WHAT'S NEW?
Loading...

ওয়ানডে থেকে কেভিন ওব্রায়েনের অবসর

                                                                  


প্রিয় ক্রিকেট ডটকমঃ আয়ারল্যান্ডের তারকা ক্রিকেটার কেভিন ওব্রায়েন একদিনের আন্তর্জাতিক ক্রিকেট (ওয়ানডে) থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রূপকার এই ব্যাটসম্যান সম্প্রতি এই ঘোষণা দেন।তবে  ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিলেও ওব্রায়েন টেস্ট ও টিটুয়েন্টি ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।


কেভিন ওব্রায়েনের ক্যারিয়ার

কেভিন ওব্রায়েন আয়ারল্যান্ডের জনপ্রিয় ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। চমৎকার টেকনিক ও পাওয়ারফুল হিটার হিসেবে কেভিন ওব্রায়েন সবসময় স্মরণযোগ্য। এছাড়া কেভিন ওব্রায়েন কার্যকর মিডিয়াম পেসার হিসেবেও স্বীকৃত । আইরিশ ক্রিকেটের এক সেরা আবিষ্কার হিসেবে কেভিন ওব্রায়েনের নামটি বরাবরই উচ্চারিত হয়। কেভিন ওব্রায়েনের ক্যারিয়ারচিএ এখানে তুলে ধরছি।

টেস্ট ক্যারিয়ার

কেভিন ওব্রায়েন ইতিমধ্যে ৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে তাঁর মোট সংগ্রহ ২৫৪ রান। টেস্টে ওব্রায়েনের ১টি সেঞ্চুরি ও ১টি ফিফটি রয়েছে। কেভিন ওব্রায়েন টেস্ট ক্রিকেটে বল হাতে এখনো কোন উইকেট পাননি।

ওয়ানডে ক্যারিয়ার

কেভিন ওব্রায়েন আয়ারল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ওয়ানডে ক্রিকেটে ওব্রায়েন তিন হাজারের বেশি রানের মালিক।ওব্রায়েন ১৫২টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৬১৯ রান সংগ্রহ করেন। ওয়ানডে ক্রিকেটে ওব্রায়েনের ২টি সেঞ্চুরি ও ১৮টি ফিফটি রয়েছে। কেভিন ওব্রায়েনের মোট ওয়ানডে উইকেট ১১৪টি।

টিটুয়েন্টি ক্যারিয়ার

কেভিন ওব্রায়েন টিটুয়েন্টি ক্রিকেটে দারুণ সফলতা পেয়েছেন।এই হাডহিটার ৯৫টি টিটুয়েন্টি ম্যাচ খেলে ১৬৭২ রান সংগ্রহ করেন। টিটুয়েন্টি ক্রিকেটে ওব্রায়েনের ১টি সেঞ্চুরি ও ৩টি ফিফটি রয়েছে। বল হাতে কেভিন ওব্রায়েন ৫৮টি টিটুয়েন্টি উইকেট নিয়েছেন।


কেভিন ওব্রায়েনের অজানা তথ্য

কেভিন ওব্রায়েন আইরিশ ক্রিকেটের এক সেরা আবিষ্কার।ব্যাট হাতে যেমন সফল তেমনি বল হাতেও দারুণ সফল এই অলরাউন্ডার। কেভিন ওব্রায়েনের জীবন ও ক্যারিয়ার সম্পর্কে কিছু অজানা তথ্য এখানে তুলে ধরছি।

ওব্রায়েনের জন্ম এক ক্রিড়া পরিবারে


কেভিন ওব্রায়েন একটি ক্রিড়া পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর ভাই নিল ওব্রায়েন আয়ারল্যান্ডের দলের হয়ে খেলে থাকেন।ওব্রায়েনের বাবা ব্রেন্ডনও আয়ারল্যান্ডের হয়ে খেলেছেন। এছাড়া কেভিন ওব্রায়েনের বোন চিয়ারা আইরিশ নারী হকি দলের হয়ে খেলেছেন।


আন্ডারনাইটিন ওয়াল্ডকাপে সাফল্য


কেভিন ওব্রায়েন ২০০৪ সালের আইসিসি আন্ডারনাইটিন ওয়াল্ডকাপে দারুণ সাফল্য লাভ করেন। সেই টুর্নামেন্টে ব্যাট হাতে মোট ২৪১ রান সংগ্রহ করেন এবং এর ফলে আয়ারল্যান্ড প্লেট সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

ওয়ানডে অভিষেকে উইকেট

কেভিন ওব্রায়েন নিজের প্রথম ওয়ানডে (২০০৬) ম্যাচের প্রথম বলে ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান এন্ডু স্ট্রাউসের উইকেট নেন।

২০০৭ বিশ্বকাপে সাফল্য


২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেটে কেভিন ওব্রায়েনের দুর্দান্ত পারফরম্যান্সের উপর ভিত্তি করে আয়ারল্যান্ড দল পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে জয়লাভ করে। এছাড়া সেই বিশ্বকাপে আইরিশ দল জিম্বাবুয়ের বিপক্ষে ড্র করে।

টিটুয়েন্টি বিশ্বকাপে সাফল্য

২০০৯ সালের টিটুয়েন্টি বিশ্বকাপে কেভিন ওব্রায়েনের সাফল্যের উপর ভর করে আয়ারল্যান্ড দল বাংলাদেশকে পরাজিত করে।

প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কার


২০১০ সালে আয়ারল্যান্ডের দি সানডে ইন্ডিপেন্ডেন্ট পএিকা কেভিন ওব্রায়েনকে প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারে ভূষিত করে।


দি কেভিন ওব্রায়েন ক্রিকেট একাডেমি

২০১১সালে কেভিন ওব্রায়েন আয়ারল্যান্ডের স্কুল , কলেজ ও বিভিন্ন ক্লাবের তরুণ ক্রিকেটারদের প্রশিক্ষণের জন্য  ডাবলিনে 'দি কেভিন ওব্রায়েন ক্রিকেট একাডেমি' নামে একটি একাডেমি প্রতিষ্ঠা করেন।


ব্যাটেবলে আয়ারল্যান্ডের  শীর্ষ পাঁচ

ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে আয়ারল্যান্ডের শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের পরিসংখ্যান এখানে তুলে ধরছি।
১.পল স্টারলিং - ২০৯ ম্যাচ - ৭০৫১ রান-১২ সেঞ্চুরি
২.কেভিন ওব্রায়েন - ২৫২ ম্যাচ - ৫৫৪৯ রান - ৪ সেঞ্চুরি
৩.পোটারফিল্ড -২০৫ ম্যাচ - ৫২৩৩ রান - ১১সেঞ্চুরি
৪.উইলসন - ১৮৮ ম্যাচ - ৩৩৮৫ রান - ১ সেঞ্চুরি
৫.বালবির্নি - ১২৪ ম্যাচ - ৩২৯৩ রান - ৬ সেঞ্চুরি


ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে আয়ারল্যান্ডের শীর্ষ পাঁচ বোলারের পরিসংখ্যান এখানে তুলে ধরছি।

১.কেভিন ওব্রায়েন - ২৫২ ম্যাচে ১৭২ উইকেট
২.ডকরেল - ১৬২ ম্যাচ ১৬৭ উইকেট
৩.রানকিন -১১৮ ম্যাচ- ১৫৭ উইকেট
৪.মারটাগ - ৭৫ ম্যাচ - ১০০ উইকেট
৫.কুচেক - ৯৬ ম্যাচ - ৯৮ উইকেট