WHAT'S NEW?
Loading...

বুমরার আইপিএল হিষ্ট্রি

                                                                  

প্রিয় ক্রিকেট ডটকমঃ বর্তমান সময়ের ক্রিকেটে শীর্ষ ফাষ্টবোলারদের মধ্যে জাসপ্রিত বুমরা অন্যতম।গতির সাথে কার্যকর ভেরিয়েশন মিলিয়ে এ সময়ের ক্রিকেটে বুমরা এক অতুলনীয় নাম। কার্যকর ইয়র্কার বোলারের কথা এলেও জাসপ্রিত বুমরা এক অনন্য দৃষ্টান্ত। বুমরার মত ক্রিকেটের তিন ফরম্যাটেই  সমানভাবে সফল ও কার্যকর পেসার খুবই বিরল। আইপিএলেও বুমেরা তাঁর সফলতার ধারা অব্যাহত রেখেছেন। এখানে জাসপ্রিত বুমরার আইপিএল ক্যারিয়ার নিয়ে আলোচনা করছি।


যেসব ফ্রাঞ্চাইজিতে খেলেছেন

জাসপ্রিত বুমরা আইপিএলে সফল ও চ্যাম্পিয়ন বোলার হিসেবে স্বীকৃত। এই গতিতারকা ২০১৩ সালে মোম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলা শুরু করেন এবং বর্তমান আসর পর্যন্ত একই ফ্রাঞ্চাইজির হয়ে খেলছেন। তাঁর টিম মোম্বাই ইন্ডিয়ান্স গত দুই আইপিএলে ধারাবাহিক শিরোপা জয় করেছে। ধারণা করা হয় আইপিএলে মোম্বাইয়ের টানা সাফল্যেরর অন্যতম কান্ডারি এই তারকা পেসার।বিশেষত মোম্বাইয়ের আইপিএল সাফল্যের মূলশক্তি হিসেবে দলটির দুই গতিতারকা জাসপ্রিত বুমরা ও ট্রেন্ট বোল্টের নাম বলতেই হয়।

বুমরার আইপিএল ক্যারিয়ার

বুমরা আইপিএলে প্রথম অংশগ্ৰহন করেন ২০১৩ সালে। তাঁর আইপিএল অভিষেক হয় মোম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। এবং শুরু থেকে বর্তমান আইপিএল পর্যন্ত এই তারকা পেসার মোম্বাই ইন্ডিয়ান্সেই রয়েছেন।বুমরা ইতিমধ্যে আইপিএলে ৯৯টি ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি তবে বল হাতে আইপিএলে দারুণ সফলতা পেয়েছেন এই তারকা বোলার।ব্যাট হাতে মোট ৪৪ রান করেছেন এবং বল হাতে নিয়েছেন ১১৫টি উইকেট।বুমরার সেরা আইপিএল বোলিং ১৪ রানে ৪ উইকেট(২০২০ আইপিএল)।

আইপিএল ২০১৩


আইপিএল ২০১৩তে বুমরা প্রথম খেলার সুযোগ পান এবং সেই আসরে ২ ম্যাচ খেলে ৩টি উইকেট নেন।

আইপিএল ২০১৪


আইপিএলের ২০১৪ সালের আসরে বুমরা মোট ১১ম্যাচ খেলে ৫ উইকেট দখল করেন।

আইপিএল ২০১৫


আইপিএল ২০১৫তে বুমরা মোট ৪ ম্যাচ খেলে ৩টি উইকেট নেন।

আইপিএল ২০১৬


২০১৬ সালের আইপিএলে জাসপ্রিত বুমরা দারুণ বোলিং করেন এবং ১৪ ম্যাচ খেলে ১৫টি উইকেট নেন।

আইপিএল ২০১৭


আইপিএলের ২০১৭ সালের আসরে বুমরা যথারীতি তাঁর দুর্দান্ত বোলিং অব্যাহত রাখেন এবং ১৬টি ম্যাচ খেলে ২০উইকেট দখল করেন।

আইপিএল ২০১৮


আইপিএলের ২০১৮ সালের আসরে জাসপ্রিত বুমরা ১৪ ম্যাচ খেলে ১৭টি উইকেট লাভ করেন।

আইপিএল ২০১৯


২০১৯ আইপিএলে বুমরার টিম মোম্বাই ইন্ডিয়ান্স শিরোপা জয় করে। সেই আইপিএলে বুমরা ১৬ ম্যাচে বোলিং করে ১৯টি মূল্যবান উইকেট নেন।

আইপিএল ২০২০


আইপিএলের ২০২০ আসরে বুমরার টিম মোম্বাই ইন্ডিয়ান্স আবারো চ্যাম্পিয়ন হয় এবং সেই আইপিএলে বুমরা বল হাতে অবিশ্বাস্য নৈপুণ্য প্রদর্শন করেন।২০২০ আইপিএলে এই তারকা বোলার ১৫ ম্যাচ খেলে ২৭টি উইকেট নেন।

আইপিএল ২০২১


বর্তমান আইপিএলে বুমরা ইতিমধ্যে ৭টি ম্যাচ খেলেছেন এবং তাতে তাঁর সংগ্রহ ৬উইকেট।

(বি:দ্র: আইপিএলের বিভিন্ন ফ্রাঞ্চাইজিতে করোনা সংক্রমণ শনাক্ত হওয়ার কারণে বিসিসিআই এবারের আইপিএল২০২১ স্থগিত ঘোষণা করেছে। সূত্র ;ক্রিকবাজ)