WHAT'S NEW?
Loading...

কোন স্পিনাররা টি২০ বিশ্বকাপ মাতাবেন

                                                                  


প্রিয় ক্রিকেট ডটকমঃ করোনা মহামারীর মধ্যেই অবশেষে টিটুয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াতে যাচ্ছে।যদিও মূল ভেন্যুর (ভারত) বদলে বিকল্প ভেন্যু মধ্যপ্রাচ্যে (সংযুক্ত আরব আমিরাত ও ওমান) এবারের টিটুয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে বেশকিছু দেশ তাদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে। এছাড়া কে জিতবে এবারের টিটুয়েন্টি বিশ্বকাপের শিরোপা ,কে হবেন সেরা ব্যাটসম্যান, বোলার ইত্যাদি নিয়ে ইতিমধ্যে ক্রিকেট পাড়ায় আলোচনা শুরু হয়েছে । আমাদের আজকের স্টোরিটি আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপের সম্ভাব্য সেরা স্পিনারদের নিয়ে তৈরি করা হয়েছে। 



কারা হবেন  বিশ্বকাপের সেরা স্পিনার



টিটুয়েন্টি ক্রিকেটের শুরু থেকেই স্পিনাররা এর এক প্রধান নিয়ন্ত্রক হিসেবে চিহ্নিত হয়েছেন। এবং টিটুয়েন্টি ক্রিকেটে একজন চৌকস স্পিনার যেকোন মুহুর্তে ম্যাচের গতিপথ পাল্টে দিতে পারেন। সেইসাথে টিটুয়েন্টি ক্রিকেটে একজন কৌশলী স্পিনার যেকোন অধিনায়কের জন্য   বড় এক রসদ। এক্ষেত্রে আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে সম্ভাব্য সেরা স্পিনার হিসেবে বাংলাদেশের সাকিব আল হাসান, দক্ষিণ আফ্রিকার টি সামসী, ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালস জুনিয়র কিংবা ভারতের যুজবেন্দ্র চাহালের কথা বলা যায়। আসুন কোন স্পিনাররা এবার টিটুয়েন্টি বিশ্বকাপ মাতাবেন তার একটি চিএ দেখে নিই।


দক্ষিণ আফ্রিকার সামসী



দক্ষিণ আফ্রিকা আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপের অন্যতম শিরোপা প্রত্যাশী । দুর্দান্ত টপঅর্ডার, অসাধারণ কিছু ফিনিশার এবং একাধিক বিশ্বসেরা বোলার (পেস ও স্পিন) নিয়ে এবার দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশন শুরু হবে।আর দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশনে  বড়  হাতিয়ার হয়ে  উঠতে পারেন স্পিনার টি সামসী। সাম্প্রতিক সময়ে টি সামসী টিটুয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে দারুণ বোলিং করছেন। উল্লেখ্য সামসী ইতিমধ্যে ৩৯টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ৪৫টি উইকেট নিয়েছেন।


বাংলাদেশের সাকিব আল হাসান



বাংলাদেশের টিটুয়েন্টি বিশ্বকাপে সাফল্য অনেকাংশে সাকিব আল হাসানের উপর নির্ভর করবে। আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এই স্পিনার এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে জ্বলে উঠতে পারেন। এছাড়া সাকিব এই মুহূর্তে টিটুয়েন্টি ক্রিকেটে সবচেয়ে সফল স্পিনারদের মধ্যে অন্যতম। সেইসাথে মধ্যপ্রাচ্যের উইকেট স্পিন সহায়ক হতে পারে।আর স্পিন সহায়ক স্পোটিং উইকেটে সাকিব বরাবরই সফল। উল্লেখ্য সাকিব আল হাসান ইতিমধ্যে ৮৭টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ১০৬টি উইকেট নিয়েছেন।



ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালস



আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে সম্ভাব্য সেরা স্পিনারদের মধ্যে উইন্ডিজ স্পিনার হেইডেন ওয়ালস জুনিয়রের নামটিও উচ্চারিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে এই তরুণ স্পিনার চমৎকার বোলিং করছেন।হেইডেন ওয়ালস খুবই চৌকস স্পিনার।হেইডেন ওয়ালসের আরেকটি অসাধারণ গুণ  কুইক ভেলিভারি যা ব্যাটসম্যানদের জন্য প্রায়ই বিব্রতকর হয়ে উঠে। সবকিছু মিলিয়ে আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট স্পোটিং হওয়ার সম্ভাবনাই বেশি এবং সেখানে হেইডেন ওয়ালসের সাফল্যের ভালো সম্ভাবনা রয়েছে। হেইডেন ওয়ালস জুনিয়র ইতিমধ্যে ২০টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ১৯টি উইকেট নিয়েছেন।




ভারতের রবীন্দ্র জাদেজা



রবীন্দ্র জাদেজা ভারতের টিটুয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার। ভারতের বিশ্বকাপ মিশনে যুক্ত হলে জাদেজাও আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে জ্বলে উঠতে পারেন।অভিজ্ঞ ও নিখুঁত স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজা বরাবরই সফল এক নাম।যদি ভারতের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পান তাহলে এই কৌশলী স্পিনার দারুণ কিছু করবেন বলেই আমাদের ধারণা। রবীন্দ্র জাদেজা ইতিমধ্যে ৫০টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর উইকেট সংখ্যা ৩৯।


