WHAT'S NEW?
Loading...

কিউইদের ব্যতিক্রমী টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা উদযাপন

                                                                   


প্রিয় ক্রিকেট ডটকমঃ ঐতিহাসিক টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় উদযাপন করার জন্য দেশজুড়ে মাচ প্যারেডের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট কর্তৃপক্ষ। আগামী ২৬ জুলাই থেকে সপ্তাহব্যাপী এই মাচ প্যারেড শুরু হবে। কিউইদের টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা  জয়ের এই উদযাপন প্রায় সমগ্ৰ দেশজুড়েই ( নর্দান নিউজিল্যান্ড থেকে সাউর্দান নিউজিল্যান্ড পর্যন্ত)চলবে (সূত্র: ক্রিকবাজ)।মূলত এই ঐতিহাসিক শিরোপা জয়ের আনন্দ নিউজিল্যান্ডের সব মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্যই নিউজিল্যান্ড ক্রিকেট কর্তৃপক্ষ এমন উদ্যোগ নিয়েছে। উল্লেখ্য টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (২০২১)নিউজিল্যান্ড দল ভারতকে পরাজিত করে শিরোপা অর্জন করে। এবং এই ঐতিহাসিক শিরোপা জয়কে নিউজিল্যান্ড ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।


নিউজিল্যান্ডের টেস্ট রেকর্ড


নিউজিল্যান্ড ক্রিকেটের জনপ্রিয় টিমগুলোর একটি। ক্রিকেটের তিন ফরম্যাটে দলটির দারুণ সব রেকর্ড রয়েছে। নিউজিল্যান্ড ইতিমধ্যে প্রায় সব টেস্ট প্লেয়িং (আফগানিস্তান ছাড়া) দেশের বিপক্ষে টেস্ট খেলেছে। নিউজিল্যান্ড দল ইতিপূর্বে ৪৪৯টি টেস্ট ম্যাচ খেলেছে এবং ১০৭টি টেষ্টে জয় পেয়েছে। এছাড়া নিউজিল্যান্ড দল ১৭৫টি টেষ্টে পরাজিত হয়েছে এবং নিউজিল্যান্ড দল ১৬৭টি টেস্ট ড্র করেছে। বিভিন্ন দেশের বিপক্ষে নিউজিল্যান্ডের টেস্ট রেকর্ড নিয়ে এখানে আলোচনা করছি।

অষ্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট রেকর্ড

নিউজিল্যান্ড দল অষ্ট্রেলিয়ার সাথে ইতিমধ্যে ৬০টি টেস্ট ম্যাচ খেলেছে। অষ্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ড ৮টি টেষ্টে জয় পেয়েছে এবং ৩৪টিতে পরাজিত হয়েছে। এছাড়া অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার ১৮টি টেস্ট ড্র হয়েছে।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট রেকর্ড

নিউজিল্যান্ড দল ইংল্যান্ডের বিপক্ষে ইতিমধ্যে ১০৭টি টেস্ট খেলেছে যেখানে কিউইরা ১২টি ম্যাচে জয় এবং ৪৮টি ম্যাচে পরাজিত হয়েছে। এছাড়া নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ৪৭টি টেস্ট ড্র হয়েছে।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট রেকর্ড

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যে ইতিমধ্যে ১৫টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে নিউজিল্যান্ড ১২টি ম্যাচে জয়ী হয়েছে ও বাংলাদেশের বিপক্ষে ৩টি টেস্ট কিউইরা ড্র করেছে।

ভারতের বিপক্ষে টেস্ট রেকর্ড


ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে ইতিমধ্যে ৬০টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে নিউজিল্যান্ড দল ১৩ জয় ,২১ পরাজয় এবং ২৬টি টেস্ট ড্র করেছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট রেকর্ড

দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের মধ্যে ইতিমধ্যে ৪৫টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে নিউজিল্যান্ড ৪ জয়,২৫ পরাজয় এবং ১৬টি টেস্ট ড্র করেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট রেকর্ড

নিউজিল্যান্ড দল শ্রীলঙ্কার বিপক্ষে ইতিমধ্যে ৩৬টি টেস্ট খেলেছে যেখানে নিউজিল্যান্ড দল  ১৬ জয়,৯ পরাজয় এবং ১১টি ম্যাচ ড্র করেছে।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট রেকর্ড


পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে ইতিমধ্যে ৬০টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে নিউজিল্যান্ড দল ১৪ম্যাচে জয় ও ২৫টি ম্যাচে পরাজিত হয়েছে। এছাড়া পাকিস্তানের সাথে নিউজিল্যান্ড ২১টি টেস্ট ড্র করেছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট রেকর্ড

নিউজিল্যান্ড দল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিমধ্যে ৪৯টি টেস্ট ম্যাচ খেলেছে যেখানে কিউইরা ১৭ম্যাচে জয় ও ১৩টিতে পরাজিত হয়েছে। এছাড়া নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ১৯টি টেস্ট ড্র হয়েছে।


জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট রেকর্ড

জিম্বাবুয়ে ও নিউজিল্যান্ডের মধ্যে ইতিমধ্যে ১৭টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে নিউজিল্যান্ড ১১ম্যাচে জয় ও ৬টিতে ড্র করেছে।


টেস্টে ব্যাটেবলে নিউজিল্যান্ডের শীর্ষ দশ

নিউজিল্যান্ডের সর্বকালের বিবেচনায় শীর্ষ দশ ক্রিকেটারের (৫ব্যাটসম্যান ও ৫ বোলার) পরিসংখ্যান এখানে তুলে ধরা হলো।

নিউজিল্যান্ডের শীর্ষ পাঁচ টেস্ট ব্যাটসম্যান

১.রস টেলর - ১০৮ টেস্ট ৭৫৬৪ রান ২.কেন উইলিয়ামসন- ৮৫টেষ্ট ৭২৩০ রান ৩.স্টিফেন ফ্লেমিং - ১১১টেষ্ট ৭১৭২ রান ৪.ব্রেন্ডন ম্যাককালাম - ১০১টেষ্ট ৬৪৫৩রান ৫.মার্টিন ক্রো - ৭৭টেষ্ট ৫৪৪৪ রান।

নিউজিল্যান্ডের শীর্ষ পাঁচ টেস্ট বোলার

১.রিচার্ড হ্যাডলি - ৮৬টেষ্ট ৪৩১উইকেট ২.ডেনিয়েল ভেট্টরি - ১১২টেষ্ট ৩৬১উইকেট‌ ৩.টিম সাউদি - ৭৯টেষ্ট ৩১৪উইকেট ৪.ট্রেন্ট বোল্ট - ৭৩টেষ্ট ২৯২ উইকেট ৫.ক্রিস মার্টিন - ৭১টেষ্ট ২৩৩ উইকেট।