WHAT'S NEW?
Loading...

রশিদ খানের আইপিএল হিষ্ট্রি

                                                           

প্রিয় ক্রিকেট ডটকমঃ এ সময়ের ক্রিকেটে লেগস্পিনারের প্রসঙ্গ এলে সবার আগে রশিদ খানের নামটি চলে আসে।কারণ  এ সময়ের ক্রিকেটে সবচেয়ে ইফেকটিভ লেগিদের মধ্যে রশিদ খান এক অতুলনীয় নাম। বুদ্ধিদীপ্ত স্পিন ও উইকেটটেকিং ডেলিভারির জন্য সাম্প্রতিক কালের ক্রিকেটে রশিদ খান সবচেয়ে সফল বোলারদের একজন।ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও রশিদ খানের ব্যাপক সাফল্য রয়েছে। এবারের আইপিএলে রশিদ সানরাইজার্স হায়দরাবাদের হয়ে হাত ঘোরাচ্ছেন।এ লেখায় রশিদ খানের আইপিএল ক্যারিয়ার নিয়ে আলোচনা করব।


যেসব ফ্রাঞ্চাইজিতে খেলেছেন

রশিদ খান আইপিএলে প্রথম অংশগ্ৰহন করেন ২০১৭ সালে। তাঁর আইপিএল জার্নি শুরু হয় সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। এবং এখনো (২০২১ আইপিএল) এই আফগান লেগি সানরাইজার্স হায়দরাবাদেই রয়েছেন। এই তারকা স্পিনার সানরাইজার্স হায়দরাবাদের হয়ে এবারও চোখধাঁধানো বোলিং করছেন।


রশিদ খানের আইপিএল ক্যারিয়ার

টিটুয়েন্টি ক্রিকেটে বিগত দশকের সেরা বোলারদের মধ্যে রশিদ খান অন্যতম। আইপিএলের সফল বোলারদের মধ্যেও তিনি অন্যতম। রশিদ খান ২০১৭ সালে তাঁর আইপিএল জার্নি শুরু করেন। ইতিমধ্যে আইপিএলে ৬৭টি ম্যাচ খেলেছেন এই তারকা স্পিনার।ব্যাট হাতে তিনি মোট ১৫৬ রান সংগ্রহ করেছেন এবং বল হাতে নিয়েছেন ৮১ উইকেট। আইপিএলে রশিদ খানের সেরা বোলিং ৭ রানে ৩ উইকেট।

আইপিএল ২০১৭

রশিদ আইপিএলের ২০১৭ সালের আসরে প্রথম অংশগ্ৰহন করেন। এবং সেই আইপিএলে এই তারকা স্পিনার ১৪ ম্যাচ থেকে মোট ১৭টি উইকেট লাভ করেন।

আইপিএল ২০১৮

২০১৮ আইপিএলে বল হাতে রশিদ খান দারুণ সাফল্য লাভ করেন। ২০১৮ সালের আইপিএলে রশিদ খান ১৭ ম্যাচ খেলে মোট ২১টি উইকেট নেন।


আইপিএল ২০১৯

আইপিএল ২০১৯এ রশিদ খানের ঘূর্ণিজাদু সবাইকে আবারও মুগ্ধ করে। সেই আইপিএলে রশিদ ১৫ ম্যাচ খেলে মোট ১৭টি উইকেট নেন।

আইপিএল ২০২০

আইপিএলের ২০২০ সালের আসরেও রশিদ খান যথারীতি তাঁর দুর্দান্ত বোলিং অব্যাহত রাখেন। সেই আইপিএলে রশিদ ১৬ ম্যাচে ২০টি উইকেট নেন।

আইপিএল ২০২১

২০২১ আইপিএলেও রশিদ খানের ঘূর্ণিজাদু অব্যাহত রয়েছে। ইতিমধ্যে ৫টি ম্যাচ খেলে রশিদ বর্তমান আইপিএলে ৬টি উইকেট নিয়েছেন।