WHAT'S NEW?
Loading...

বাংলাদেশ-পাকিস্তান টি২০ ও টেষ্ট রেকর্ড

                                                               



প্রিয় ক্রিকেট ডটকমঃ আগামীকাল ১৯ নভেম্বর আরেকটি বাংলাদেশ-পাকিস্তান ক্রিকেট লড়াই শুরু হতে যাচ্ছে। টিটুয়েন্টি  দিয়ে এবারের বাংলাদেশ-পাকিস্তান সিরিজ শুরু হবে। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় এবারের পাকিস্তান টিম কিছুটা শক্তিশালী কারণ সদ্য সমাপ্ত টিটুয়েন্টি বিশ্বকাপে তাঁরা ভালো ক্রিকেট খেলেছে এদিক থেকে বাংলাদেশের টিটুয়েন্টি বিশ্বকাপ পারফরম্যান্স আশাব্যঞ্জক ছিল না।তবে দেশের মাটিতে বাংলাদেশ বরাবরই শক্তিশালী টিম এবং এদিক বিবেচনায় বলা যায় বাংলাদেশ ভালো কিছুই করবে।আসুন  পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টিটুয়েন্টি ও টেষ্ট রেকর্ডগুলো দেখে নিই।



বাংলাদেশ-পাকিস্তান টিটুয়েন্টি রেকর্ড


টিটুয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স খুব বেশি আশাব্যঞ্জক নাহলেও দেশের মাটিতে বাংলাদেশকে পাকিস্তানের চেয়ে এগিয়ে রাখতে হবে।যদিও এই সিরিজের বাংলাদেশ স্কোয়াড কিছুটা  তারুণ্যনির্ভর হবে।অন্যদিকে পাকিস্তান কিন্তু পূর্ণশক্তির টিম নিয়ে এসেছে।তাই সবকিছু বিবেচনায় এবার বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টিটুয়েন্টি ক্রিকেট লড়াই  হতে যাচ্ছে বলে ধারণা করা যায়। বাংলাদেশ-পাকিস্তান টিটুয়েন্টি রেকর্ড এখানে তুলে ধরছি।


মোট টি২০ ম্যাচ


বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ইতিমধ্যে ১২টি টিটুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে ১০টি ম্যাচে পাকিস্তান জয়লাভ করেছে এবং ২টি ম্যাচে বাংলাদেশ জয়লাভ করেছে।



বাংলাদেশ-পাকিস্তান টেস্ট রেকর্ড


টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দেশের মাটিতে শক্তিশালী টিম হিসেবে স্বীকৃত।আর উইকেট ,কন্ডিশন ইত্যাদি বিবেচনায়ও টেষ্টে বাংলাদেশ পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে। বাংলাদেশের টেস্ট স্কোয়াডে মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুস্তাফিজ, তাইজুলের মত ইনফর্ম ব্যাটার ও বোলাররা রয়েছেন। এছাড়া ঢাকা ও চট্টগ্রামের উইকেট বাংলাদেশের পক্ষে থাকার সম্ভাবনাই বেশি। আসুন বাংলাদেশ ও পাকিস্তানের টেস্ট রেকর্ডগুলো দেখে নিই।


মোট টেস্ট ম্যাচ


বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ইতিমধ্যে ১১টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে ১০টি টেষ্টেই বাংলাদেশ পরাজিত হয়েছে। এছাড়া এই দুদলের মধ্যকার ১টি টেস্ট ম্যাচ ড্র হয়েছে।



পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সেরা পারফরমার



পাকিস্তানের বিপক্ষে টি২০ ক্রিকেটে বাংলাদেশ প্রথম জয়লাভ করে ২০১৫ সালে। পাকিস্তানের বিপক্ষে টিটুয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি খেলেন সাকিব আল হাসান (৮৪ রান)। পাকিস্তানের বিপক্ষে ইতিমধ্যে বাংলাদেশের  যতগুলো টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে সেখানে বাংলাদেশের হয়ে  সবচেয়ে বেশি রান করেছেন হাবিবুল বাশার সুমন (৬ টেষ্টে মোট ৫৫৪ রান)। পাকিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস তামিম ইকবালের (২০৬ রান)। পাকিস্তানের বিপক্ষে টেস্টে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন মোহাম্মদ রফিক (৩টেষ্টে ১৭ উইকেট)। পাকিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের একমাত্র বোলার হিসেবে হ্যাটট্রিক করেন অলক কাপালি(২০০৩ সালে পেশোয়ারে)।



বাংলাদেশ-পাকিস্তান সিরিজসূচি


১ম টিটুয়েন্টি - ১৯ নভেম্বর,২০২১ (ভেন্যু মিরপুর)


২য় টিটুয়েন্টি -২০ নভেম্বর,২০২১ (ভেন্যু মিরপুর)


৩য় টিটুয়েন্টি - ২২ নভেম্বর,২০২১ (ভেন্যু মিরপুর)



১ম টেস্ট - ২৬-৩০ নভেম্বর,২০২১ (ভেন্যু চট্রগ্রাম)


২য় টেস্ট - ৪-৮ ডিসেম্বর,২০২১ ( মিরপুর)