WHAT'S NEW?
Loading...

টিটুয়েন্টিতে ঈর্ষণীয় স্টাইকরেট যাদের

                                                                 


প্রিয় ক্রিকেট ডটকমঃ ক্রিকেটের ছোট সংস্করণগুলোর অন্যতম হচ্ছে টিটুয়েন্টি ক্রিকেট। তুলনামূলক কম সময়ে ধুন্ধুমার ব্যাটবলের লড়াই দেখতে হলে আপনাকে টিটুয়েন্টি ক্রিকেট দেখতে হবে। ইদানিং আন্তর্জাতিক টিটুয়েন্টির পাশাপাশি বিভিন্ন ফ্রাঞ্চাইজি টিটুয়েন্টি লিগ ক্রিকেটের দর্শকদের বেশ বিনোদন দিয়ে যাচ্ছে। টিটুয়েন্টি ক্রিকেটে সেরা ব্যাটিংয়ের এক মৌলিক শর্ত হলো উচ্চ স্টাইকরেট।আর সোজাকথায় বললে বিশ ওভারের ধুন্ধুমার ব্যাটবলের লড়াইয়ে ভালো ব্যাটিং করতে চাইলে আপনাকে স্টাইকরেট বাড়াতেই হবে। বিশ্বের সব সেরা টিটুয়েন্টি ব্যাটসম্যানের মূলশক্তি তাদের অসাধারণ স্টাইকরেট।ম্যাক্সওয়েল ,এভিন লুইস,আন্দ্রে রাসেলদের টিটুয়েন্টি ব্যাটিংয়ে সাফল্যের মূল নিয়ামক হচ্ছে তাদের অসাধারণ স্টাইকরেট। আজকের স্টোরিটি টিটুয়েন্টি ক্রিকেটের শীর্ষ স্টাইকরেটধারী ব্যাটসম্যানদের নিয়ে তৈরি করা হয়েছে।



টিটুয়েন্টি ক্রিকেট ও স্টাইকরেট


টিটুয়েন্টি ক্রিকেটের সূচনার সাথে সাথে ব্যাটসম্যানদের জন্য বেশকিছু নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে। যেমন বিশ ওভারের ক্রিকেটে যেখানে ব্যাটসম্যানদের জন্য খুব বেশি বল খেলার সুযোগ নেই তাই এখানে স্টাইকরেট বাড়ানোর তাড়না ব্যাটসম্যানদের মধ্যে থাকতে হয়।আর প্রতি বলের বিপরীতে গড়ে কে কত রান করলেন (স্টাইকরেট) সেটি এই ফরম্যাটে(টিটুয়েন্টি) খুব গুরুত্বপূর্ণ। পরিসংখ্যানে চোখ দিলে দেখা যায় টিটুয়েন্টি ক্রিকেটের সব সফল ব্যাটসম্যানের স্টাইকরেট তুলনামূলকভাবে বেশি।ফলে এসবকিছু বিবেচনায় বলা যায় টিটুয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের ক্ষেএে স্টাইকরেটের গুরুত্ব অপরিসীম। 


টিটুয়েন্টি ক্রিকেটে সেরা স্টাইকরেট যাদের


বলা হয় ক্রিকেট যত আধুনিক হচ্ছে ততই ব্যাটসম্যান ও বোলারদের জন্য চ্যালেঞ্জ বাড়ছে। তেমনি টিটুয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের বড় এক চ্যালেঞ্জের নাম স্টাইকরেট। এখানে একজন ব্যাটসম্যানের সফলতার প্রধান এক মাপকাঠি এই স্টাইকরেট।সামনে টিটুয়েন্টি বিশ্বকাপ এদিকে চলছে বিশ ওভারের ফ্রাঞ্চাইজি ক্রিকেটের এক সেরা আয়োজন আইপিএল। ইতিমধ্যে টিটুয়েন্টি বিশ্বকাপের আগাম হিসাবনিকাশ শুরু হয়ে গেছে।আর এই সময়ে আসুন দেখে নিই আন্তর্জাতিক টিটুয়েন্টির শীর্ষ পাঁচ স্টাইকরেটধারীর পরিসংখ্যান।


রমেশ সাতেসান


কিছুটা বিস্ময়কর হলেও সত্য যে এই মুহূর্তে আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ স্টাইকরেট ক্রিকেটের নবীন দেশ রোমানিয়ার ব্যাটসম্যান রমেশ সাতেসানের।এই ব্যাটসম্যান ইতিমধ্যে ১৭টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর রান ৫৫০ এবং স্টাইকরেট ১৮৮.৩৫।


রাবিজা সান্দারান


এই মুহূর্তে টিটুয়েন্টি ক্রিকেটে সেরা পাঁচ স্টাইকরেটধারীর মধ্যে অন্যতম হচ্ছেন কুয়েতের রাবিজা সান্দারান ।এই ব্যাটসম্যান ইতিমধ্যে ১৫টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রান ৫৭৭ এবং স্টাইকরেট ১৬৫.৮০।


গ্লেন ম্যাক্সওয়েল


টিটুয়েন্টি ক্রিকেটের শীর্ষ পাঁচ স্টাইকরেকধারী ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন অষ্ট্রেলিয়ার হাডহিটার গ্লেন ম্যাক্সওয়েল।ম্যাক্সওয়েল ইতিমধ্যে ৭২টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রান ১৭৮০ এবং স্টাইকরেট ১৫৮.৯২।


টিমথি ডেভিড



আন্তর্জাতিক টিটুয়েন্টিতে শীর্ষ পাঁচ স্টাইকরেটধারী ব্যাটসম্যানের মধ্যে অন্যতম এক নাম সিঙ্গাপুরের টিমথি ডেভিড।এই ব্যাটসম্যান ইতিমধ্যে ১৪ টি আন্তর্জাতিক টিটুয়েন্টি খেলেছেন যেখানে তাঁর মোট রান ৫৫৮ এবং স্টাইকরেট ১৫৮.৫২।


এভিন লুইস



আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটের শীর্ষ পাঁচ স্টাইকরেটধারীর তালিকায় রয়েছেন উইন্ডিজ হাডহিটার এভিন লুইস।এভিন লুইস ইতিমধ্যে ৪৫টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ১৩১৮ করেছেন এবং তাঁর টিটুয়েন্টি স্টাইকরেট হচ্ছে ১৫৮.০৩।