WHAT'S NEW?
Loading...

অভিনন্দন মেহেদী হাসান

                                                                  




প্রিয় ক্রিকেট ডটকমঃ বাংলাদেশের আইসিসি ম্যানস টিটুয়েন্টি বিশ্বকাপ হার দিয়ে শুরু হলো।তবে দলের পরাজয়ের দিনে বল হাতে উজ্জ্বল ছিলেন তরুণ স্পিনার মেহেদী হাসান।এই স্পিনার নিজের প্রথম টিটুয়েন্টি বিশ্বকাপ ম্যাচে তাঁর ঘূর্ণিজাদু দিয়ে ৩টি উইকেট তুলে নেন (৩/১৯)। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো  মেহেদী হাসান ভালো বোলিং না করলে বাংলাদেশ হয়তো আরো বড় ব্যবধানে হারতো। নিজের টিটুয়েন্টি বিশ্বকাপের অভিষেক ম্যাচে দারুণ বোলিংয়ের জন্য মেহেদী হাসানকে অভিনন্দন জানাচ্ছি। আসুন দেখে নিই প্রথম ম্যাচে বাংলাদেশের হারের কারণগুলো।




প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং ভুল ছিল


বাংলাদেশের এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের পেছনে বেশকিছু ভুল সিদ্ধান্ত চোখে পড়েছে। বাংলাদেশ এবার তারুণ্যনির্ভর টিম নিয়ে টিটুয়েন্টি বিশ্বকাপ খেলতে গেছে তাই প্রথম ম্যাচে নতুন কন্ডিশনে টস জিতে আগে ফিল্ডিং নেয়া ভুল ছিল। বরং পরে ফিল্ডিং করলে বাংলাদেশের জন্য বেশি সুবিধা হতো।



সৌম্য নয় নাঈমকে ওপেনিংয়ে নেয়া উচিত ছিল


এই ম্যাচে বাংলাদেশের হারের পেছনে ওপেনিংয়ের ব্যর্থতা একটি বড় কারণ ছিল। বিশ্বকাপের আগে প্রায় সব টিটুয়েন্টি ম্যাচে লিটন-নাঈম ওপেনিংয়ে ভালো খেলেছে কিন্তু এখানে দেখা গেল নাঈমের বদলে সৌম্যকে নেয়া হয়েছে।এই কন্ডিশনে সৌম্য সরকারের চেয়ে নাঈমই ব্যাটার ছিল। এক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের আরো সচেতন হওয়া উচিত ছিল।


তাসকিন নাকি শরিফুল/রুবেল


আমার কাছে মনে হয়েছে এই কন্ডিশনে তাসকিনের চেয়ে শরিফুল বা রুবেল হোসেন ভালো অপশন ছিল।যদিও কালকের ম্যাচে বাংলাদেশের পেস অ্যাটাকে তাসকিনকে নেয়া হয়েছে।এটি ভুল সিদ্ধান্ত ছিল।কারণ এই উইকেটে গতিনির্ভর পেসারদের চেয়ে সুইংনির্ভর পেসাররা বেশি ভালো করতে পারবে। এছাড়া টিটুয়েন্টি ক্রিকেটে গতিনির্ভর পেসারদের বলে যথেষ্ট কন্ট্রোল না থাকলে তাছাড়া কন্ডিশন পেস সহায়ক না হলে এদের চেয়ে সুইংবোলার একাদশে নেয়া বেশি যুক্তিযুক্ত। এক্ষেত্রে টাইগার ম্যানেজমেন্ট ভুল করেছে।


বাজে ফিল্ডিং


বলা হয় ক্রিকেটে ক্যাচ মিস মানে ম্যাস মিস।আর টিটুয়েন্টি ক্রিকেটে ক্যাচ মিস মানেই ম্যাচ আরো জটিল হয়ে যাওয়া। তাছাড়া টিটুয়েন্টি বিশ্বকাপের মত বড় আসরে ক্যাচ মিস করলে টিমের আত্মবিশ্বাসে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা থাকে। বাংলাদেশের বোলিংয়ের প্রথমদিকে সাকিবের বলে তাসকিন আহমেদ একটি ক্যাচ মিস করেছে অথচ আরো কিছুটা সচেতন হলে এটি ক্যাচ হতে পারতো। এছাড়াও বাংলাদেশের ফিল্ডিংয়ে আরো কিছু ভুল চোখে পড়েছে যা দৃষ্টিকটু ছিল। এক্ষেত্রে বাংলাদেশকে আরো উন্নতি করতে হবে।