WHAT'S NEW?
Loading...

থিসারা পেরেরার নতুন রেকর্ড

                                                        

প্রিয় ক্রিকেট ডটকমঃ শ্রীলঙ্কার জনপ্রিয় অলরাউন্ডার থিসারা পেরেরা স্বীকৃত ক্রিকেটে ৬বলে ৬ ছক্কার নতুন রেকর্ড গড়েছেন। শ্রীলঙ্কার লিষ্ট 'এ'ক্রিকেটের এক ম্যাচে সম্প্রতি থিসারা পেরেরা ৬বলে ৬ ছক্কার কীর্তি গড়েন।ব্লুমফিল্ড ক্রিকেট এন্ড অ্যাথলেটিক ক্লাবের বিপক্ষে থিসারা পেরেরা এই (ওভারে ছয় ছক্কার) রেকর্ড গড়লেন। উল্লেখ্য স্বীকৃত ক্রিকেটে শ্রীলঙ্কার কোন ক্রিকেটার এর আগে এই রেকর্ড গড়তে পারেননি।


ক্রিকেটে যত ছয় ছক্কার কীর্তি

প্রতিযোগিতামূলক ও স্বীকৃত ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কার কীর্তি খুব বেশি নেই।থিসারা পেরেরার আগে স্বীকৃত ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কা মেরেছেন আর মাএ ৮জন ক্রিকেটার।ফলে থিসারা পেরেরার এই রেকর্ড তালিকায় নবম স্থানে রয়েছে। স্বীকৃত ক্রিকেটে যারা ছয় বলে ছয় ছক্কার কীর্তি গড়েছেন তারা হলেন যথাক্রমে স্যার গ্যারি সোবার্স,রবি শাস্ত্রী,হার্শেল গিবস, যুবরাজ সিং,রস হোয়াইটলি, হজরতউল্লাহ জাজাই,লিও কার্টার,কিয়েরন পোলার্ড এবং সর্বশেষ থিসারা পেরেরা।

আন্তর্জাতিক ক্রিকেটে ওভারে ছয় ছক্কার রেকর্ড

স্বীকৃত ক্রিকেটে ওভারে ছয় ছক্কার কীর্তি নয়টি হলেও আন্তর্জাতিক ক্রিকেটে এ সংখ্যা আরো কম। আন্তর্জাতিক ক্রিকেটে ইতিপূর্বে মাএ তিনজন ক্রিকেটার ছয় বলে ছয় ছক্কার রেকর্ড গড়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ওভারে ছয় ছক্কা মেরেছেন যুবরাজ সিং,হার্শেল গিবস এবং কিয়েরন পোলার্ড। যুবরাজ সিং এবং পোলার্ড ছয় বলে ছয় ছক্কা মেরেছেন আন্তর্জাতিক টিটুয়েন্টি ক্রিকেটে আর গিবস ছয় বলে ছয় ছক্কা মেরেছেন আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে।


থিসারা পেরেরার অজানা ক্যারিয়ার কথা

শ্রীলঙ্কার ক্রিকেটে যেকজন ম্যাচ উইনার অলরাউন্ডার তৈরি হয়েছেন থিসারা পেরেরা তাদের মধ্যে অন্যতম। বর্তমানে শ্রীলঙ্কার সেরা অলরাউন্ডার হিসেবে তাকেই বিবেচনা করা হয়। অসাধারণ ফিনিশার এবং ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে লড়াইয়ের দক্ষতার জন্য বিশ্বের সব বড় লিগে থিসারা পেরেরার জনপ্রিয়তা রয়েছে।থিসারা পেরেরার ক্যারিয়ারের কিছু অজানা তথ্য এখানে তুলে ধরা হলো।

স্কুলজীবন থেকেই ক্রিকেটে প্রতিনিধিত্ব

থিসারা পেরেরা স্কুলজীবন থেকেই শ্রীলঙ্কার বিভিন্ন বয়সভিত্তিক দলে প্রতিনিধিত্ব করেছেন।

খেলেছেন ২০০৮ আন্ডারনাইটিন ওয়াল্ডকাপ

থিসারা পেরেরা শ্রীলঙ্কার বিভিন্ন বয়সভিত্তিক দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।২০০৮ সালে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের সদস্য ছিলেন থিসারা পেরেরা।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক

শ্রীলঙ্কার অসংখ্য ম্যাচজয়ের নায়ক থিসারা পেরেরার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মাএ ২০ বছর বয়সে।২০০৯ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় থিসারা পেরেরার।

টেস্ট অভিষেক

ওয়ানডে ও টিটুয়েন্টি ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের পাশাপাশি টেস্ট ক্রিকেটও খেলেছেন থিসারা পেরেরা।২০১১সালে শ্রীলঙ্কার বিপক্ষে তাঁর টেস্ট অভিষেক হয়।

ওয়ানডে ও টিটুয়েন্টি হ্যাটট্রিক

থিসারা পেরেরা শ্রীলঙ্কার হয়ে দারুণ সব পারফরম্যান্স উপহার দিয়েছেন।ব্যাট হাতে অসাধারণ নৈপুণ্যের সাথে বল হাতে বেশকিছু রেকর্ড গড়েছেন এই লংকান অলরাউন্ডার। ওয়ানডে ও টিটুয়েন্টি দুই ধরণের ক্রিকেটে হ্যাটট্রিক করার বিরল রেকর্ড রয়েছে থিসারার ঝুঁলিতে।এই লংকান অলরাউন্ডার ২০১২ সালে ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক করেন। এবং ২০১৬ সালে টিটুয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করে থিসারা পেরেরা অসি স্পিডস্টার  ব্রেট লির পর দ্বিতীয় বোলার হিসেবে ক্রিকেটের দুই ফরমেটে হ্যাটট্রিকের রেকর্ড গড়েন।

ক্যারিয়ার তথ্য

বাঁহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি মিডিয়াম পেসার হিসেবে দীর্ঘদিন ধরে ক্রিকেট মাঠে দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স করে চলেছেন থিসারা পেরেরা। খেলেছেন শ্রীলঙ্কার জাতীয় দল, জনপ্রিয় ফ্রাঞ্চাইজি দল চেন্নাই সুপার কিংস, ব্রিসবেন হিটস প্রভৃতির হয়ে।

টেস্ট ক্যারিয়ার


টেস্ট ব্যাটিং : ৬ম্যাচ - ১ফিফটিসহ দুই শতাধিক রান
টেস্ট বোলিং : ৬ ম্যাচ - ১১ উইকেট

ওয়ানডে ক্যারিয়ার


ওয়ানডে ব্যাটিং : ১৬৬ ম্যাচ - ২৩৩৮ রান - ১(শতক)/১০(ফিফটি)
ওয়ানডে বোলিং : ১৬৬ ম্যাচ - ১৭৫ উইকেট - ৫ উইকেট (৪বার)

টিটুয়েন্টি ক্যারিয়ার


টিটুয়েন্টি ব্যাটিং : ৮৪ ম্যাচ - ১২০৪ রান -৩(ফিফটি)
টিটুয়েন্টি বোলিং : ৮৪ ম্যাচ - ৫১ উইকেট


আইপিএল ক্যারিয়ার

আইপিএল ব্যাটিং : ৩৭ ম্যাচ - ৪২২ রান
আইপিএল বোলিং : ৩৭ ম্যাচ - ৩১ উইকেট