WHAT'S NEW?
Loading...

কে জিতবে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপ শিরোপা

                                                               

 



২০২১ ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের খেলা বেশ জমে উঠেছে। ইতিমধ্যে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের সেরা টিমগুলোর একটি প্রতিচ্ছবি দেখা যাচ্ছে। ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড,অষ্ট্রেলিয়া দারুণ ক্রিকেট খেলছে।তবে টিটুয়েন্টি বিশ্বকাপের টপফেবারিট ভারতকে নিয়ে এখনো কিছুটা সংশয় রয়েছে।তবে উইকেট এবং শক্তিমত্তা বিবেচনায় ভারতকেও হিসেবের বাইরে রাখার কোন সুযোগ নেই। ওয়েস্ট ইন্ডিজের টিটুয়েন্টি সামর্থ্যও অবশ্যই তাদেরকে অন্যতম শিরোপাপ্রত্যাশীর তালিকায় রাখছে। আসুন দেখে নিই কে জিতবে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপ তার একটি বিশ্লেষণ।




জয়পরাজয়ের পরিসংখ্যান


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের শীর্ষ টিমগুলোর জয়পরাজয়ের পরিসংখ্যানে দৃষ্টি দিলে দেখা যায় সুপার টুয়েলভে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান। পাকিস্তান ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ৪টিতেই জয় পেয়েছে। এছাড়া ইংল্যান্ড সুপার টুয়েলভে ৪ ম্যাচ খেলে ৪টিতেই জিতেছে। দক্ষিণ আফ্রিকা সুপার টুয়েলভে ৪ ম্যাচ খেলে ৩টি জয় এবং ১টি ম্যাচে হেরেছে। নিউজিল্যান্ড এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে ৩ ম্যাচ খেলে ২টিতে জয় পেয়েছে এবং ১টি ম্যাচে হেরেছে।অষ্ট্রেলিয়া ইতিমধ্যে সুপার টুয়েলভে ৪ ম্যাচ খেলে ৩টিতে জিতেছে এবং ১টি ম্যাচে হেরেছে।তবে টপফেবারিট টিমগুলোর মধ্যে ভারত ও ওয়েষ্ট ইন্ডিজের অবস্থা সুপার টুয়েলভে এখনো খুব সুবিধাজনক নয়।ভারত সুপার টুয়েলভে ইতিমধ্যে ৩ ম্যাচ খেলে ১টিতে জয় পেয়েছে এবং ২টি ম্যাচে হেরেছে। এবং টিটুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের জয় পরাজয়ের পরিসংখ্যান বিচারে পাকিস্তান,ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের অবস্থান বেশ ভালো হিসেবে দেখা যাচ্ছে।যদিও ভারত,অষ্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মত সেরা টিটুয়েন্টি টিমগুলোর খেলার মান যেকোন সময় বেড়ে যেতে পারে তাই এই টিমগুলোকেও শেষপর্যন্ত হিসেবে রাখতে হবে।


ব্যাটিংয়ে কে কোথায় 


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের ব্যাটিং পরিসংখ্যান দেখলে দেখা যায় সেখানে শীর্ষ রানসংগ্ৰাহক ব্যাটসম্যানের তালিকায় ইংল্যান্ডের জস বাটলার ৪ ম্যাচে ২১৪ রান সংগ্রহ করে সবার উপরে রয়েছেন। এছাড়া ইংল্যান্ডের জেসন রয়ও এবার টিটুয়েন্টি বিশ্বকাপে দারুণ ব্যাটিং করছেন।জেসন রয় ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ১০৩ রান করেছেন।  এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের শীর্ষ রান সংগ্রাহক হিসেবে পাকিস্তানের মোঃ রিজওয়ান  উপরের দিকে রয়েছেন। রিজওয়ান ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ১৯৯ রান সংগ্রহ করেছেন। এছাড়া বাবর আজম এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে এই মুহূর্তে শীর্ষ রান সংগ্ৰাহকের তালিকায় রয়েছেন।বাবর আজম ইতিমধ্যে ৪ ম্যাচে ১৯৮ রান করেছেন।এই মুহূর্তে টিটুয়েন্টি বিশ্বকাপের শীর্ষ রান সংগ্রাহকদের মধ্যে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল বেশ ভালো অবস্থানে রয়েছেন। গাপটিল ইতিমধ্যে ৩ ম্যাচ খেলে ১৩০ রান করেছেন। নিউজিল্যান্ডের ডারেল মিচেলও সুপার টুয়েলভে চমৎকার ব্যাটিং করছেন।এই ব্যাটসম্যান ইতিমধ্যে ৩ ম্যাচ খেলে ৮৯ রান করেছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে দারুণ ব্যাটিং করছেন।মার্করাম ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ১১০ রান সংগ্রহ করেছেন। দক্ষিণ আফ্রিকা টিমের অধিনায়ক টেম্বা বাভুমাও দারুণ ব্যাটিং করছেন।বাভুমা ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ৯১ রান করেছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার রসি ভ্যান ডার ডুসেনও এবার দারুণ ব্যাটিং করছেন।অষ্ট্রেলিয়ার ব্যাটিংয়ে এবার মূল দায়িত্বে রয়েছেন অ্যারন ফিঞ্চ (৪ ম্যাচে ১২১ রান) ও ডেভিড ওয়ার্নার (৪ম্যাচে ৯৮রান)। সুপার টুয়েলভে ভারতের ব্যাটারদের মধ্যে কে এল রাহুল(৩ ম্যাচে ৯০ রান) এবং রোহিত শর্মা (৩ ম্যাচে ৮৮ রান) মোটামুটি ভালো ব্যাটিং করছেন। সুপার টুয়েলভে উইন্ডিজ ব্যাটারদের মধ্যে এভিন লুইস (৩ ম্যাচে ৬৮ রান) ছাড়া আর কাউকে সেভাবে দেখা যাচ্ছে না।


