WHAT'S NEW?
Loading...

টিটুয়েন্টি বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন অষ্ট্রেলিয়া



            

প্রিয় ক্রিকেট ডটকমঃ অবশেষে অষ্ট্রেলিয়া এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে নিল । ফাইনালে চিরপ্রতিদ্বন্দী নিউজিল্যান্ডকে পরাজিত করে অষ্ট্রেলিয়া এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন    হওয়ার গৌরব অর্জন করে। উল্লেখ্য এটিই অষ্ট্রেলিয়ার প্রথম টিটুয়েন্টি বিশ্বকাপ জয়ের রেকর্ড।এর আগে ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার চ্যাম্পিয়ন হলেও অষ্ট্রেলিয়া টিটুয়েন্টি   বিশ্বকাপের শিরোপা এবারই প্রথম জিতল।    



টিটুয়েন্টি বিশ্বকাপের ফাইনাল পরিসংখ্যান


২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর বসে  ।প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়  ভারত এবং রানার্সআপ হয় পাকিস্তান। ২০০৯ সালে আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসর বসে ইংল্যান্ডে। দ্বিতীয় আসরে শিরোপা জয় করে পাকিস্তান এবং রানার্সআপ হয় শ্রীলঙ্কা।ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসর বসে ওয়েষ্ট ইন্ডিজে ২০১০ সালে এবং সেই আসরে ইংল্যান্ড চ্যাম্পিয়ন এবং অষ্ট্রেলিয়া রানার্সআপ হয়।২০১২ সালে শ্রীলঙ্কায় আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের চতুর্থ আসর বসে এবং সেখানে ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন ও শ্রীলঙ্কা রানার্সআপ হয়। আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের পঞ্চম আসর ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয় এবং সেই আসরে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন ও ভারত রানার্সআপ হয়।২০১৬ সালে ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর বসে ভারতে এবং সেই আসরে ওয়েষ্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন ও ইংল্যান্ড রানার্সআপ হয়। এবার (২০২১) আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হয় এবং ফাইনালে অষ্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।



অষ্ট্রেলিয়ার বিশ্বকাপ রেকর্ড


একসময় অষ্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপে বিশ্বের সবচেয়ে সফল টিম হিসেবে সমাদৃত ছিল। বিশেষত বিভিন্ন সময় ওয়াহ,রিকি পন্টিং,মাইকেল ক্লার্কের নেতৃত্বে অষ্ট্রেলিয়া স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে এক অনন্য পরাশক্তি হিসেবে স্বীকৃতি পায়। যদিও অষ্ট্রেলিয়া ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের শিরোপা এবারই প্রথম জিতল। উল্লেখ্য অষ্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।আসুন  অষ্ট্রেলিয়ার ম্যানস ক্রিকেট বিশ্বকাপ শিরোপা জয়ের পরিসংখ্যান দেখে নিই।


অ্যালান বোর্ডারের নেতৃত্বে ১৯৮৭ সালে অষ্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপে প্রথমবার চ্যাম্পিয়ন হয় ।


স্টিভ ওয়াহর নেতৃত্বে ১৯৯৯ সালে অষ্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়।


রিকি পন্টিংয়ের নেতৃত্বে ২০০৩ সালে অষ্ট্রেলিয়া ওয়ানডে বিশ্বকাপে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়।



রিকি পন্টিংয়ের নেতৃত্বে ২০০৭ সালে অষ্ট্রেলিয়া চতুর্থবার ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়।


মাইকেল ক্লার্কের নেতৃত্বে ২০১৫ সালে অষ্ট্রেলিয়া পঞ্চমবার  ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়।


অ্যারন্স ফিন্সের নেতৃত্বে ২০২১ সালে অষ্ট্রেলিয়া ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল।