WHAT'S NEW?
Loading...

টিটুয়েন্টির যে রেকর্ডে শীর্ষে অষ্ট্রেলিয়া

                                                                 


প্রিয় ক্রিকেট ডটকমঃ আরেকটি টিটুয়েন্টি বিশ্বকাপ এসে গেছে। ইতিমধ্যে সব টিম বিশ্বকাপ ভেন্যুতে পৌঁছে গেছে এবং প্রস্তুতি ম্যাচ খেলা শুরু করেছে।ধারণা করা হচ্ছে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে ব্যাটবলের লড়াই দর্শকদের ভিন্ন কিছু দেবে।মধ্যপ্রাচ্যের ব্যাটিং উইকেটে হাইস্কোরিং ম্যাচ এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে দর্শকদের ব্যাপকভাবে বিনোদন দেবে বলে অনেক বিশ্লেষক ধারণা করছেন।আর এসব বিষয় মাথায় রেখে আজকের স্টোরিটি টিটুয়েন্টি ক্রিকেটের সেরা  কিছু রানচেজের পরিসংখ্যান নিয়ে তৈরি করা হয়েছে।


টিটুয়েন্টি ক্রিকেটের সেরা রানচেজ


টিটুয়েন্টি ক্রিকেট এমনিতেই ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জিং ।কারণ টিটুয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য খুব কম বল খেলার সুযোগ থাকে । তাছাড়া অধিকাংশ ক্ষেত্রে ক্রিকেটের এই ছোট ফরম্যাটে  বেসিক দিয়ে ভালো স্কোর করার সুযোগ থাকে না।আর রানচেজের প্রসঙ্গ এলে  টিটুয়েন্টি ক্রিকেট ব্যাটসম্যানদের জন্য আরো বেশি চ্যালেঞ্জিং। বিশেষত বড় স্কোর তাড়া করে টিটুয়েন্টি ক্রিকেটে ম্যাচজয় সহজ কাজ নয়। উল্লেখ্য আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সবচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড অষ্ট্রেলিয়ার নামের পাশে রয়েছে।আসুন দেখে নিই টিটুয়েন্টি ক্রিকেটে সেরা সব রানচেজের পরিসংখ্যান।


অষ্ট্রেলিয়া ২৪৫/৫


এখন পর্যন্ত আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সবচেয়ে বড় রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড অষ্ট্রেলিয়ার নামের পাশে রয়েছে।অষ্ট্রেলিয়া ২০১৮ সালে অকল্যান্ডে  নিউজিল্যান্ডের বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে ২৪৪ রান তাড়া করে ম্যাচ জিতেছিল (অষ্ট্রেলিয়া ২৪৫/৫)।



ভারত ২৪৪/৪


২০১৬ সালে ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ৪ উইকেটে ২৪৪ রান করে ম্যাচজয়ের ঘটনা আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সর্বোচ্চ রানচেজের অন্যতম এক স্মারক ।



ওয়েস্ট ইন্ডিজ ২৩৬/৬


২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজ জোহানেসবার্গে এক টিটুয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে  রান চেজ করতে নেমে ২৩৬ রান করে জয়লাভ করে।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অন্যতম  সেরা রানচেজের রেকর্ড।



ইংল্যান্ড ২৩০/৮



ইংল্যান্ড ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে ২৩০ রান চেজ করে ম্যাচে জয়লাভ করে।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অন্যতম সেরা রানচেজের রেকর্ড।


ইংল্যান্ড ২২৬/৮


২০২০ এ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে ইংল্যান্ড ২২৬ রান সংগ্রহ করে আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অন্যতম সেরা এক রানচেজের রেকর্ড গড়ে।


বাংলাদেশ ২১৫/৫


আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সেরা রানচেজের অন্যতম এক রেকর্ড বাংলাদেশের নামের পাশে রয়েছে।২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে বাংলাদেশ রান তাড়া করতে নেমে ৫ উইকেট হারিয়ে ২১৫ রান সংগ্রহের মাধ্যমে জয়লাভ করে।


অষ্ট্রেলিয়া ২১৫/৮


এ বছরের ফেব্রুয়ারিতে ডানেডিনে এক টিটুয়েন্টি ম্যাচে অষ্ট্রেলিয়া নিউজিল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২১৫ রান সংগ্রহের মাধ্যমে জয়লাভ করে।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা রান চেজের ঘটনা।


অষ্ট্রেলিয়া ২১৪/৪


২০১০ সালে অষ্ট্রেলিয়া নিউজিল্যান্ডের বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২১৪ রান সংগ্রহ করে। এবং শেষপর্যন্ত ম্যাচটি ড্র হয়।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সর্বোচ্চ রানচেজের অন্যতম স্মারক।


ভারত ২১১/৪


২০০৯ সালে ভারত শ্রীলংকার বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে পরে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্ৰহ করে জয়লাভ করে।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অন্যতম সেরা রানচেজের রেকর্ড।


ভারত ২০৯/৪


২০১৯ সালে ভারত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক টিটুয়েন্টি ম্যাচে রান তাড়া করতে নেমে ৪ উইকেট হারিয়ে ২০৯ রান সংগ্রহ করে জয়লাভ করে।এটি আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অন্যতম সেরা রানচেজের ঘটনা।