WHAT'S NEW?
Loading...

কে জিতবে এবারের আইপিএল

                                                                 


প্রিয় ক্রিকেট ডটকমঃ অবশেষে এবারের আইপিএলের দ্বিতীয় পর্ব আবার শুরু হতে যাচ্ছে।আজ আবার আইপিএলের মাঠের লড়াই শুরু হবে। ক্রিকেটের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে দর্শক ও বিশ্লেষকদের মধ্যে আগ্ৰহের শেষ নেই। ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে কে জিতবে এবারের এবারের আইপিএল।যদিও আইপিএল নিয়ে প্রেডিকশন খুব সহজ কাজ নয়। আসুন প্রথম পর্বের পারফরম্যান্স ইত্যাদি বিবেচনায় দেখে নিই কোন দলগুলো এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শিরোপা দৌড়ে এগিয়ে রয়েছে তার হিসেবনিকেশ।



ব্যাটিংয়ে কে কোথায়


আইপিএল এমন এক ক্রিকেটযজ্ঞ যেখানে শুধু তারকা প্লেয়ার টিমে নিলেই যে আপনি শিরোপা জিতে যাবেন তার কোন নিশ্চয়তা নেই।অর্থাৎ আইপিএল হচ্ছে তেমন এক লিগ যেখানে আগাম কিছু বলা কঠিন। আসুন ব্যাটিংয়ে কে কোথায় দেখে নিই।


দিল্লি ক্যাপিট্যালস


এবারের আইপিএলের প্রথম পর্বের ব্যাটিংয়ের হালচাল দেখলে দেখা যায় সেখানে শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় দিল্লি ক্যাপিটালসের শিকর ধাওয়ান ৩৮০ রান করে সবার শীর্ষে রয়েছেন। এছাড়া দিল্লি ক্যাপিটালসের পৃথিবী শা শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এর বাইরে দিল্লির হেটমায়ার,স্টিভ স্মিথ টিমকে ভালো সাপোর্ট দিয়ে যাচ্ছেন।



মুম্বাই ইন্ডিয়ান্স


গত আইপিএলের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবারের আইপিএলেও মাঠের লড়াইয়ে দারুণ করছে। মুম্বাইয়ের ব্যাটিং বিশ্লেষণ করলে দেখা যায় অধিনায়ক রোহিত শর্মা মোট ২৫০ রান করে টুর্নামেন্টের শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন। এবং রোহিত ফর্মে থাকলে আইপিএলের বাকি অংশে আরো ভালো কিছু করবেন বলেই আমাদের ধারণা।এর বাইরে মুম্বাইয়ের ব্যাটিংয়ে ইশান কিষাণ ,ক্রিস মরিচ,হৃাদিক পান্ডিয়ারা দলকে চমৎকার সহায়তা করেছেন এবং বাকি অংশেও এরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আমাদের ধারণা।


চেন্নাই সুপার কিংস


চেন্নাই সুপার কিংস এবারের আইপিএলের অন্যতম শিরোপাপ্রত্যাশী টিম। অধিনায়ক ধোনির সাথে বেশকজন বিশ্বসেরা ব্যাটসম্যান এই টিমে রয়েছেন। এবারের আইপিএলের প্রথম পর্বে চেন্নাইয়ের ডু প্লেসিস তৃতীয় শীর্ষ রানকারী হয়েছেন। এছাড়াও এই ফ্রাঞ্চাইজিতে মঈন আলী,সুরেশ রায়নার মত তারকা ব্যাটসম্যান রয়েছেন।



পাঞ্জাব কিংস


আইপিএল ২০২১ এর প্রথম পর্বে পাঞ্জাব কিংস মোটামুটি ভালো ক্রিকেট খেলেছে। পাঞ্জাব কিংসের কে এল রাহুল এবারের আইপিএলের প্রথম পর্বের দ্বিতীয় শীর্ষ রানকারী ব্যাটসম্যান। এছাড়া পাঞ্জাবের টপঅর্ডার ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এর বাইরে দলটিতে ক্রিস গেইলের মত তারকা ব্যাটসম্যান রয়েছেন।


রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু


রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২০২১ আইপিএলের প্রথম পর্বের পয়েন্ট টেবিলে বেশ উপরের দিকে রয়েছে। এই দলটির ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এবং দলটিতে এবি ডি ভিলিয়ার্স,বিরাট কোহলির মত তারকা ব্যাটসম্যান রয়েছেন।



রাজস্থান রয়্যালস



রাজস্থান রয়্যালস এবারের আইপিএলের অন্যতম শিরোপাপ্রত্যাশী টিম। আইপিএলের (২০২১) প্রথম অংশে এই দলটি মোটামুটি ভালো ক্রিকেট খেলেছে। রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন। এছাড়াও এই টিমে ডেভিড মিলার,শিবম দুবের মত হাডহিটার রয়েছেন।


কেকেআর


কলকাতা নাইট রাইডার্স এবারের আইপিএলের প্রথম পর্বে খুব বেশি সুবিধা করতে পারেনি।যদিও এই দলটিতে বেশকজন তারকা ক্রিকেটার রয়েছেন। কেকেআরের কোন ব্যাটসম্যান এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় স্থান পাননি।যদিও কেকেআরের ব্যাটিংলাইনআপে এউইন মরগান, আন্দ্রে রাসেল,সাকিব আল হাসানের মত তারকা প্লেয়ার রয়েছেন।


সানরাইজার্স হায়দরাবাদ


সানরাইজার্স হায়দরাবাদ আইপিএলের এবারের আসরের প্রথম পর্বে খুব বেশি কিছু করতে পারেনি।দলটির প্রথম পর্বের ব্যাটসম্যান জনি বেয়ারস্টো আইপিএলের (প্রথমার্ধের) শীর্ষ দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।যদিও এই ইংলিশ ব্যাটসম্যান আইপিএলের বাকি অংশে খেলছেন না।অবশ্য হায়দরাবাদের ব্যাটিংলাইনআপে ডেভিড ওয়ার্নারের মত তারকা ব্যাটসম্যান রয়েছেন।



বোলিংয়ে কার  অবস্থা কেমন


আইপিএলে শিরোপা জয়ের অন্যতম চালিকাশক্তি বোলাররা।তাইতো আইপিএলের নিলামে সেরা বোলারদের নিয়ে সবার মধ্যেই তুমুল দরকষাকষি চলে।আর এক্ষেত্রে যে টিমগুলো ভালো বোলারদের কিনতে পারে তাদের আত্মবিশ্বাস ভালো থাকে। আসুন আইপিএলের দ্বিতীয় পর্বের আগমুহূর্তে বিভিন্ন টিমের বোলিংয়ের হালচাল দেখে নিই।


দিল্লি ক্যাপিট্যালস


আগেই বলেছি দিল্লি ক্যাপিট্যালস এবারের আইপিএলের অন্যতম শিরোপাপ্রত্যাশী টিম। দিল্লি ক্যাপিটালসের বোলার আভিস খান এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন। এছাড়া দলটিতে বিশ্বের অন্যতম সেরা পেসার রাবাদা রয়েছেন। সেইসাথে অভিজ্ঞ অমিত মিশ্র দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন।



মুম্বাই ইন্ডিয়ান্স


মুম্বাই ইন্ডিয়ান্সের বোলাররা গত আইপিএলের মত এবারো বেশ সফলতা পেয়েছেন। মুম্বাইয়ের স্পিনার রাহুল চাহার এই মুহূর্তে ২০২১ আইপিএলের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন। এছাড়া এই দলটিতে বুমরা,বোল্ট, পোলার্ডের মত তারকা বোলাররা রয়েছেন।