বোলিংয়ে কার কোথায় অবস্থান


একটি বিষয় লক্ষণীয় যে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে  স্পিনার এবং জেনুইন পেসাররা ভালো করছেন।এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের বোলিং পরিসংখ্যানে দৃষ্টি দিলে দেখা যায় সেখানে শীর্ষ টিমগুলোর বোলারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার এনরিক নরকিয়া(৪ ম্যাচে ৮ উইকেট) , ডোয়াইন প্রিটোরিয়াস (৪ ম্যাচে ৭ উইকেট) এবং তাবরিজ সামসি (৪ ম্যাচে ৬ উইকেট)  বেশ ভালো বোলিং করছেন। ইংল্যান্ডের আদিল রশিদ ৪ ম্যাচে ৭ উইকেট নিয়ে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে বেশ সফলতা পেয়েছেন। এছাড়া ইংল্যান্ডের টাইমাল মিলস (৪ ম্যাচে ৭ উইকেট)  দারুণ বোলিং করছেন। ইংল্যান্ডের মঈন আলীও চমৎকার বোলিং করছেন। পাকিস্তানের বোলারদের মধ্যে হারিস রউফ এবার অসাধারণ বোলিং করছেন।হারিস রউফ ইতিমধ্যে ৪ ম্যাচ খেলে ৭টি উইকেট নিয়ে টিমের জয়ে দারুণ ভূমিকা রাখছেন। এছাড়া পাকিস্তানের বোলারদের মধ্যে শাহিন শাহ আফ্রিদি (৪ ম্যাচে ৫ উইকেট) বেশ ভালো বোলিং করছেন। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে এবার ট্রেন্ট বোল্ট দারুণ বোলিং করছেন।বোল্ট ইতিমধ্যে ৩ ম্যাচে ৬টি উইকেট শিকার করেছেন। সেইসাথে কিউই স্পিনার ঈস সোদিও (৩ ম্যাচে ৬ উইকেট) অসাধারণ বোলিং করছেন। অষ্ট্রেলিয়ার মধ্যে এবার লেগস্পিনার এডাম জাম্পা সবচেয়ে বেশি সফলতা পেয়েছেন ( ৪ ম্যাচে ১০ উইকেট)। এছাড়া অভিজ্ঞ অসি পেসার মিশেল স্ট্রার্ক (৪ ম্যাচে ৬ উইকেট) এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে বেশ ভালো বোলিং করছেন। এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের শীর্ষ বোলারদের মধ্যে ভারতের জাসপ্রিত বুমরা (৩ ম্যাচে ৩ উইকেট) বেশ সফলতা পেয়েছেন । ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে আকিল হোসেন (৩ ম্যাচে ৪ উইকেট) দারুণ বোলিং করছেন।এর বাইরে ওয়েষ্ট ইন্ডিজের আর কোন বোলার বলার মত সাফল্য পাননি।



পারফরম্যান্স ও উইকেট বিবেচনা 


সবকিছুর পর বিশ্বকাপের মত বড় আসরে উইকেট ও টিমগুলোর সামগ্ৰিক পারফরম্যান্স খুব গুরুত্বপূর্ণ। শেষপর্যন্ত  চূড়ান্ত সাফল্য পেতে হলে এখানে ব্যাট,বল ও ফিল্ডিংয়ে সেরা ক্রিকেট খেলতে হবে। আর এসবকিছু বিবেচনায় এবার টিটুয়েন্টি বিশ্বকাপে এখনো পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড সবচেয়ে ভালো ক্রিকেট খেলছে এবং এই চার টিমের ব্যাটার-বোলাররা তুলনামূলক বিচারে এগিয়ে রয়েছেন।তাই  সার্বিক বিবেচনায় এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের শিরোপাদৌড়ে এই চার টিমকে এগিয়ে রাখতে হবে। এছাড়া এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের শিরোপাদৌড়ে ডার্কহর্স হিসেবে অষ্ট্রেলিয়া, ভারত ও ওয়েস্ট ইন্ডিজকে বিবেচনা করা যায়।



লিখেছেনঃ প্রভাকর চৌধুরী