WHAT'S NEW?
Loading...

টাইগারদের জিম্বাবুয়ে সিরিজ ও অন্যান্য

                                                                  


প্রিয় ক্রিকেট ডটকমঃ বেশ কয়েক বছর পর বাংলাদেশ দল জিম্বাবুয়ে সফরে গেল। এবং ইতিমধ্যে বাংলাদেশ দল জিম্বাবুয়ে পৌঁছে গেছে। বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার এই সিরিজে টেস্টের সাথে ওয়ানডে ও টিটুয়েন্টি ম্যাচ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে এই সফরে বাংলাদেশ পূর্ণ শক্তির দল নিয়ে খেলবে। সাকিব দলে রয়েছেন ।এছাড়া বহুদিন পর মাহমুদুল্লাহকে টেস্ট দলে নেওয়া হয়েছে। বহুদিন পর তিন ফরম্যাটের জন্য ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কাজী নুরুল হাসান সোহান। এবং এসব কিছু বিবেচনায় বাংলাদেশের এবারের জিম্বাবুয়ে সফর বেশ তাৎপর্যপূর্ণ বলা যায়। টাইগারদের জিম্বাবুয়ে সফরের সূচি,স্কোয়াড ও বিভিন্ন পরিসংখ্যান এখানে তুলে ধরা হলো। 


বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচসূচি

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার এই সিরিজে ১টি টেষ্ট,৩টি ওয়ানডে ও ৩ টি টিটুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচ হারারে স্পোর্টস ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে।

প্রস্তুতি ম্যাচ

৩-৪ জুলাই , প্রস্তুতি ম্যাচ।

টেস্ট

একমাত্র টেস্ট ৭-১১ জুলাই,(হারারে)

ওয়ানডে

১ম ওয়ানডে ,১৬ জুলাই (হারারে)

২য় ওয়ানডে, ১৮ জুলাই (হারারে)

৩য় ওয়ানডে, ২০ জুলাই (হারারে)


টিটুয়েন্টি

১ম টিটুয়েন্টি ,২৩ জুলাই( হারারে)

২য় টিটুয়েন্টি, ২৫ জুলাই ( হারারে)

৩য় টিটুয়েন্টি, ২৭ জুলাই ( হারারে)


বাংলাদেশের টেস্ট স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান,লিটন কুমার দাস,ইয়াসির আলী চৌধুরী,কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম,নাঈম হাসান,আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ,ইবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড

তামিম ইকবাল (অধিনায়ক),নাঈম শেখ,লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন,আফিফ হোসেন,কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফুউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।


বাংলাদেশের টিটুয়েন্টি স্কোয়াড

মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল,নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোস্তাফিজুর রহমান,আফিফ হোসেন, সাইফুদ্দিন, তাসকিন আহমেদ,নাসুম আহমেদ, আমিনুল ইসলাম বিপ্লব,কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, শরিফুল ইসলাম,শেখ মেহেদী হাসান।


বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট রেকর্ড

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে ইতিমধ্যে মোট ১৭টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ৭টি টেষ্টে জয়লাভ করেছে এছাড়া জিম্বাবুয়ে জিতেছে ৭টি টেস্ট। বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ৩টি টেস্ট ড্র হয়েছে।


বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে রেকর্ড

জিম্বাবুয়ে ওয়ানডে ক্রিকেটে একসময় বাংলাদেশের প্রবল প্রতিদ্বন্দ্বী ছিল। যদিও গেল কয়েক বছরে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে জিম্বাবুয়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী হিসেবে নিজেদের প্রমাণ করেছে। জিম্বাবুয়ে ও বাংলাদেশের মধ্যে ইতিমধ্যে ৭৫টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে বাংলাদেশ ৪৭টিতে জয় পেয়েছে এবং জিম্বাবুয়ে ২৮টি ম্যাচে জয়ী হয়েছে।


বাংলাদেশ-জিম্বাবুয়ে টিটুয়েন্টি রেকর্ড


বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে ইতিমধ্যে ১৩টি টিটুয়েন্টি ম্যাচ হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ৯টি টিটুয়েন্টি ম্যাচ জিতেছে এবং ৪টি টিটুয়েন্টি ম্যাচে জিম্বাবুয়ে দল বাংলাদেশকে পরাজিত করেছে।