চেন্নাই সুপার কিংস

আইপিএলের অন্যতম সফল টিম চেন্নাই সুপার কিংস এবারো বেশ ভালো ক্রিকেট খেলছে। চেন্নাইয়ের সাম কারেন,দীপক চাহার এই মুহূর্তে ২০২১ আইপিএলের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন। এছাড়াও দলটিতে এনগিদি,শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, ইমরান তাহিরের মত চৌকস বোলাররা রয়েছে।


পাঞ্জাব কিংস


পাঞ্জাব কিংসের মূল বোলার হিসেবে রয়েছেন মোঃ শামি,ক্রিস জর্ডান,ফেবিয়ান এলেন। এবং এরা টিটুয়েন্টি ক্রিকেটের সবচেয়ে সফল বোলারদের মধ্যে অন্যতম। তাছাড়া পাঞ্জাব কিংসের মোঃ শামি এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন।


রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু


রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবারের আইপিএলের প্রথম পর্বের পয়েন্ট টেবিলে উপরের দিকে রয়েছে।দলটির দুই মূল বোলার হার্শাল প্যাটেল ও কাইল জেমিসন এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন। এছাড়াও দলটিতে মোঃ সিরাজ,যুজবেন্দ্র চাহালের মত তারকা বোলাররা রয়েছেন।


রাজস্থান রয়্যালস



রাজস্থান রয়্যালসের ক্রিস মরিচ এবারের আইপিএলের প্রথম পর্বে চমৎকার বোলিং করেছেন।এই তারকা বোলার ২০২১ আইপিএলের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন। এছাড়া দলটিতে মোস্তাফিজ,উনাদকাটের মত তারকা বোলাররা রয়েছেন।


কেকেআর


কেকেআর এই আইপিএলে এখনো ভালো কিছু করতে পারেনি।যদিও দলটিতে প্যাট কামিন্স,আন্দ্রে রাসেল, সাকিব আল হাসান, সুনীল নারাইনের মত তারকা বোলাররা রয়েছেন।প্যাট কামিন্স এবারের আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন।


সানরাইজার্স হায়দরাবাদ


সানরাইজার্স হায়দরাবাদ এবারের আইপিএলের প্রথম পর্বে খুব আশাব্যঞ্জক কিছু করতে পারেনি।যদিও দলটিতে রশিদ খান,জেসন হোল্ডারের মত অভিজ্ঞ ও তারকা বোলাররা রয়েছেন। উল্লেখ্য সানরাইজার্স হায়দরাবাদের রশিদ খান এই আইপিএলের প্রথম পর্বের শীর্ষ দশ বোলারের তালিকায় রয়েছেন।



টিমগুলোর অলরাউন্ডারদের অবস্থা


শেষপর্যন্ত আইপিএলের মত তুমুল উত্তেজনাপূর্ণ টিটুয়েন্টি লিগে অলরাউন্ডারদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। টিটুয়েন্টি ম্যাচের ফলাফল নির্ধারণ,গেমচেঞ্জার হিসেবে ভূমিকা পালন ইত্যাদি কাজে অলরাউন্ডাররা খুবই গুরুত্বপূর্ণ। স্টয়নিস দিল্লির মূল অলরাউন্ডার হিসেবে  দায়িত্ব পালন করছেন। এবং প্রথম পর্বে স্টয়নিস মোটামুটি দলকে ভালো সাপোর্ট দিয়েছেন। মুম্বাইয়ে অলরাউন্ডাররা দলটির সাফল্যের প্রধান এক শক্তি ।ব্যাট ও বল হাতে বিশেষত ক্রিস মরিচ ও হ্নাদিক পান্ডিয়া মুম্বাইকে দারুণ সহায়তা করছেন। চেন্নাইয়ের অলরাউন্ডার মঈন আলী, রবীন্দ্র জাদেজা,দীপক চাহার প্রথম পর্বে দলকে চমৎকার সহায়তা করেছেন। পাঞ্জাব কিংসের মূল অলরাউন্ডার হিসেবে ক্রিস জর্ডান আইপিএলের প্রথম পর্বে বেশ ভালো করেছেন। রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রধান অলরাউন্ডার ম্যাক্সওয়েল আইপিএলের প্রথম পর্বে বিশেষত ব্যাট হাতে আলো ছড়িয়েছেন। রাজস্থান রয়্যালসের মূল অলরাউন্ডার শিবম দুবে আইপিএলের প্রথম পর্বে ব্যাট এবং বল হাতে চমৎকার খেলেছেন। কেকেআরের মূল অলরাউন্ডার হিসেবে রয়েছেন আন্দ্রে রাসেল, সাকিব আল হাসান ও সুনীল নারাইন।আন্দ্রে রাসেল আইপিএলের প্রথম পর্বে ব্যাট এবং বল হাতে বেশ ভালো করেছেন। সানরাইজার্স হায়দরাবাদের মূল অলরাউন্ডার জেসন হোল্ডার আইপিএলের প্রথম পর্বে মোটামুটি ভালো খেলেছেন যদিও তাতে দলের খুব বেশি লাভ হয়নি।


