WHAT'S NEW?
Loading...

আপনার জন্য সেরা মোবাইল ব্যাংকিং

                                                               


প্রিয় ক্রিকেট ডটকমঃ মোবাইল ব্যাংকিং বলতে ছোট করে যে বিষয়টি বোঝায় তাহলো ' মোবাইল থেকে মোবাইলে টাকা লেনদেন'। অর্থাৎ এখানে হাতের মোবাইলে একটি ব্যাংক একাউন্ট রাখার সুবিধা রয়েছে।যদিও মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের অবাধ সুযোগ নেই তবু দৈনন্দিন বিভিন্ন ছোটখাটো লেনদেনের জন্য এটি খুবই প্রয়োজনীয়।বিশেষত ছোট ব্যবসায়ী, উদ্যোক্তা, প্রাইভেট প্রতিষ্ঠানের কর্মীদের বেতন-ভাতা, অনলাইন ব্যবসা ইত্যাদির জন্য মোবাইল ব্যাংকিং খুব প্রয়োজনীয় এক সেবা। এছাড়া বিশেষজ্ঞদের মতে উন্নয়নশীল অর্থনীতির যেসব দেশে মোবাইল ব্যাংকিং সেবা দ্রুত জনপ্রিয় হয়েছে বাংলাদেশ সে তালিকায় শীর্ষে রয়েছে।


আপনার জন্য সেরা মোবাইল ব্যাংকিং

বাংলাদেশে বর্তমানে দশটির বেশি মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে। বাংলাদেশের প্রথমসারির মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে এক্ষেত্রে নগদ,বিকাশ,রকেট,উপায় ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। এদের গ্ৰাহক তুলনামূলক ভাবে  বেশি ।নগদ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা।বিকাশ হলো ব্র্যাক ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিং সেবা।ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে রকেট।ইউসিবি ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে উপায়। এসবের বাইরে দেশে আরো বেশকিছু মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে।

মোবাইল ব্যাংকিং সেবা 'নগদ'


বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে নগদ।এই মোবাইল ব্যাংকিং সেবাটি ইতিমধ্যে  দেশব্যাপী বেশ জনপ্রিয়তা পেয়েছে ।নগদের গ্ৰাহক সংখ্যা বাড়ছে। এছাড়া নগদের গ্ৰাহক সংখ্যা বাড়ার পেছনে বড় এক কারণ হলো এর সর্বনিম্ন ক্যাশআউট চার্জ। দেশের অন্য মোবাইল ব্যাংকিং সেবার চেয়ে নগদের ক্যাশআউট চার্জ তুলনামূলকভাবে কম।নগদের এজেন্ট থেকে ক্যাশআউট চার্জ হাজারে ১২.৯৯টাকা। নগদের অ্যাপ থেকে ক্যাশআউট চার্জ ৯.৯৯টাকা।

নগদের অন্যান্য সুবিধা

নগদের বেশকিছু সুবিধা রয়েছে যা দৈনন্দিন লেনদেনের জন্য খুব উপকারী। নগদের বিভিন্ন সুবিধা নিয়ে এখানে আলোচনা করছি।

ব্যাংক থেকে অ্যাডমানি সুবিধা

অনলাইন ব্যাংক একাউন্ট থেকে নগদে টাকা লেনদেনের সুবিধা রয়েছে। এবং ব্যাংক থেকে অ্যাডমানি সার্ভিসের মাধ্যমে কোন অতিরিক্ত চার্জ দেয়া লাগবে না।

কার্ড থেকে অ্যাডমানি সুবিধা

নগদে আপনার ডেবিট ও ক্রেডিট থেকে টাকা ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে আপনার ক্রেডিট বা ডেবিট কার্ড থাকতে হবে। 

মোবাইল রিচার্জ

এছাড়া আপনার নগদ একাউন্ট থেকে যেকোন মোবাইলে টাকা ,মিনিট,ডাটা পাঠাতে পারবেন।তবে এক্ষেত্রে আপনার নগদ একাউন্টে পর্যাপ্ত ব্যালান্স থাকতে হবে।


নগদ একাউন্টে মুনাফা

নগদের নিয়মিত গ্ৰাহকদের জন্য নির্দিষ্ট হারে মুনাফার সুবিধা রয়েছে।অর্থাৎ একটি নির্দিষ্ট হারে জমা টাকার উপর নগদ আপনাকে মুনাফা দেবে।নূ্নতম ১০০০ টাকা আপনার নগদ একাউন্টে এক মাস জমা থাকলে বার্ষিক ৬%হারে আপনি মুনাফা পাবেন।মাসশেষে মুনাফা আপনার নগদ একাউন্টে জমা হবে।

