টি টেষ্টে নেতৃত্ব দেন। তাঁর নেতৃত্বে ভারতীয় টিম ৪টি টেষ্টে জয়লাভ করে এবং ৭টিতে পরাজিত হয়। এছাড়া কপিল দেবের নেতৃত্বে ভারতীয় টিম ২২টি টেস্ট ম্যাচ ড্র করে (১টি টেস্ট পরিত্যক্ত হয়)।


রাহুল দ্রাবিড়ের টেস্ট নেতৃত্ব 



রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ভারতীয় টিম ২৫টি টেস্ট খেলে ৮টিতে জয়ী হয় এবং ৬টি টেষ্টে পরাজয় বরণ করে। এছাড়া দ্রাবিড়ের নেতৃত্বে ভারতীয় টিম ১১টি টেস্ট ম্যাচ ড্র করে।


শচিন টেন্ডুলকারের টেস্ট নেতৃত্ব 



শচিন টেন্ডুলকার ভারতীয় টিমকে ২৫টি টেষ্টে নেতৃত্ব দেন ।তাঁর(শচিন) নেতৃত্বে ভারতীয় টিম ৪টি টেস্টে জয়লাভ করে এবং ৯টি টেষ্টে পরাজিত হয়। এছাড়া শচিনের নেতৃত্বে ভারতীয় টিম ১২টি টেস্ট ড্র করে।


বিষেন সিং বেদির টেস্ট নেতৃত্ব 



বিষেন সিং বেদির নেতৃত্বে ভারতীয় টিম ২২টি টেস্ট খেলে ৬টিতে জয় পায় ,১১ম্যাচে পরাজয় বরণ করে এবং বেদির নেতৃত্বে ভারতীয় টিম ৫টি টেস্ট ড্র করে।