WHAT'S NEW?
Loading...

কোন পেসাররা টিটুয়েন্টি বিশ্বকাপ মাতাবেন

                                                                  



প্রিয় ক্রিকেট ডটকমঃ এখনো যতটুকু খেলা হয়েছে তাতে মনে হচ্ছে এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট কিছুটা ধীর ও ফ্ল্যাট ।এই ধরণের উইকেট পেসারদের জন্য কিছুটা কঠিন। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো এ ধরণের উইকেটে বল করার সময় পেসারদের যথেষ্ট বিচক্ষণ হতে হয়। এখানে পেসারদের লাইন,লেংথ ,গতির মধ্যে বৈচিত্র্য রেখে  বল করতে হয়।তবে একথাও মনে রাখতে হবে এটি টিটুয়েন্টি ক্রিকেট  এখানে ভালো বলও যেকোন সময় বিগশটে পরিণত হতে পারে । সুতরাং সবকিছু বিবেচনায় এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট পেসারদের জন্য খুব বেশি যে সুখকর হবে তা কিন্তু বলা যাবে না। আসুন  কারা হবেন এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ পেসার তার একটি চিএ দেখে নিই।


কাগিছো রাবাদা 


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট কিছুটা ধীর গতির।এ ধরণের উইকেটে সেইসব পেসাররা সাধারণত ভালো করে থাকেন যাদের বলে গতির সাথে ভেরিয়েশন রয়েছে। এবং এদিক থেকে বিবেচনা করলে দক্ষিণ আফ্রিকার পেসার রাবাদা ( ৩৫ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৪১উইকেট) এবার দারুণ কিছু করবেন বলে ধারণা করা যায়। উল্লেখ্য সদ্য শেষ হওয়া আইপিএলেও চমৎকার সফলতা পেয়েছেন এই পেসার।


জাসপ্রিত বুমরা


সদ্য সমাপ্ত আইপিএলে দারুণ বোলিং করেছেন জাসপ্রিত বুমরা (৫০ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৫৯উইকেট)। এবং এবারের আইপিএলের ভেন্যুতেই টিটুয়েন্টি বিশ্বকাপের খেলা হবে। সুতরাং সহজাত গতির সাথে সুইং ও ভেরিয়েশন দিয়ে এবার ঝড় তুলতে পারেন বুমরা।


ট্রেন্ট বোল্ট


টিটুয়েন্টি ক্রিকেটের সেরা পেসারদের মধ্যে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ( ৩৪ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৪৬ উইকেটধারী)অন্যতম নাম।সদ্য সমাপ্ত আইপিএলে অসাধারণ বোলিং করেছেন বোল্ট। সুতরাং টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট সম্পর্কে তাঁর ভালো ধারণা রয়েছে একথা বলাই যায়। এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে ট্রেন্ট বোল্ট দারুণ কিছু করবেন বলে আমাদের ধারণা।


মোস্তাফিজুর রহমান


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপে আলো ছড়াতে পারেন বাংলাদেশের কাটারমাষ্টার মোস্তাফিজুর রহমান (৫৩টি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৭৮ উইকেটধারী)।তবে এক্ষেত্রে একটি সংশয় রয়েছে যে বাংলাদেশ যদি শেষপর্যন্ত টিটুয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ না পায় তাহলে মোস্তাফিজুর রহমানকে আর এবার পুরোপুরি দেখা যাবে না।


মোহাম্মদ শামি 


এই সময়ের  ক্রিকেটের সবচেয়ে বুদ্ধিমান পেসারদের মধ্যে ভারতের মোহাম্মদ শামি(১২ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ১২ উইকেটধারী)  অন্যতম। বিশেষত উইকেট বুঝে বল করার ক্ষেত্রে শামি এক বিশ্বসেরা পেস বোলার।সদ্য সমাপ্ত আইপিএলে বেশ ভালো বোলিং করেছেন এই তারকা পেসার। সুতরাং এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপে শামি চমৎকার বোলিং করবেন বলে আমাদের ধারণা।


 শাহিন শাহ আফ্রিদি


এই সময়ের টিটুয়েন্টি ক্রিকেটে সফল পেসারদের মধ্যে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি(৩০ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৩২ উইকেটধারী)  অন্যতম। এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট বিবেচনা করলে বলা যায় এই পেসার এবার সাফল্য পেতে পারেন।


মিশেল স্ট্রার্ক 


অষ্ট্রেলিয়া এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের অন্যতম টপ ফেবারিট টিম। এবং অষ্ট্রেলিয়ার এবারের টিটুয়েন্টি বিশ্বকাপ মিশনের অন্যতম সেরা প্লেয়ার মিশেল স্ট্রার্ক ( ৪১ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৫১ উইকেটধারী)। এই অভিজ্ঞ পেসার তাঁর সহজাত গতি ও সুইং দিয়ে এবার টিটুয়েন্টি বিশ্বকাপে দারুণ কিছু করবেন বলে আমাদের ধারণা।


লোঙ্গি এনগিদি


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের অন্যতম ফেবারিট ও শিরোপাপ্রত্যাশী টিম দক্ষিণ আফ্রিকা।এই টিমে দারুণ সব টিটুয়েন্টি প্লেয়ার রয়েছে। দক্ষিণ আফ্রিকার এবারের টিটুয়েন্টি বিশ্বকাপ মিশনের অন্যতম সেরা প্লেয়ার লোঙ্গি এনগিদি (২৩ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৩৬ উইকেটধারী)।বিশেষত ব্রেকথ্রো পেসার হিসেবে এনগিদি এক চমৎকার বোলার। এছাড়া তাঁর বলে ভেরিয়েশন রয়েছে যা এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে তাকে আরো বেশি সহায়তা করবে বলে আমাদের ধারণা। এছাড়া এবার আইপিএল খেলার সুবাদে তাঁর কাছে বিশ্বকাপের উইকেটগুলো পরিচিত।


কাইল জেমিসন

যদিও এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট পেস সহায়ক নয় তবু নিখুঁত গতির পেসারদের জন্য তা সুবিধাজনক হতে পারে। এক্ষেত্রে এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ পেসার হিসেবে নিউজিল্যান্ডের  কাইল জেমিসনের (৮ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৪ উইকেটধারী) নামটি বলতে হচ্ছে।বিশেষত এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে এই দীর্ঘদেহী পেসারের বাউন্স , ভেরিয়েশন ও গতি প্রতিপক্ষ টিমগুলোর জন্য বিব্রতকর হয়ে উঠতে পারে।


শেলডন কটরেল


এবারের ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপের অন্যতম ফেবারিট ও শিরোপাপ্রত্যাশী টিম ওয়েষ্ট ইন্ডিজ। টিটুয়েন্টি ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ বরাবরই সফল এক টিম। এবারের উইন্ডিজ টিটুয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে দারুণ কিছু পেসার রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের পেসার শেলডন কটরেল (৩৪ আন্তর্জাতিক টিটুয়েন্টিতে ৪২ উইকেটধারী) এবার টিটুয়েন্টি বিশ্বকাপে আলো ছড়াতে পারেন।যেহেতু টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট এবার স্লো তাই এখানে গতির সাথে সুইং থাকলে পেসাররা সফলতা পাবেন। এক্ষেত্রে শেলডন কটরেল এবার টিটুয়েন্টি বিশ্বকাপে দারুণ কিছু করবেন বলে আমাদের ধারণা।