WHAT'S NEW?
Loading...

টিটুয়েন্টিতে রানপাহাড়ে গেইল

                                                                


প্রিয় ক্রিকেট ডটকমঃ টিটুয়েন্টি ক্রিকেটের জনপ্রিয় তারকাদের মধ্যে ক্রিস গেইলের নামটি শীর্ষে উচ্চারিত হয়।কারণ টিটুয়েন্টি ক্রিকেটের আমেজ পুরোপুরি পেতে চাইলে গেইলের মত ব্যাটসম্যানের ব্যাটিং আপনাকে দেখতেই হবে। টিটুয়েন্টি ক্রিকেটের এই তারকা ব্যাটসম্যান সম্প্রতি টিটুয়েন্টি ক্রিকেটে ১৪হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটে এটিই কোন ব্যাটসম্যানের প্রথম ১৪ হাজার রানের রেকর্ড। অষ্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের চলমান টিটুয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ক্রিস গেইল এই মাইলফলক স্পর্শ করেন।


ক্রিস গেইলের টিটুয়েন্টি ক্যারিয়ারচিএ


ক্রিস গেইলের মত টিটুয়েন্টি ক্যারিয়ার খুব কম ব্যাটসম্যানের রয়েছে। ক্রিকবাজ থেকে ক্রিস গেইলের আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্যারিয়ারচিএ এখানে তুলে ধরছি।

মোট আন্তর্জাতিক টিটুয়েন্টি ম্যাচ - ৬৯
মোট আন্তর্জাতিক টিটুয়েন্টি রান - ১৭৯৭
মোট আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সেঞ্চুরি - ২
মোট আন্তর্জাতিক টিটুয়েন্টি ফিফটি - ১৪
সেরা আন্তর্জাতিক টিটুয়েন্টি ইনিংস - ১১৭


টিটুয়েন্টি ক্রিকেটে গেইলের বিশেষ অর্জন

স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটের রেকর্ডবই রীতিমতো গেইলময় বললে ভুল হবে না। স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটে সর্বাধিক ব্যক্তিগত রানের(১৭৯৭রান) মালিক ক্রিস গেইল। এছাড়া স্বীকৃত টিটুয়েন্টিতে সর্বাধিক সেঞ্চুরি (২২টি)গেইলের। আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটে দ্রূততম সেঞ্চুরির রূপকারও ক্রিস গেইল। আন্তর্জাতিক টিটুয়েন্টিতে সর্বাধিক চার এবং ছক্কার মালিকও এই উইন্ডিজ গ্ৰেট।


টিটুয়েন্টি ক্রিকেটের সেরা দশ ব্যাটসম্যান

স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটের সেরা দশ ব্যাটসম্যানের পরিসংখ্যান এখানে তুলে ধরা হলো।


ক্রিস গেইল


স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটের সেরা ব্যাটসম্যানদের তালিকায় সবার শীর্ষে রয়েছেন ক্রিস গেইল ।এই উইন্ডিজ গ্ৰেট ইতিমধ্যে ৪৩২টি টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট সংগ্রহ ১৪০৩৯ রান। স্বীকৃত টিটুয়েন্টিতে গেইলের ২২টি সেঞ্চুরি এবং ৮৭টি ফিফটি রয়েছে।এর সাথে স্বীকৃত টিটুয়েন্টিতে এই মারকুটে ব্যাটসম্যান ১০৮৩টি চার ও ১০২৮টি ছক্কা মেরেছেন।

কিয়েরন পোলার্ড


স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটে সেরা দশ ব্যাটসম্যানের অন্যতম কিয়েরন পোলার্ড।এই উইন্ডিজ অলরাউন্ডার ৫৪৫টি টিটুয়েন্টি ম্যাচ খেলে ১০৮৩৬ রান সংগ্রহ করেন। এছাড়া স্বীকৃত টিটুয়েন্টিতে পোলার্ডের ১টি সেঞ্চুরি ও ৫৪টি ফিফটি রয়েছে। স্বীকৃত টিটুয়েন্টি পোলার্ড ৬৮৫টি চারের সাথে ৭৩০টি ছক্কা মেরেছেন।


শোয়েব মালিক


স্বীকৃত টিটুয়েন্টির সেরা দশ ব্যাটসম্যানের তালিকার অন্যতম নাম শোয়েব মালিক। পাকিস্তানের এই ব্যাটসম্যান ৪২৫টি টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ১০৭৪১ রান সংগ্রহ করেন। স্বীকৃত টিটুয়েন্টিতে এই ব্যাটসম্যানের ৬৬টি ফিফটি রয়েছে। শোয়েব মালিক স্বীকৃত টিটুয়েন্টিতে ৮৪১টি চার ও ৩২৫টি ছক্কা মেরেছেন।

