WHAT'S NEW?
Loading...

অধিনায়ক কোহলির আইপিএল ব্যর্থতা ও অন্যান্য

                                                                



প্রিয় ক্রিকেট ডটকমঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে  কঠিন কাজগুলোর একটি অবশ্যই অধিনায়কত্ব। আর এমন দর্শকপ্রিয় ক্রিকেটযজ্ঞে এসব বিষয় খুবই স্বাভাবিক।তবে আইপিএলের শতচাপ আর উওেজনাকে অতিক্রম করে বেশকজন অধিনায়ক সফলও হয়েছেন। অধিনায়ক ধোনি, অধিনায়ক শচীন টেন্ডুলকার, অধিনায়়ক রোহিত শর্মা, অধিনায়ক শেন ওয়ার্নেের মত বেশকজন সফল অধিনায়ক পেয়েছে আইপিএল। আবার আইপিিএলে বহু তারকা অধিনায়কের কম সফলতার গল্পও রয়়েছে। আইপিএলে তুলনামূলক বিচারে অধিনায়ক বিরাট কোহলিও এক ব্যর্থ অধিনায়কের নাম। আসুন দেখে নেই আইপিএলের শীর্ষ অধিনায়কদের রেকর্ড এবং সেই সাথে দেখে নিন এবারের আইপিএলের বিভিন্ন টিমের কোচদের নাম।


 আইপিএলের শীর্ষ অধিনায়কদের রেকর্ড


আইপিএলে বহু ক্রিকেটার অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। এখানে অধিনায়ক হিসেবে সর্বনিম্ন ১ ম্যাচ থেকে শুরু করে সর্বোচ্চ ১৭৭ ম্যাচে দায়িত্ব পালনের রেকর্ড রয়েছে। আসুন দেখে নেই আইপিএলের শীর্ষ অধিনায়কদের রেকর্ড (সর্বনিম্ন ৫০ ম্যাচে নেতৃত্বের হিসেবে)।

অধিনায়ক এম এস ধোনি 

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্বের রেকর্ড রয়েছে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ঝুঁলিতে। এবারো চেন্নাই সুপার কিংসের দলনেতা হিসেবে দায়িত্ব পেয়েছেন এই ক্রিকেট লিজেন্ড। ধোনি আইপিএলে মোট ১৭৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন যেখানে ১০৫টি জয় ও ৭৭টি পরাজয় রয়েছে( সাফল্যের হার ৫৯.৬৫%)


অধিনায়ক শচীন টেন্ডুলকার

সাফল্যের হার বিবেচনায় শচীন টেন্ডুলকার আইপিএলের সেরা অধিনায়ক হিসেবে অন্যতম। শচীন আইপিএলে মোট ৫১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন যেখানে ৩০ম্যাচে জয় ও ২১ ম্যাচে হার রয়েছে (সাফল্যের হার ৫৮.৮২%)।

অধিনায়ক রোহিত শর্মা

রোহিত শর্মা আইপিএলে অধিনায়ক হিসেবে বেশ সফল।এই ব্যাটিং লিজেন্ড আইপিএলে মোট ১০৬টি নেতৃত্ব দিয়েছেন যাতে ৬১ জয় ও ৪৩ ম্যাচে হারের রেকর্ড রয়েছে (সাফল্যের হার ৫৮.৪৯%)।

অধিনায়ক শেন ওয়ার্ন

অসি গ্ৰেট শেন ওয়ার্ন আইপিএলে অধিনায়ক হিসেবে বহুদিন দায়িত্ব পালন করেছেন।শেন ওয়ার্ন আইপিএলে মোট ৫৫ম্যাচে নেতৃত্ব দিয়েছেন যেখানে ৩০ জয় ও ২৪ পরাজয় রয়েছে ( সাফল্যের হার ৫৫.৪৫%)।

অধিনায়ক গৌতম গম্ভীর

সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর আইপিএলে বিপুলসংখ্যক ম্যাচে অধিনায়কত্ব করেছেন।এই ভারতীয় লিজেন্ড আইপিএলে ১২৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৭১ টিতে জয় ও ৫৭ টিতে পরাজিত হয়েছেন (সাফল্যের হার ৫৫.৪২%)।

