WHAT'S NEW?
Loading...

আন্তর্জাতিক ক্রিকেটকে টেলরের বিদায়

                                                                 


প্রিয় ক্রিকেট ডটকমঃ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন জিম্বাবুয়ের ক্রিকেট নক্ষএ ব্রেন্ডন টেলর। অ্যান্ডি ফ্লাওয়ার,গ্ৰেন্ট ফ্লাওয়ার,আলিষ্টার ক্যাম্পবেল,নীল জনসনদের পরে জিম্বাবুয়ের সবচেয়ে সফল ব্যাটসম্যান বলা হয় তাকে।যতদিন জিম্বাবুয়ের হয়ে খেলেছেন ততদিন ব্যাট হাতে এবং সেইসাথে উইকেটের পেছনে গ্লাভস হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন এই তারকা প্লেয়ার। তাছাড়া অসাধারণ টেকনিক, চমৎকার ক্রিকেট নলেজ, উইকেটের চারপাশে শট খেলার দক্ষতা বিবেচনায় ব্রেন্ডন টেলর গত দুই তিন দশকের জিম্বাবুয়ে তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত।ব্রেন্ডন টেলরের আরেকটি গুণ হচ্ছে কুল ও ক্যালকুলেটেড স্ট্রোকপ্লে। উইকেটে সেট হলে  টেলর চমৎকার সব স্ট্রোকপ্লের জন্য বিখ্যাত।ব্রেন্ডন টেলরের ক্যারিয়ারচিএ এখানে তুলে ধরছি।



ব্রেন্ডন টেলরের অভিষেক ও অন্যান্য


জিম্বাবুয়ের ক্রিকেটে যে'কজন ক্রিকেটার দীর্ঘ সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ব্রেন্ডন টেলর তাদের মধ্যে অন্যতম।টেলরকে সফল ব্যাটসম্যান,সফল অধিনায়ক দুই রূপেই পাওয়া যায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো ব্রেন্ডন টেলর অত্যন্ত প্রতিভাবান ক্রিকেটার। জিম্বাবুয়ে জাতীয় দলে ব্রেন্ডন টেলরের অভিষেক হয় ২০০৪ সালে। তাঁর টেস্ট ও ওয়ানডে অভিষেক হয় শ্রীলঙ্কার বিপক্ষে।ব্রেন্ডন টেলর বাংলাদেশের বিপক্ষে নিজের প্রথম আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেন।



যেসব ক্লাবে খেলেছেন


ব্রেন্ডন টেলর বিশ্বের প্রায় সব বড় টিটুয়েন্টি লিগে খেলেছেন ।এছাড়া বিশ্বের বেশকিছু বিখ্যাত ক্লাবের হয়ে প্রথমশ্রেণীর ক্রিকেট খেলেছেন এই তারকা ব্যাটসম্যান।টেলর যেসব ফ্রাঞ্চাইজি ও ক্লাবের হয়ে খেলেছেন তারমধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে নর্দানস, ওয়েলিংটন, সানরাইজার্স হায়দরাবাদ, চিটাগাং কিংস, নটিংহ্যাম্পশায়ার, খুলনা টাইটানস,লাহোর কালান্দর্স।



টেলরের উল্লেখযোগ্য রেকর্ড


ব্রেন্ডন টেলর জিম্বাবুয়ের সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত। অসাধারণ টেকনিকের অধিকারী এই ব্যাটসম্যান দীর্ঘদিন যাবত জিম্বাবুয়ের টপঅর্ডারের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। এবং এই সময়ে টেলরের ঝুঁলিতে অসংখ্য রেকর্ড যুক্ত হয়েছে।ব্রেন্ডন টেলরের উল্লেখযোগ্য রেকর্ডগুলো এখানে তুলে ধরা হলো।

১. প্রথম জিম্বাবুয়ান ব্যাটসম্যান হিসেবে ওডিআই ক্রিকেটে টেলরের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি রয়েছে।

২.টেলর  ওডিআই ক্রিকেটে জিম্বাবুয়ের হয়ে সর্বাধিক সেঞ্চুরি (১১) করেছেন ।

৩.জিম্বাবুয়ের হয়ে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বাধিক সেঞ্চুরি তাঁর (১৭)।



ব্রেন্ডন টেলরের ক্যারিয়ারচিএ


ব্রেন্ডন টেলর ক্রিকেটের তিন ফরম্যাটেই জিম্বাবুয়ের প্রতিনিধিত্ব করেছেন।ব্রেন্ডন টেলরের ক্যারিয়ারচিএ এখানে তুলে ধরছি।

টেস্ট ক্যারিয়ার


টেলর ৩৪টি টেস্ট খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ২৩২০। এছাড়া টেস্ট ক্রিকেটে এই ব্যাটসম্যানের ৬টি সেঞ্চুরি ও ১২টি ফিফটি রয়েছে।


ওয়ানডে ক্যারিয়ার


ব্রেন্ডন টেলর জিম্বাবুয়ের হয়ে ২০৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট সংগ্রহ ৬৬৮৪ রান সাথে রয়েছে ১১টি সেঞ্চুরি ও ৩৯টি ফিফটি।


টিটুয়েন্টি ক্যারিয়ার


টেলর ৪৪টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রানসংখ্যা ৮৫৯। আন্তর্জাতিক টিটুয়েন্টিতে টেলরের ৫টি ফিফটিও রয়েছে।