ডেভিড ওয়ার্নার


টিটুয়েন্টি ক্রিকেটের অন্যতম জনপ্রিয় ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার স্বীকৃত টিটুয়েন্টির সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এই অসি ব্যাটসম্যান ৩০৪টি টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ১০০১৭ রান করেন। টিটুয়েন্টি ক্রিকেটে ওয়ার্নারের ৮টি সেঞ্চুরি ও ৮২টি ফিফটি রয়েছে। এছাড়া টিটুয়েন্টি ক্রিকেটে এই অসি গ্ৰেট ৯৭৩টি চার ও ৩৭৯টি ছক্কা মেরেছেন।


বিরাট কোহলি


ক্রিকেটের অন্য রেকর্ডবইগুলোর মত টিটুয়েন্টির রেকর্ড খাতায়ও সেরা দশে রয়েছেন বিরাট কোহলি। স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলি ইতিমধ্যে ৩১০ ম্যাচ খেলে ৯৯২২ রান সংগ্রহ করেছেন। সেই সাথে স্বীকৃত টিটুয়েন্টিতে কোহলির ৫টি সেঞ্চুরি ও ৭২টি ফিফটি রয়েছে। স্বীকৃত টিটুয়েন্টিতে এই ভারতীয় গ্ৰেট ৮৭৮টি চার ও ৩১৫টি ছক্কা মেরেছেন।

ব্রেন্ডন ম্যাককালাম


কিউই গ্ৰেট ৩৭০টি স্বীকৃত টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ৯৯২২ রান করেন। স্বীকৃত টিটুয়েন্টিতে এই ব্যাটসম্যানের ৭টি সেঞ্চুরির পাশাপাশি ৫৫টি ফিফটি রয়েছে। এছাড়া টিটুয়েন্টি ক্রিকেটে ব্রেন্ডন ম্যাককালাম ৯২৪টি চার ও ৪৮৫টি ছক্কা মেরেছেন।

অ্যারন ফিঞ্চ


অসি ওপেনার অ্যারন ফিঞ্চ ৩২৩টি টিটুয়েন্টি ম্যাচ খেলে ৯৮১১ রান করেন।ফিঞ্চ স্বীকৃত টিটুয়েন্টিতে ৮সেঞ্চুরি ও ৬৪টি ফিফটি করেছেন। এছাড়া ফিঞ্চ স্বীকৃত টিটুয়েন্টিতে ৯৫০টি চার ও ৩৯৯টি ছক্কা মেরেছেন।

এবি ডিভিলিয়ার্স


এবি ডিভিলিয়ার্স ৩৩২টি টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ৯৩১৮ রান সংগ্রহ করেন। স্বীকৃত টিটুয়েন্টিতে এই ব্যাটসম্যানের ৪টি সেঞ্চুরি ও ৬৯টি ফিফটি রয়েছে। স্বীকৃত টিটুয়েন্টিতে এই তারকা ব্যাটসম্যান ৭৪৬টি চার ও ৪৩০টি ছক্কা মেরেছেন।

রোহিত শর্মা


রোহিত শর্মা ৩৪৯টি স্বীকৃত টিটুয়েন্টি ম্যাচ খেলেছেন।এই তারকা ব্যাটসম্যান স্বীকৃত টিটুয়েন্টিতে ৬টি সেঞ্চুরি ও ৬৫টি ফিফটিসহ মোট ৯২৯১ রান করেছেন। টিটুয়েন্টি ক্রিকেটে রোহিত শর্মা ইতিমধ্যে ৮১৪টি চার ও ৩৯৬টি ছক্কা মেরেছেন।

শেন ওয়াটসন


অষ্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান শেন ওয়াটসন স্বীকৃত টিটুয়েন্টি ক্রিকেটের সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এই ব্যাটসম্যান ৩৪২টি টিটুয়েন্টি ম্যাচ খেলে মোট ৮৭৯৩ রান সংগ্রহ করেন। স্বীকৃত টিটুয়েন্টিতে ওঢয়াটসনের ৬সেঞ্চুরি ও ৫৩টি ফিফটির সাথে ৭৮২টি চার ও ৪৬৭টি ছক্কার মার রয়েছে।