নগদ মোবাইল ব্যাংকিং অ্যাপ

নগদের মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যবহার করে আপনার দৈনন্দিন বিভিন্ন বিল ইত্যাদি পরিশোধ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে একটি যথেষ্ট মেমরি রয়েছে এমন একটি স্মার্টফোন নিতে হবে তারপর গুগল প্লেস্টোর থেকে নগদ অ্যাপটি ডাউনলোড করতে হবে।নগদ মোবাইল ব্যাংকিং অ্যাপের বিভিন্ন সুবিধা এখানে তুলে ধরছি।


১.মোবাইল রিচার্জ
২.সেন্ডমানি
৩.বিদ্যুত বিল পরিশোধ
৪.গ্যাস বিল পরিশোধ
৫.শিক্ষাপ্রতিষ্টানের বিল পরিশোধ
৬.পানির বিল পরিশোধ
৭.অনলাইন মার্কেটিং বিল পরিশোধ
৮.আয়কর দেয়ার সুবিধা
৯.বিভিন্ন সংস্থায় ডোনেশন
১০.ডিসবিল(আকাশ ডিটিএইস বিল)
১১.নগদ থেকে বিভিন্ন বিখ্যাত ইন্টারনেট সেবাদাতার বিল পরিশোধ
১২.টেলিফোন বিল পরিশোধ

নগদের অসুবিধা

নগদের বিভিন্ন সুবিধার পাশাপাশি কিছু অসুবিধা রয়েছে।নগদের অসুবিধাগুলো এখানে আলোচনা করছি।
১.নগদের পিনকোডটি চার সংখ্যার যা সহজেই হ্যাক হতে পারে।
২.নগদের এজেন্ট অনেকজায়গায় নেই।তাই অনেকসময় নগদ একাউন্ট রিচার্জে বিড়ম্বনায় পড়তে হয়।


মোবাইল ব্যাংকিং সেবা 'বিকাশ'

বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সেবা চালু করে বিকাশ।এটি ব্র্যাক ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিং সেবা। এবং বাংলাদেশের মোবাইল ব্যাংকিং জগতে এখনো শীর্ষ অবস্থানে রয়েছে 'বিকাশ'।বিকাশের বিভিন্ন সুবিধা নিয়ে এখানে আলোচনা করছি।

সেন্ডমানি সুবিধা

বিকাশ থেকে খুব সহজে টাকা পাঠানোর সুবিধা রয়েছে। এক্ষেত্রে *২৪৭# ডায়েল করে   বিকাশের সেন্ডমানি সিষ্টেমটি ব্যবহার করে যেকোন সময় যেকোন বিকাশ একাউন্টে টাকা পাঠানো যায়।

মোবাইল রিচার্জ

নিজের বিকাশ একাউন্ট থেকে খুব সহজেই যেকোন মোবাইলে রিচার্জের(টাকা, মিনিট,ডাটা ইত্যাদি) সুবিধা রয়েছে।তবে এক্ষেত্রে আপনার বিকাশ একাউন্টে পর্যাপ্ত টাকা থাকতে হবে।

বিকাশ পেমেন্ট 

বিকাশ পেমেন্ট সার্ভিসের মাধ্যমে দেশের যেকোন ব্যবসায়িক লেনদেন করা যায়। বিকাশ পেমেন্ট সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন বিকাশ আউটলেট থেকে টাকা পাঠানোর সুবিধা রয়েছে।

অ্যাডমানি সুবিধা


বিকাশের অ্যাডমানি সুবিধা ব্যবহার করে ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করা যায়।এর মাধ্যমে অনলাইন ব্যাংকিং একাউন্ট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করা যায়।

পে বিল সুবিধা

বিকাশের পে বিল সুবিধা ব্যবহার করে বিভিন্ন ধরণের বিল পরিশোধ করা যায়। এক্ষেত্রে বিদ্যুৎ বিল, পানির বিল,গ্যাস বিল, ইন্টারনেট বিল,ভিসা/ক্রেডিট কার্ডের বিল ইত্যাদি বিকাশ একাউন্ট থেকে দেয়া যায়।

রেমিট্যান্স পাঠানো


বিকাশ একাউন্টে বিদেশ থেকে দেশে রেমিট্যান্স পাঠানোর সুবিধা রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিকাশ একাউন্টে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা চালু রয়েছে।