 অধিনায়ক ডেভিড ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার আইপিএলে বহুসংখ্যক ম্যাচে অধিনায়কত্ব করেছেন। তাঁর সফলতার হারও বেশ সন্তোষজনক। ওয়ার্নার আইপিএলে ইতিমধ্যে ৬৩ম্যাচে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন যাতে ৩৪ ম্যাচে জয় ও ২৮টিতে পরাজয়ের রেকর্ড রয়েছে (সাফল্যের হার ৫৪.৭৬%)।

অধিনায়ক শেবাগ

ভারতের সাবেক মারকুটে ওপেনার বীরেন্দর শেবাগ আইপিএলে ৫৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন যেখানে তাঁর টিম ২৮টি ম্যাচে জয়ী ও ২৪ টিতে পরাজিত হয়েছে ( সাফল্যের হার ৫৩.৭৭%)।

অধিনায়ক গিলক্রিস্ট

অষ্ট্রেলিয়ার সাবেক উইকেট-রক্ষক ব্যাটসম্যান এডাম গিলক্রিস্ট আইপিএলে বিপুল সংখ্যক ম্যাচে অধিনায়কত্ব করেছেন। গিলক্রিস্ট আইপিএলে মোট ৭৪ ম্যাচে অধিনায়কত্ব করেছেন যেখানে ৩৫টি জয় ও ৩৯টি পরাজয় রয়েছে (সাফল্যের হার ৪৭.২৯%)।

অধিনায়ক বিরাট কোহলি

আইপিএলে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির সাফল্য তুলনামূলক বিচারে খুব বেশি উৎসাহব্যঞ্জক নয়।এই ব্যাটিং লিজেন্ড আইপিএলে শতাধিক ম্যাচে(১১২) অধিনায়কত্ব করেছেন যেখানে ৫০টিতে জয় ও ৫৬টিতে পরাজয়ের রেকর্ড রয়েছে (সাফল্যের হার ৪৭.২২%)। 

১৪তম আইপিএলে কে কোন টিমের কোচ দেখে নিন

চেন্নাই সুপার কিংস

হেডকোচ - স্টিফেন ফ্লেমিং
ব্যাটিং কোচ - মাইকেল হাসি
বোলিং কোচ- লক্ষ্মীপতি বালাজি
ফিল্ডিংকোচ - রাজিব কুমার

মুম্বাই ইন্ডিয়ান্স

হেডকোচ - মাহেলা জয়াবর্ধনে
ব্যাটিংকোচ - রবিন সিং
বোলিং কোচ- শেন বন্ড
ফিল্ডিংকোচ - জেমস পামেন্ট

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

হেডকোচ - সাইমন ক্যাটিচ
ব্যাটিং কোচ - এস শ্রীরাম
বোলিং কোচ- এডাম গ্ৰিফিথ
ফিল্ডিং কোচ - শংকর বসু

দিল্লি ক্যাপিটালস

হেডকোচ - রিকি পন্টিং
ব্যাটিং কোচ - মোহাম্মদ কাইফ
বোলিং কোচ- স্যামুয়েল বাডরি,রায়ান হ্যারিস
ফিল্ডিংকোচ - রজনীকান্ত শিবাগনানম

সানরাইজার্স হায়দরাবাদ

হেডকোচ - ট্রেভর ব্যালিচ
ব্যাটিং কোচ - ব্রাড হার্ডিন
বোলিং কোচ- মুওিয়া মুরালিধরন
ফিল্ডিংকোচ - বিজু জর্জ

কেকেআর

হেডকোচ - ব্রেন্ডন ম্যাককালাম
ব্যাটিং কোচ- অভিষেক নাহার
বোলিং কোচ-কার্ল ক্রো, কাইল মিলস
ফিল্ডিংকোচ - জেমস ফষ্টার


পাঞ্জাব কিংস

হেডকোচ - অনিল কুম্বলে
ব্যাটিং কোচ - ওয়াসিম জাফর
বোলিং কোচ- ডেমিয়েন রাইট
ফিল্ডিং কোচ - জন্টি রোডস

রাজস্থান রয়্যালস

হেডকোচ - কুমার সাঙ্গাকারা
ব্যাটিং কোচ- অমল মজুমদার
বোলিং কোচ- সাইরাজ বহুটুলে,রব কেসেল
ফিল্ডিংকোচ- ডিসান্ত ইয়াগনিক