WHAT'S NEW?
Loading...

রমজানের জীবনযাপন

                                                       

প্রিয় ক্রিকেট ডটকমঃ এসে গেছে পবিত্র রমজান।'প্রিয় ক্রিকেট ডটকম 'এর পক্ষ থেকে সকল পাঠক ও শুভানুধ্যায়ীকে পবিএ রমজানের শুভেচ্ছা জানাচ্ছি। রমজান সবার ভালো কাটুক।এবং সেই সাথে এখানে বিভিন্ন লাইফস্টাইল বিশেষজ্ঞের মতের আলোকে  রমজানের জীবনযাপন নিয়ে কিছু টিপস তুলে ধরছি।

সর্বএ স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করুন

এখনও চারদিকে করোনার প্রাদুর্ভাব চলছে।তাই বাজারসওদা বা ধর্মীয় কাজের সময় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলুন।এর ফলে নিজে যেমন সুস্থ থাকবেন তেমনি আশপাশের সবাইও সুস্থ থাকবে।বাইরে বেরোলে মাস্ক ব্যবহার করুন।বাহির থেকে ফিরে ভালো করে হাত মুখ সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

সব বাজার একবারে নয়

সমস্ত রমজানের বাজার একবারে না করে সপ্তাহের বাজার একসাথে করুন।এর ফলে বাজারে দ্রব্যমূল্য বাড়ার প্রবণতা কম হবে যা সবার জন্যই মঙ্গলজনক। তাছাড়া গরম পড়ে গেছে ফলে একসাথে অনেক দ্রব্য কেনার কারণে বহু নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নষ্ট হয়ে যাওয়ার আশংকা থাকবে।


খাবারে চিনি ,ভাজা পোড়া কমিয়ে দিন

এই সময়ে চিনি, অতিরিক্ত লবণ ,ভাজা ও মশলাদার খাবার কম খাওয়ার চেষ্টা করুন।ভাজা ও অতিরিক্ত তেলযুক্ত খাবার যথাসম্ভব এড়িয়ে চলুন। বিস্কুট,কেক,চিপস,সফট ড্রিংকস এড়িয়ে চলুন।এর ফলে হজমশক্তি বাড়বে এবং মুডও ভালো থাকবে।

ধীরে ধীরে খাবার খান

এই সময়ে ধীরে ধীরে খাবার গ্ৰহনের অভ্যাস করুন।কারণ ধীরে ধীরে সময় নিয়ে খাবার গ্ৰহন করলে হজম ভালো হয় এবং শরীর-মন ভালো থাকে।

বাইরের মুখরোচক খাবার এড়িয়ে চলুন

রমজানের এই সময়ে কোন প্রলোভনে পা দিয়ে বাইরে যেখানে সেখানে খাবার খাবেন না।কারণ এই সময়ে বাজারে মানহীন মুখরোচক খাবারের ছড়াছড়ি থাকে। এসবের অধিকাংশই অস্বাস্থ্যকর।আর এসব খাবার খেলে অসুস্থ হবার সম্ভাবনা বেড়ে যাবে।

নিয়মিত স্নান করুন

নিয়মিত স্নান করুন। পরিস্কার পানিতে নিয়মিত স্নান করলে এই সময়ে শরীর যেমন হালকা থাকবে তেমনি মানসিক প্রশান্তিও বেড়ে যাবে।

সুস্থ জীবনযাপন চর্চা করুন

এই সময়ে সুস্থ জীবনযাপনের কৌশল আয়ত্ত করতে পারেন।ঠিক সময়ে ঠিক কাজটি করার চেষ্টা করুন।এর ফলে সারাবছর সঠিক জীবনযাপন সম্ভব হবে।এই সময়ে প্রতিবেশি আত্মীয়-স্বজনদের সাথে সুসম্পর্ক স্থাপন করুন।

দরিদ্রদের সহায়তা করুন

রমজান মাস বছরের অন্য সময়ের চেয়ে আলাদা তাই এই সময়ে মানসিক সন্তুষ্টি লাভের জন্য দরিদ্রদের বিভিন্নভাবে সহায়তা করতে পারেন।

জটিল রোগীরা ডাক্তারের পরামর্শ মেনে চলুন

যাদের শরীরে বিভিন্ন জটিল রোগ রয়েছে তাদেরকে অবশ্যই এই সময়ে ডাক্তারের  পরামর্শ মেনে চলা উচিত।তা নাহলে যেকোন সময় অসুস্থ হয়ে যেতে পারেন।

সরকারি নির্দেশনা মেনে চলুন

সবক্ষেত্রে সরকারি নির্দেশনা মেনে চলার চেষ্টা করুন। চারদিকে করোনার প্রাদুর্ভাব চলছে তাই যথাসম্ভব ভিড় এড়িয়ে চলার চেষ্টা করুন। বিভিন্ন টেলিমেডিসিন সার্ভিসের নম্বর হাতের কাছে রাখুন।