জমা টাকার উপর মুনাফা


বিকাশ একাউন্টে জমানো টাকার উপর মুনাফা অর্জনের সুযোগ রয়েছে।গ্ৰাহকরা বিকাশ একাউন্টে জমানো টাকার উপর বার্ষিক ৪% হারে মুনাফা পাচ্ছেন।

বিস্তৃত ক্যাশআউট সুবিধা


বিকাশের বিপুলসংখ্যক এজেন্ট দেশের প্রায় সর্বত্র ছড়িয়ে রয়েছে।এসব এজেন্ট আউটলেট থেকে যেকোন সময় টাকা ট্রান্সফার এবং উওোলনের সু্যোগ চালু রয়েছে।

ট্রেন ও সিনেমার টিকিট সংগ্রহ

বিকাশ একাউন্টের মাধ্যমে এখন ট্রেনের টিকিট ও সিনেমার টিকিট ক্রয় করা যায়।

বিভিন্ন দাতব্য সংস্থায় অনুদান

বিকাশ একাউন্টের মাধ্যমে বিভিন্ন দাতব্য সংস্থায় অনুদান দেয়া যায়।


বিকাশের অসুবিধা

বিকাশ ব্যবহারকারীর একাউন্ট হ্যাক হওয়ার সংবাদ প্রায়ই বিভিন্ন মিডিয়ায় প্রকাশ পায়।তাই নিয়মিত একাউন্ট আপডেট রাখতে হয়। 


মোবাইল ব্যাংকিং সেবা 'রকেট'

ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা'রকেট'। রকেট একাউন্টের মাধ্যমে মোবাইল থেকে মোবাইলে টাকা ট্রান্সফার করা যায়। এছাড়া বিভিন্ন দৈনন্দিন বিল পরিশোধ। অনলাইনে ব্যবসায়িক লেনদেন, রেমিট্যান্স ইত্যাদি রকেটের মাধ্যমে সংগ্ৰহ করা যায়। রকেটের বিভিন্ন সুবিধা এখানে তুলে ধরছি।

১.মোবাইল ব্যাংকিং সুবিধা
২.ক্যাশআউট সুবিধা
৩.ক্যাশইন সুবিধা
৪.মার্চেন্ট পেমেন্ট সুবিধা
৫.ইউটিলিটি বিল পেমেন্ট
৬.বেতন প্রদান
৭.রেমিট্যান্স ট্রান্সফার
৮.মোবাইল রিচার্জ (টাকা,ডাটা, মিনিট)
৯.টাকা ট্রান্সফার
১০.ভাতা প্রদান
১১.এটিএম থেকে টাকা উওোলন

রকেট ক্যাশআউট চার্জ

রকেট ক্যাশআউট চার্জ এজেন্ট পয়েন্ট (১.৮০%),
ডাচবাংলা ব্যাংক (০.৯০%),ফাষ্ট ট্র্যাক (০.৯০%)।

বিশেষ বৈশিষ্ট্য

রকেট একাউন্ট যদিও মোবাইল নম্বর দিয়ে খোলা হয় তবে এতে নম্বরের শেষে একটি অতিরিক্ত ভিজিট থাকে এবং এরফলে ভুল নম্বরে টাকা পাঠানোর সুযোগ থাকে না।

রকেটের অসুবিধা

রকেটের পিন চার সংখ্যার তাই রকেট একাউন্ট নিয়মিত আপডেট করা জরুরি।



মোবাইল ব্যাংকিং সেবা 'উপায়'


ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে 'উপায়'। উপায় ব্যবহার করে ক্যাশ ইন,ক্র্যাশ আউট , মোবাইল রিচার্জ ইত্যাদি সেবা চালু রয়েছে। উপায়ের বিভিন্ন সুবিধা এখানে আলোচনা করছি।

১.সেন্ড মানি সুবিধা
২.ক্যাশ আউট
৩.পে বিল
৪.অনলাইন কেনাকাটা 
৫.সুবিধাজনক ক্যাশ আউট চার্জ (প্রতি হাজারে ১৪ টাকা)
৬.ইউটিলিটি বিল পেমেন্ট
৭.রেমিট্যান্স গ্ৰহন
৮.বেতন প্রদান

উপায়ের এক্সক্লুসিভ সেবা

 
উপায়ের বেশকিছু এক্সক্লুসিভ সেবা চালু রয়েছে।

১.ইন্ডিয়ান ভিসা ফি
২.ট্রাফিক ফাইন
৩.তিতাস গ্যাসের বিল পেমেন্ট