WHAT'S NEW?
Loading...

ক্রিকেট থেকে থিসারা পেরেরার অবসর

                                                                 

প্রিয় ক্রিকেট ডটকমঃ শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার  থিসারা পেরেরা সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।(সূত্র; বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)।এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে আর থিসারা পেরেরার ব্যাটবলের অসাধারণ নৈপুণ্য দেখা যাবে না।তবে এই তারকা অলরাউন্ডার ফ্রাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।থিসারা পেরেরা সীমিত ওভারের ক্রিকেটে খুবই জনপ্রিয় ও কার্যকর অলরাউন্ডার হিসেবে পরিচিত। শ্রীলঙ্কার হয়ে ৭টি বিশ্বকাপ খেলার কৃতিত্ব রয়েছে থিসারা পেরেরার । শ্রীলঙ্কা জাতীয় দলের পাশাপাশি আইপিএল ও বিশ্বের সব বড় টিটুয়েন্টি লিগেও ব্যাপক জনপ্রিয়তা রয়েছে এই লংকান অলরাউন্ডারের। যদিও বেশ কিছুদিন ধরে তিনি জাতীয় দলের বাইরে রয়েছেন।থিসারা পেরেরার অবসর জীবন সুন্দর হোক এই প্রত্যাশা করছি।


টেস্ট ক্রিকেটে থিসারা পেরেরা


থিসারা পেরেরার টেস্ট ক্যারিয়ার খুব দীর্ঘ নয়। তিনি মাএ ৬টি টেস্ট খেলেছেন।এই তারকা অলরাউন্ডার সর্বশেষ ২০১২ সালে শ্রীলঙ্কার হয়ে টেস্ট খেলেছেন।৬ টেস্টে তাঁর ব্যাট হাতে সংগ্রহ ১ ফিফটিসহ মোট ২০৩ রান। টেস্ট ক্রিকেটে থিসারা পেরেরা ১১টি উইকেট নিয়েছেন।

ওয়ানডে ক্রিকেটে থিসারা পেরেরা

টেস্ট ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘ নাহলেও ওয়ানডে ক্রিকেটে নিজেকে উজ্জলরূপে মেলে ধরতে সক্ষম হন এই তারকা অলরাউন্ডার। শ্রীলঙ্কার ওয়ানডে ইতিহাসে অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে তাঁর নামটিও উচ্চারিত হয়।মূলত মিডিয়াম পেসার ও মিডলঅর্ডারে কার্যকর গেমচেঞ্জার হিসেবে দারুণ সফল এই লংকান অলরাউন্ডার।থিসারা পেরেরা তাঁর অলরাউন্ডিং পারফরম্যান্স দিয়ে বহু ম্যাচে শ্রীলঙ্কাকে জয়ী করেছেন।থিসারা পেরেরা শ্রীলঙ্কার হয়ে ১৬৬টি ওয়ানডে খেলেছেন । তাঁর ওয়ানডে রানসংখ্যা ২৩৩৮। সেইসাথে ওয়ানডে ক্রিকেটে থিসারা পেরেরার ১টি শতক ও ১০টি অর্ধশতক রয়েছে। ওয়ানডে ক্রিকেটে বল হাতে মোট ১৭৫টি উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার যেখানে ৪বার ম্যাচে ৫উইকেট নেয়ার কৃতিত্ব রয়েছে।

টিটুয়েন্টি ক্রিকেটে থিসারা পেরেরা

টিটুয়েন্টি ক্রিকেটের জনপ্রিয় আইকনদের মধ্যে ইতিমধ্যে জায়গা করে নিয়েছেন এই লংকান অলরাউন্ডার। বিশ্বজুড়ে সব বড় টিটুয়েন্টি লিগেই তাঁর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। জাতীয় দলের হয়ে থিসারা পেরেরা মোট ৮৪টি টিটুয়েন্টি খেলেছেন যেখানে তাঁর ব্যাট হাতে সংগ্রহ ৩ফিফটিসহ ১১০২ রান। এছাড়া আন্তর্জাতিক টিটুয়েন্টিতে এই অলরাউন্ডার ৫১টি উইকেটের মালিক।২০১৪ সালে শ্রীলঙ্কার টিটুয়েন্টি বিশ্বকাপ জয়ে থিসারা পেরেরার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।
এসব ছাড়াও আইপিএলে থিসারা পেরেরা ইতিমধ্যে ব্যাট হাতে ৪২২ রান ও বল হাতে ৩১টি উইকেট নিয়েছেন।

থিসারা পেরেরার অসাধারণ কিছু ম্যাচ

থিসারা পেরেরা শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে স্বীকৃত।এই অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্যারিয়ারে দারুণ সব ম্যাচ রয়েছে যেখানে তাঁর অসাধারণ নৈপুণ্য বিশেষভাবে উল্লেখযোগ্য।থিসারা পেরেরার এমনই কিছু ম্যাচের তথ্য এখানে তুলে ধরছি (সূত্র; ইএসপিএন ক্রিকইনফো)।

পাকিস্তানের বিপক্ষে পাল্লেকেলে ওডিআই

থিসারা পেরেরার অসাধারণ সব ম্যাচের একটি হচ্ছে ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে পাল্লেকেলেতে এক ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে ২৪ রান ও বল হাতে ৬ উইকেট লাভের মাধ্যমে শ্রীলংকার জয়কে নিশ্চিত করার নৈপুণ্য।

২০১৪ সালে হাম্মানটোটা ওডিআই 

থিসারা পেরেরা ২০১৪ সালে শ্রীলঙ্কার হাম্মানটোটায় পাকিস্তানের বিপক্ষে এক ওডিআই ম্যাচে দারুণ অলরাউন্ডিং পারফরম্যান্স প্রদর্শন করেন। সেই ম্যাচে থিসারা ব্যাট হাতে ৩৬ বলে ৬৫ রানের পাশাপাশি বল হাতে ১৯ রানে ৩ উইকেট নিয়ে প্রায় একাই পাকিস্তানকে পরাজিত করেন।

২০১৯ সালে কিউইদের বিপক্ষে ১৪০ রান

থিসারা পেরেরার অনবদ্য ইনিংসগুলোর একটি ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪০ রান। সেই ম্যাচে যদিও শ্রীলঙ্কা পরাজিত হয়েছিল কিন্তু প্রায় খাদ থেকে দলকে দারুণ লড়াইয়ে অবতীর্ণ করার ক্ষেএে থিসারার ইনিংসটি স্মরণীয় হয়ে রয়েছে।

কিম্বার্লির ৬৯ রান ও ২ উইকেট

থিসারা পেরেরার অলরাউন্ডিং আরেক উজ্জল স্মারক ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৯ রানের দারুণ ম্যাচজয়ী ইনিংস। এছাড়া তিনি সেই ম্যাচে বল হাতে গুরুত্বপূর্ণ সময়ে ২টি উইকেটও নেন।