WHAT'S NEW?
Loading...

এন্ডারসনের নতুন মাইলফলক

                                                                


প্রিয় ক্রিকেট ডটকমঃ জনপ্রিয় ইংলিশ পেসার জেমস এন্ডারসন সম্প্রতি ভিন্ন এক মাইলফলক স্পর্শ করেছেন।প্রথমশ্রেণীর ক্রিকেটে এক হাজার উইকেট নেয়ার কৃতিত্ব অর্জন করেছেন এই সুইংসম্রাট।সম্প্রতি কাউন্টি চ্যাম্পিয়নশিপের এক ম্যাচে ল্যাঙ্কাশায়ারের হয়ে এন্ডারসন এই রেকর্ড স্পর্শ করেন। ইংলিশ ক্রিকেট এবং সেইসাথে বিশ্বক্রিকেটের  ইতিহাসে সফল ও জনপ্রিয় পেসারদের তালিকায় ইতিমধ্যে স্থান পাওয়া এই গতিতারকা এর মধ্যদিয়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন। উল্লেখ্য জেমস এন্ডারসন ২৬২টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ১হাজার উইকেটের মাইলফলক স্পর্শ করেন।(তথ্যসূএ: ক্রিকবাজ, উইকিপিডিয়া)।


জেমস এন্ডারসনের ক্যারিয়ারচিএ


জেমস এন্ডারসন ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি পেসারদের অন্যতম। টেস্ট ক্রিকেটে ৬০০উইকেট নিয়ে গড়েছেন অনন্য এক মাইলফলক। এছাড়া ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট (১৬২) খেলার রেকর্ড রয়েছে এন্ডারসনের। জেমস এন্ডারসন পেসার  হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ৬০০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট(৬১৭) এন্ডারসনের দখলে রয়েছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক উইকেট শিকারিদের তালিকায় এন্ডারসন চতুর্থ স্থানে রয়েছেন ।


টেস্ট ক্যারিয়ার

জেমস এন্ডারসন ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিষিক্ত হন। ইতিমধ্যে ১৬২টি টেস্ট ম্যাচ খেলে ৬১৭টি উইকেট নিয়েছেন এই তারকা পেসার। টেস্ট ক্রিকেটে ৩০বার ম্যাচে ৫ উইকেট নিয়েছেন এই বোলার। এছাড়া এন্ডারসন টেষ্টে ৩বার ম্যাচে ১০ উইকেট নিয়েছেন।

ওয়ানডে ক্যারিয়ার


ওয়ানডে ক্রিকেটে জেমস এন্ডারসনের অভিষেক হয় অষ্ট্রেলিয়ার বিপক্ষে ২০০২ সালে।ওয়ানডে ক্রিকেটে ১৯৪টি ম্যাচ খেলে ২৬৯টি উইকেট নিয়েছেন এই তারকা বোলার। ওয়ানডে ক্রিকেটে ২বার ম্যাচে ৫উইকেট নিয়েছেন এই ইংলিশ পেসার।

টিটুয়েন্টি ক্যারিয়ার


২০০৭ সালে অষ্ট্রেলিয়ার বিপক্ষে  টিটুয়েন্টি ক্রিকেটে এন্ডারসনের অভিষেক হয়।১৯টি আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ খেলে ১৮টি উইকেট নিয়েছেন এই তারকা পেসার।

প্রথমশ্রেণীর ক্যারিয়ার

প্রথমশ্রেণীর ক্রিকেটে ইতিমধ্যে জেমস এন্ডারসন ১৬২টি ম্যাচ খেলে ১০০২টি উইকেট নিয়েছেন। প্রথমশ্রেণীর ক্রিকেটে ৫১বার ম্যাচে ৫উইকেট ও ৬বার ম্যাচে ১০উইকেট নিয়েছেন এই পেসার।



প্রথমশ্রেণীর ক্রিকেটে শীর্ষ পাঁচ উইকেটশিকারি


প্রথমশ্রেণীর ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের সূতিকাগার। অধিকাংশ বিখ্যাত ক্রিকেটার এখানে খেলেই পরবর্তীতে আন্তর্জাতিক ক্রিকেটে সফলতা পেয়েছেন। আসুন প্রথমশ্রেণীর ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি শীর্ষ পাঁচ বোলারের পরিসংখ্যান দেখে নিই।

উইলফ্রেড রোডস


প্রথমশ্রেণীর ক্রিকেটে সর্বাধিক উইকেট নিয়েছেন ইংল্যান্ডের সাবেক বোলার উইলফ্রেড রোডস।রোডস ১১১০টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলে মোট ৪২০৪টি উইকেট নেন।

টীক ফ্রিম্যান


সাবেক ইংলিশ বোলার টীক ফ্রিম্যান ৫৯২টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলে ৩৭৭৬টি উইকেট নেন।

চার্লি পার্কার


সাবেক ইংলিশ বোলার ৬৩৫টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলে মোট ৩২৭৮টি উইকেট নেয়ার কৃতিত্ব অর্জন করেন।

জ্যাক হার্ন


ইংল্যান্ডের সাবেক বোলার জ্যাক হার্ন ৬৩৯টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলে মোট ৩০৬১টি উইকেট নেন।

টম গোডার্ড


সাবেক ইংলিশ বোলার টম গোডার্ড ৫৯৩টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলে মোট ২৯৭৯টি উইকেট নেন।