WHAT'S NEW?
Loading...

ভারতের মূল কোচ এখন রাহুল দ্রাবিড়

                                                               



প্রিয় ক্রিকেট ডটকমঃ ভারত জাতীয় ক্রিকেট দলের নতুন কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক তারকা ব্যাটার রাহুল দ্রাবিড়।চলতি টিটুয়েন্টি বিশ্বকাপের পর বর্তমান কোচ রবি শাস্ত্রী আর ভারতের মূল কোচের দায়িত্বে থাকছেন না তাই এই পদে সাবেক তারকা ব্যাটার রাহুল দ্রাবিড়কে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। রাহুল দ্রাবিড় খেলোয়াড়ি জীবনে অসামান্য টেকনিক এবং অনন্য ব্যাটিং স্টাইলের জন্য বিখ্যাত । এমনকি টেস্ট ক্রিকেট ব্যাটিংয়ের ইতিহাসে দ্রাবিড় বলতে একটি স্বতন্ত্র অধ্যায়কেই বোঝায়। রাহুল দ্রাবিড় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহকদের একজন । আসুন  সাবেক এই তারকা ব্যাটারের ক্যারিয়ারের বিভিন্ন গুরুত্বপূর্ণ রেকর্ড জেনে নিই।


,

টেস্ট ক্যারিয়ার


রাহুল দ্রাবিড়কে বলা হয় ক্রিকেটের দ্য ওয়াল।খেলোয়াড়ি জীবনে এই কুল ব্যাটার ৩১,২৫৪টি বল মোকাবেলা করেছেন যা আর কোন ব্যাটার করতে পারেননি। এছাড়া টেস্ট ক্রিকেটে রাহুল দ্রাবিড় মোট ৪৪,১৫২ মিনিট ক্রিজে কাটিয়েছেন যে রেকর্ড টেষ্ট ইতিহাসে আর কোন ব্যাটারের নেই। টেস্ট ক্রিকেটে দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার জুটি ক্রিকেটের এক অবিশ্বাস্য সফল জুটি হিসেবে স্বীকৃত। রাহুল দ্রাবিড় মোট ১৬৪টি টেস্ট খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ১৩,২৮৮। টেস্ট ক্রিকেটে এই ব্যাটারের ৩৬টি সেঞ্চুরি ও ৬৩টি ফিফটি রয়েছে।



ওয়ানডে ক্যারিয়ার



ওয়ানডে ক্রিকেটেও দ্রাবিড়ের দারুণ সাফল্য রয়েছে। রাহুল দ্রাবিড় ৩৪৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ১০,৮৮৯। এছাড়া ওয়ানডে ক্রিকেটে এই ব্যাটারের ১২টি সেঞ্চুরি ও ৮৩টি ফিফটি রয়েছে।



টিটুয়েন্টি ক্যারিয়ার



রাহুল দ্রাবিড় একটি আন্তর্জাতিক  টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর ব্যাট থেকে ৩১রান এসেছে।



ফাষ্টক্লাস ক্যারিয়ার



রাহুল দ্রাবিড়ের অসামান্য ফাষ্টক্লাস ক্যারিয়ার রয়েছে। তিনি কর্ণাটক,কেন্ট,মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব, রাজস্থান রয়্যালসের মত বিখ্যাত ক্লাব ও ফ্রাঞ্চাইজির হয়ে ফাষ্টক্লাস ক্রিকেট খেলেছেন।এই ব্যাটার ফাষ্টক্লাস ক্রিকেটে ২৯৮টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ২৩,৭৯৪।ফাষ্টক্লাস ক্রিকেটে এই তারকা ব্যাটারের ৬৮টি সেঞ্চুরি ও ১১৭টি ফিফটি রয়েছে।



কোচিং ক্যারিয়ার



রাহুল দ্রাবিড় ২০১৬-২০১৯ পর্যন্ত ভারত আন্ডারনাইটিন ও এ টিমের হেডকোচ ছিলেন। তাঁর অধীনে ভারত আন্ডারনাইটিন টিম ২০১৬ সালে আন্ডারনাইটিন বিশ্বকাপে রানার্সআপ হয় এবং ২০১৮ আন্ডারনাইটিন বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়।