ইংল্যান্ডের আদিল রশিদ



এই সময়ের টিটুয়েন্টি ক্রিকেটে সবচেয়ে চৌকস স্পিনারদের মধ্যে ইংল্যান্ডের আদিল রশিদ অন্যতম।ব্রেকথ্রো স্পিনার হিসেবে আদিল রশিদ এক অতুলনীয় বোলার। নিখুঁত স্পিনের সাথে কুইক ভেলিভারি আদিল রশিদের বিশেষ গুণ।আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে এই স্পিনার প্রতিপক্ষ ব্যাটসম্যানদের জন্য মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারেন।আদিল রশিদ ইতিমধ্যে ইংল্যান্ডের হয়ে ৬২টি টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ৬৫টি উইকেট নিয়েছেন।




অষ্ট্রেলিয়ার এডাম জাম্পা



অষ্ট্রেলিয়ার আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপ মিশনে এডাম জাম্পা এক গুরুত্বপূর্ণ নাম। অভিজ্ঞতা ও সাফল্য বিবেচনায় জাম্পা এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার। তাছাড়া জাম্পা অত্যন্ত কৌশলী স্পিনার হিসেবে পরিচিত।ব্রেকথ্রো স্পিনার হিসেবেও জাম্পার ব্যাপক সফলতা রয়েছে। এবং এসবকিছু বিবেচনায় এডাম জাম্পা আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপের এক সফল বোলার হয়ে উঠতে পারেন বলে আমাদের ধারণা। উল্লেখ্য এডাম জাম্পা ইতিমধ্যে ৫০ টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ৫২টি উইকেট নিয়েছেন।


ভারতের যুজবেন্দ্র চাহাল



আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপের উইকেট স্পিনারদের জন্য সুবিধাজনক হবে বলে ধারণা করা হচ্ছে। এক্ষেত্রে টিটুয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেলে ভারতের যুজবেন্দ্র চাহাল হয়ে উঠতে পারেন এক সেরা বোলার।এই কৌশলী স্পিনার এমনিতেই টিটুয়েন্টি ক্রিকেটে দারুণ সফল এবং  এবার টিটুয়েন্টি বিশ্বকাপে বল হাতে চমক দেখাতে পারেন এই বোলার।চাহাল ইতিমধ্যে ৪৯টি আন্তর্জাতিক টিটুয়েন্টি খেলেছেন যেখানে তাঁর উইকেট সংখ্যা ৬৩।


নিউজিল্যান্ডের ইস সোদি



বর্তমান টিটুয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার ইস সোদি।এই কিউই স্পিনার এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে দারুণ কিছু করবেন বলেই আমাদের ধারণা।ইস সোদি স্পোটিং উইকেটে চমৎকার বোলিং করে থাকেন। এবং এবার নিউজিল্যান্ডের বিশ্বকাপ সাফল্য ব্যাপকভাবে এই স্পিনারের  উপর নির্ভর করবে। টিটুয়েন্টি ক্রিকেটে বল হাতে ইস সোদির অসাধারণ সফলতা রয়েছে।সোদির টিটুয়েন্টি রেকর্ডের দিকে তাকালে দেখা যায় তিনি ইতিমধ্যে ৫৭টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ৭৩টি উইকেট নিয়েছেন।


আফগানিস্তানের রশিদ খান


এবার টিটুয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান সরাসরি মূল পর্বে খেলবে। এবং আফগানিস্তানের  সাম্প্রতিক টিটুয়েন্টি সাফল্যের অন্যতম রূপকার রশিদ খান। অসাধারণ প্রতিভাবান এই লেগস্পিনারের দিকে এবার টিটুয়েন্টি বিশ্বকাপে সবার দৃষ্টি থাকবে। কৌশলী এই লেগস্পিনার মধ্যপ্রাচ্যের উইকেটে আগেও সফলতা পেয়েছেন এবং এবারো তেমন কিছু ঘটবে বলেই আমাদের ধারণা। উল্লেখ্য রশিদ খান ইতিমধ্যে ৫১টি টিটুয়েন্টি ম্যাচ খেলে ৯৫টি উইকেট নিয়েছেন।


শ্রীলঙ্কার হাসারাঙ্গা



২০২১ সালে শ্রীলঙ্কার স্পিন বোলিংয়ে নেতৃত্ব দিচ্ছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।এই সময়ের ক্রিকেটের অন্যতম সেরা এক লেগস্পিনার হাসারাঙ্গা।বল হাতে নিয়মিত সাফল্য পাচ্ছেন। হাসারাঙ্গা খুবই কৌশলী স্পিনার । আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বড় ভরসার নাম ওয়ানিন্দু হাসারাঙ্গা। ধারণা করা হচ্ছে এই তারকা স্পিনার এবারের টিটুয়েন্টি বিশ্বকাপে বল হাতে জ্বলে উঠবেন। উল্লেখ্য ওয়ানিন্দু হাসারাঙ্গা ইতিমধ্যে ২১টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ৩৩টি উইকেট নিয়েছেন।



পাকিস্তানের সাদাব খান 



এবারের পাকিস্তান বিশ্বকাপ স্কোয়াডে সহ-অধিনায়ক হিসেবে সাদাব খানের নাম রয়েছে।সাদাব খান টিটুয়েন্টি ক্রিকেটে খুবই সফল এক স্পিনার।চৌকস ও কৌশলী স্পিনার হিসেবে আসন্ন টিটুয়েন্টি বিশ্বকাপে সাদাব খান দারুণ কিছু করবেন বলেই আমাদের ধারণা।সাদাব খান ইতিমধ্যে ৫৩টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ৫৮টি উইকেট নিয়েছেন।