WHAT'S NEW?
Loading...

বেন স্টোকসের আইপিএল হিস্ট্রি

                                                       

প্রিয় ক্রিকেট ডটকমঃ টিটুয়েন্টি ক্রিকেটের সেরা অলরাউন্ডারদের একজন বেন স্টোকস।বিশ্বের সব বড় বড় টিটুয়েন্টি লিগে এই তারকা অলরাউন্ডারের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।ব্যাট হাতে যেমন সফল তেমনি বল হাতেও একই ধরণের দক্ষতা রয়েছে এই ইংলিশ অলরাউন্ডারের মধ্যে। এবং অসাধারণ ফিল্ডার হিসেবেও স্টোকসের সুনাম রয়েছে। আইপিএলে এই ইংলিশ অলরাউন্ডারের  অসাধারণ সব রেকর্ড রয়েছে । এখানে বেন স্টোকসের আইপিএল ক্যারিয়ার সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরছি।


যেসব ফ্রাঞ্চাইজিতে খেলেছেন

বেন স্টোকস ২০১৭ সালে প্রথম আইপিএলে খেলার সুযোগ পান। প্রথমবার এই ইংলিশ অলরাউন্ডার রাইজিং পুনে সুপারজায়েন্টের হয়ে আইপিএলে অংশগ্ৰহন করেন। এবং নিজের প্রথম আইপিএলে দারুণ পারফরম্যান্স দেখান স্টোকস।  ২০১৮সাল থেকে বর্তমান (২০২১) আইপিএল পর্যন্ত  এই ইংলিশ অলরাউন্ডার রাজস্থান রয়্যালসের প্রতিনিধিত্ব করছেন।

স্টোকসের আইপিএল ক্যারিয়ার

বেন স্টোকস নিজের প্রথম আইপিএল(২০১৭) থেকেই অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়ে চলেছেন।ব্যাট হাতে ইতিমধ্যে আইপিএলে একাধিক শতক হাঁকিয়েছেন। এছাড়া আইপিএলে বল হাতে দারুণ সব রেকর্ড গড়েছেন স্টোকস।বেন স্টোকস আইপিএলের ইতিহাসে ইতিমধ্যে ৪৩টি ম্যাচ খেলেছেন যেখানে তাঁর মোট রান ৯২০। আইপিএলে স্টোকস দুটি শতক ও ২টি ফিফটি  করেছেন।ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে  স্টোকস ১১৩.৫ ওভার বল করেছেন যেখানে তাঁর নামের পাশে ২৮টি উইকেট রয়েছে। আইপিএলে স্টোকসের সেরা বোলিং ১৫রানে ৩ উইকেট।

আইপিএল ২০১৭

 সর্বপ্রথম স্টোকস ২০১৭ সালে  রাইজিং পুনে সুপারজায়েন্টের হয়ে আইপিএলে অংশগ্রহণের সুযোগ পান। এবং সেই আসরে তিনি ১২ম্যাচ খেলে ৩১৬ রান সংগ্রহ করেন। এছাড়া নিজের প্রথম আইপিএলে স্টোকস ১টি শতক ও ১টি ফিফটি করেন এবং বল হাতে ১২ ম্যাচে  ১২টি উইকেট নেন।

আইপিএল ২০১৮

২০১৮ সালের আইপিএলে স্টোকস নতুন ফ্রাঞ্চাইজির(রাজস্থান রয়্যালস) হয়ে মাঠে নামেন। এবং সেই বছর আইপিএলে স্টোকস ১৩ ম্যাচ খেলে ১৯৬ রান সংগ্রহ করেন।বল হাতে নেন ৮টি উইকেট।

আইপিএল ২০১৯

২০১৯ সালের আইপিএলেও স্টোকস রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে অংশগ্রহণ করেন এবং ৯ ম্যাচ খেলে ১২৩ রান সংগ্রহ করেন। এছাড়া স্টোকস সেই আইপিএলে বল হাতে ৬টি উইকেটও নেন।

আইপিএল ২০২০

২০২০ সালের আইপিএলে বেন স্টোকস দুর্দান্ত ব্যাটিং করেন। সেই আইপিএলে ৮ম্যাচ খেলে এই ইংলিশ অলরাউন্ডার ১টি শতক ও ১ফিফটিসহ ২৮৫ রান সংগ্রহ করেন।বল হাতে ২টি উইকেট নেন।

আইপিএল ২০২১

আইপিএলের বর্তমান আসরে ইতিমধ্যে একটি ম্যাচ খেলেছেন তবে ব্যাট ও বল হাতে তেমন কিছু করতে পারেননি যদিও দুর্দান্ত কিছু ফিল্ডিং উপহার দিয়েছেন। সবশেষে একটি দুঃখজনক তথ্য হলো রাজস্থান রয়্যালসের প্রথম ম্যাচে ফিল্ডিংয়ের সময় হাতে চোট পেয়ে এবারের আইপিএল থেকে ছিটকে পড়েছেন এই ইংলিশ অলরাউন্ডার।