ফলাফল ও পয়েন্ট কার কত

আইপিএলের মত তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টিটুয়েন্টি লিগের শিরোপা নির্ধারণে শেষপর্যন্ত ফলাফল ও পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ। এবারের আইপিএলের প্রথম পর্বের পরিসংখ্যান বিবেচনা করলে দেখা যায় দিল্লি ক্যাপিট্যালস ৮ ম্যাচ খেলে ৬টিতে জিতেছে এবং ২টি ম্যাচে হেরেছে (পয়েন্ট ১২)। চেন্নাই সুপার কিংস ইতিমধ্যে ৭ ম্যাচ খেলে ৫টিতে জিতেছে ও ২টিতে হেরেছে (পয়েন্ট ১০)। রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবারের আইপিএলের প্রথম পর্বে ৭ ম্যাচ খেলে ৫টিতে জিতেছে ও ২টিতে পরাজিত হয়েছে (পয়েন্ট ১০)। মুম্বাই ইন্ডিয়ান্স ইতিমধ্যে ৭ ম্যাচ খেলে ৪টিতে জয়ী ও ৩টি ম্যাচে পরাজিত হয়েছে (পয়েন্ট ৮)। রাজস্থান রয়্যালস ইতিমধ্যে ৭ ম্যাচ খেলে ৩টিতে জিতেছে ও ৪টি ম্যাচে পরাজিত হয়েছে (পয়েন্ট ৬)। পাঞ্জাব কিংস ইতিমধ্যে ৮ম্যাচ খেলে ৩টিতে জয়ী ও ৫টি ম্যাচে পরাজয় বরণ করেছে (পয়েন্ট ৬)। কেকেআর ইতিমধ্যে এবারের আইপিএলে ৭টি ম্যাচ খেলেছে যেখানে ২ জয় ও ৫ পরাজয় রয়েছে (পয়েন্ট ৪)। সানরাইজার্স হায়দরাবাদ ইতিমধ্যে ৭ম্যাচ খেলে মাএ ১টি ম্যাচ জিতেছে ও বাকিগুলোতে পরাজিত হয়েছে (পয়েন্ট ২)।



কে জিতবে এবারের আইপিএল


আইপিএলের মত উওেজনাপূর্ণ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টিটুয়েন্টি লিগ নিয়ে যেকোন প্রেডিকশনই কঠিন।তবু আপাতদৃষ্টিতে দেখা যায় পারফরম্যান্স, শক্তিমত্তা ও ফলাফল বিবেচনায় দিল্লি ক্যাপিট্যালস,চেন্নাই সুপার কিংস, রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু,মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, পাঞ্জাব কিংস এই ছয়টি দল প্রায় কাছাকাছি অবস্থানে রয়েছে। এবং চূড়ান্ত লড়াইয়ে এই ছয় টিমের যে কেউ শিরোপা জিতবে বলে আমাদের ধারণা।