WHAT'S NEW?
Loading...

ওডিআই ক্রিকেটে ডাবল সেঞ্চুরির যত রেকর্ড

                                                                  


প্রিয় ক্রিকেট ডটকমঃ একসময় ক্রিকেটে ডাবল সেঞ্চুরিসেঞ্চুরি পাওয়াই ছিল কঠিন এক কাজ। শুধু টেষ্ট ক্রিকেটেই কালেভদ্রে ডাবলসেঞ্চুরির দেখা মিলতো।তবে টিটুয়েন্টি ক্রিকেটের প্রসারের পর ক্রিকেটে ডাবল সেঞ্চুরি ও বড় বড় ব্যক্তিগত ইনিংসের সংখ্যা বেড়ে যায়।আর এক্ষেত্রে বড় এক কারণ হিসেবে বলা যায় টিটুয়েন্টি ক্রিকেটের বদৌলতে ক্রিকেটব্যাটিংয়ে যেনতেন ভাবে রান করাকে একটি মডেলে রূপান্তর করার ইতিহাস। যদিও এসব প্রবণতার জন্য ক্রিকেটব্যাটিংয়ের মানে প্রভাব পড়েছে বলে বহু বিশ্লেষক মত দেন।তবে যাহোক ওডিআই ক্রিকেটে বিগত এক-দেড় দশকে ডাবল সেঞ্চুরির রেকর্ড কিন্তু একেবারে কম না(৮টি)। এবং এসব ডাবল সেঞ্চুরি সাম্প্রতিককালের ওডিআইক্রিকেটের এক বিস্ময়কর গল্প।এ লেখায় ওডিআই ক্রিকেটে দুশো ছাড়ানো ইনিংসগুলোর কথা তুলে ধরছি।

শচীনের অপরাজিত ২০০ (২০১০)

ওডিআই ক্রিকেটে ডাবল সেঞ্চুরির প্রথম কীর্তি গড়েন ক্রিকেটের লিটলমাষ্টার শচীন টেন্ডুলকার।২০১০সালে শ্রীলঙ্কার বিপক্ষে শচীন ওডিআই ক্রিকেটে ডাবল সেঞ্চুরির নতুন এক অধ্যায়ের সূচনা করেন।১৪৭ বল খেলে শচীন ২০০ রানের অপরাজিত  ইনিংস উপহার দেন শচীন।ওডিআই ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরির পথে শচীন ২৫ টি চার ও ৩টি ছক্কা হাঁকান।

শেবাগের ২১৯ (২০১১)

ভারতের সাবেক তারকা ওপেনার বীরেন্দর শেবাগের আগ্ৰাসী ব্যাটিংয়ের গল্প ক্রিকেটের এক অন্যরকম ইতিহাস।আর শেবাগের আগ্ৰাসী ব্যাটিংয়ের উল্লেখযোগ্য এক স্মারক হয়ে আছে ২০১১সালে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে এক ওডিআই ম্যাচে ২১৯ রানের ইনিংসটি।সেটি ছিল ওডিআই ক্রিকেটে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির রেকর্ড। সেই ম্যাচে শেবাগ ১৪৯ বল খেলে ২১৯ রান করেন যেখানে ২৫টি চার ও ৭টি ছক্কার মার ছিল।


রোহিত শর্মার ২০৯ (২০১৩)

রোহিত শর্মা ওডিআই ক্রিকেটে সর্বাধিক ডাবল সেঞ্চুরির রূপকার।এই ভারতীয় তারকা ব্যাটসম্যান তাঁর ক্যারিয়ারের প্রথম ওডিআই ডাবল সেঞ্চুরি করেন ২০১৩ সালে অষ্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচে। রোহিত সেই ম্যাচে ১৫৮ বল খেলে ২০৯ রান সংগ্রহ করেন যাতে ১২টি চার ও ১৬ ছয়ের মার ছিল।


রোহিত শর্মার ২৬৪ (২০১৪)

২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এক ওডিআই ম্যাচে রোহিত তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় ওডিআই ডাবল সেঞ্চুরি করেন। সেই ম্যাচে এই মারকুটে ব্যাটসম্যান ১৭৩ বল খেলে ২৬৪ রানের অবিশ্বাস্য এক ইনিংস উপহার দেন। রোহিতের সেই ইনিংসে ৩৩টি চার ও ৯টি ছক্কার মার ছিল।


গেইলের ২১৫ (২০১৫)

উইন্ডিজ লিজেন্ড ক্রিস গেইল ওডিআই ক্রিকেটে একটি ডাবল সেঞ্চুরি করেছেন। গেইল ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক ওডিআই ম্যাচে ১৪৭ বলে ২১৫ রানের দারুণ এক ইনিংস খেলেন । সেই ম্যাচে ডাবল সেঞ্চুরির পথে গেইল ১০টি চার ও ১৬টি ছয় মারেন।


গাপটিলের অপরাজিত ২৩৭ (২০১৫)

ওডিআই ক্রিকেটে মার্টিন গাপটিল এক ব্রান্ড হিসেবে পরিচিত।ক্যারিয়ারে দুর্দান্তসব ইনিংস খেলার জন্য বিখ্যাত এই কিউই ব্যাটসম্যান।ওডিআই ক্রিকেটে গাপটিল ২০১৫ সালে অসাধারণ এক ডাবল সেঞ্চুরি করেন।ওয়েষ্টইন্ডিজের বিপক্ষে গাপটিল ১৬৩ বলে ২৩৭ রানের অপরাজিত এক ইনিংস উপহার দেন। সেই ম্যাচে গাপটিল ২৪টি চার ও ১১টি ছক্কা হাঁকান।

রোহিত শর্মার অপরাজিত ২০৮ (২০১৭)

 ওডিআই ক্রিকেটে  সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রূপকার রোহিত শর্মা ক্যারিয়ারের তৃতীয় ওডিআই ডাবল সম্পন্ন করেন ২০১৭ সালে।২০১৭ সালে  শ্রীলঙ্কার বিপক্ষে এক ওডিআই ম্যাচে রোহিত ১৫৩ বল খেলে ২০৮ রানের এক টর্নেডো ইনিংস উপহার দেন। সেই ম্যাচে এই ভারতীয় লিজেন্ড ১৩টি চার ও ১২ টি ছক্কা হাঁকান।

ফখর জামানের অপরাজিত ২১০ (২০১৮)

পাকিস্তানের তরুণ ব্যাটসম্যান ফখর জামান ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ক্রিকেটে নিজের  ক্যারিয়ার ও নিজ দেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করেন। এটি ছিল পাকিস্তানের  কোন ব্যাটসম্যানের প্রথম ওডিআই ডাবল। সেই ম্যাচে ফখর জামান ১৫৬ বল খেলে ২১০ রান সংগ্রহ করেন যাতে ২৪টি চার ও ৫টি ছয়ের মার ছিল।