WHAT'S NEW?
Loading...

টেস্ট থেকে মঈন আলীর অবসর

                                                                


প্রিয় ক্রিকেট ডটকমঃ সম্প্রতি টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের জনপ্রিয় অলরাউন্ডার মঈন আলী (সূত্র: ইএসপিএন ক্রিকইনফো)।তবে এই চৌকস অলরাউন্ডার ওয়ানডে ও টিটুয়েন্টি ক্রিকেট যথারীতি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।মঈন আলী ইংল্যান্ডের সফল অলরাউন্ডারদের মধ্যে অন্যতম।ব্যাটবলে সফলতার পাশাপাশি ভালো ফিল্ডার হিসেবেও তাঁর সুনাম রয়েছে। আসুন মঈন আলীর ক্যারিয়ার সম্পর্কে জেনে নিই।


মঈন আলীর ক্যারিয়ারচিএ


ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের সফল অলরাউন্ডারদের মধ্যে মঈন আলী অন্যতম।চৌকস ব্যাটসম্যান হিসেবে সফলতার পাশাপাশি কার্যকর অফস্পিনার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই তাঁর সাফল্য রয়েছে।মঈন আলীর ক্রিকেট ক্যারিয়ারের উল্লেখযোগ্য অর্জনগুলো এখানে তুলে ধরছি।


টেস্ট ক্যারিয়ার


মঈন আলীর টেস্ট অভিষেক হয় ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। তিনি সর্বশেষ টেস্ট খেলেছেন ভারতের বিপক্ষে (২সেপ্টেম্বর,২০২১)। মঈন আলী ইতিমধ্যে ৬৪টি টেস্ট ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ২৯১৪। টেস্ট ক্রিকেটে এই অলরাউন্ডারের ৫টি সেঞ্চুরি ও ১৪ টি ফিফটি রয়েছে। এছাড়া টেষ্টে বল হাতে মোট ১৯৫টি উইকেট নিয়েছেন এই তারকা অলরাউন্ডার।


ওয়ানডে ক্যারিয়ার


ওয়ানডে ক্রিকেটেও মঈন আলী দারুণ সফলতা দেখিয়েছেন। ইংল্যান্ডের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ে(২০১৪) তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।মঈন আলী ইতিমধ্যে ১১২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ১৮৭৭। ওয়ানডে ক্রিকেটে এই অলরাউন্ডার ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি করেছেন। এছাড়া ওয়ানডে ক্রিকেটে বল হাতে মোট ৮৭টি উইকেট নিয়েছেন এই তারকা অলরাউন্ডার।



টিটুয়েন্টি ক্যারিয়ার


মঈন আলী ইতিমধ্যে ৩৮টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ৪৩৭। আন্তর্জাতিক টিটুয়েন্টিতে মঈন আলীর ২টি ফিফটি রয়েছে। এছাড়া এই তারকা অলরাউন্ডার আন্তর্জাতিক টিটুয়েন্টিতে মোট ২১টি উইকেট নিয়েছেন।


ফাষ্টক্লাস ক্যারিয়ার


মঈন আলী ফাষ্টক্লাস ক্রিকেটেও দারুণ সফল এক অলরাউন্ডার।ফাষ্টক্লাস ক্রিকেটে এই অলরাউন্ডারের অবিশ্বাস্য সফলতার নজির রয়েছে।মঈন আলী ইতিমধ্যে ১৯৭টি ফাষ্টক্লাস ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ১১৩৩৪। সেইসাথে ফাষ্টক্লাস ক্রিকেটে এই অলরাউন্ডারের ২০টি সেঞ্চুরি ও ৬৯টি ফিফটি রয়েছে।মঈন আলী ফাষ্টক্লাস ক্রিকেটে বল হাতে অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন যেখানে তাঁর মোট উইকেট সংখ্যা ৩৮২।