WHAT'S NEW?
Loading...

নিউজিল্যান্ডের ওয়ানডে স্কোয়াড দেখে নিন

                                                          

প্রিয় ক্রিকেট ডটকমঃ বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য নিউজিল্যান্ডের স্কোয়াড ঘোষণা করা হয়েছে।কেন উইলিয়ামসন ইনজুরির জন্য এই সিরিজে বাদ পড়েছেন।এই সিরিজে নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন টম লাথাম। এছাড়া প্রথমবারের মত নিউজিল্যান্ডের ওয়ানডে দলে ডাক পেয়েছেন ডেভন কনওয়ে,ড্যারেল মিচেল ও উইল ইয়ং। বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ শুরু হবে ২০ মার্চ।২৩ এবং ২৬ মার্চ অনুষ্ঠিত হবে বাকি দুই ওয়ানডে ম্যাচ।


নিউজিল্যান্ড ওয়ানডে স্কোয়াডঃ টম লাথাম (অধিনায়ক),ট্রেন্ট বোল্ট,ডেভন কনওয়ে, ড্যারেল মিচেল, মার্টিন গাপটিল,ম্যাট হেনরি, কাইল জেমিসন,জেমস নিশাম, হেনরি নিকোলাস, মিচেল স্যান্টনার,টিম সাউদি,রস টেলর,উইল ইয়ং।

নিউজিল্যান্ড-বাংলাদেশ ওডিআই রেকর্ড

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ মোট ৩৫টি ওয়ানডে ম্যাচ খেলেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ১০টি ওয়ানডেতে জয়লাভ করেছে এবং বাকি ২৫ ম্যাচে নিউজিল্যান্ড জয়ী হয়েছে। নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যে ১৩টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যার সবগুলোই কিউইরা জিতেছে।

নিউজিল্যান্ডের ওডিআই রেকর্ড ও অন্যান্য

ক্রিকেটের ওয়ানডে ভার্সনে নিউজিল্যান্ড সবসময়ই এক পরাশক্তি হিসেবে স্বীকৃত। দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স ও দারুণ সব তারকা ক্রিকেটারের জন্য নিউজিল্যান্ড সর্বদাই সমীহ জাগানো এক টিম। এবং ক্রিকেটের সব বড় আসরে নিউজিল্যান্ডের দৃষ্টিনন্দন ক্রিকেট, অসাধারণ ফিল্ডিং এবং সেইসাথে দারুণ টিমওয়ার্ক ক্রিকেটের এক অন্যরকম গল্প।ওডিআই ক্রিকেটের এমনকি বিশ্বআসরেও নিউজিল্যান্ডের শিরোপা জয়ের গল্প তত বেশি নাহলেও দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স ও টিমওয়ার্কের জন্য দর্শকদের কাছে দলটির আবেদন ব্যাপক। তাছাড়া নিউজিল্যান্ড টিমে কখনো প্রতিভাবান ক্রিকেটারের অভাব ছিল না। নিউজিল্যান্ডের  উল্লেখযোগ্য কিছু ওডিআই পরিসংখ্যান এখানে তুলে ধরছি (তথ্যসূএ: উইকিপিডিয়া)

ওডিআই ক্রিকেটে কিউইদের সর্বোচ্চ তিন ইনিংস টোটাল


১. ২উইকেটে ৪০২ রান - প্রতিপক্ষ আয়ারল্যান্ড (২০০৮সাল)
২. ৫উইকেটে ৩৯৮ রান - প্রতিপক্ষ ইংল্যান্ড (২০১৫ সাল)
৩. ৩ উইকেটে ৩৯৭রান - প্রতিপক্ষ জিম্বাবুয়ে (২০০৫সাল)



ওডিআই ক্রিকেটে কিউইদের সর্বনিম্ন তিন ইনিংস টোটাল

১. ৬৪ রান - প্রতিপক্ষ পাকিস্তান (১৯৮৬সাল)
২. ৭৩ রান - প্রতিপক্ষ শ্রীলঙ্কা (২০০৭ সাল)
৩. ৭৪ রান - প্রতিপক্ষ অষ্ট্রেলিয়া( ১৯৮২সাল)

রানের হিসেবে তিন বড় জয়

ওডিআই ক্রিকেটে নিউজিল্যান্ড রানের হিসেবে বড় যে জয়গুলো পেয়েছে তারমধ্যে উল্ল্যেখযোগ্য তিন জয় যথাক্রমে 
১.২৯০ রানে জয়- প্রতিপক্ষ আয়ারল্যান্ড
২. ২১০ রানে জয় - প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র
৩.২০৬ রানে জয় - প্রতিপক্ষ অষ্ট্রেলিয়া

নিউজিল্যান্ডের ১০ উইকেটে ম্যাচ জয়ের রেকর্ড

ওডিআই ক্রিকেটে কিউইদের পারফরম্যান্স সবসময়ই ভালো। এবং ক্রিকেটের এই ফরমেটে কিউইদের বিশাল সব ম্যাচজয়ের রেকর্ড রয়েছে। দলটি উইকেটের হিসেবে ওডিআই ক্রিকেটে ৯বার ম্যাচে ১০উইকেটে জয়ের কৃতিত্ব দেখিয়েছে। নিউজিল্যান্ড ওডিআই ক্রিকেটে ৯বার দশ উইকেটে ম্যাচ জিতেছে এরমধ্যে প্রথম ভারতের বিপক্ষে ১০ উইকেটে ম্যাচ জিতেছে  ১৯৮১সালে।অষ্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৭সালে। বাংলাদেশের বিপক্ষে ২০০৭সালে। ইংল্যান্ডের বিপক্ষে ২০০৮সালে। কেনিয়ার বিপক্ষে ২০১১সালে। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১১ ও ২০১৫সালে। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৫ ও ২০১৯ সালে।

ওডিআই ক্রিকেটে রান তাড়া করে বড় জয়


১.৯ উইকেটে ৩৫০ রান( টার্গেট ৩৪৭ রান) - প্রতিপক্ষ অষ্ট্রেলিয়া(২০০৭)
২. ৬ উইকেটে ৩৪৮ রান ( টার্গেট ৩৪৮ রান) - প্রতিপক্ষ ভারত (২০২০)
৩. ৫ উইকেটে ৩৪০ রান - (টার্গেট ৩৩৭ রান) - প্রতিপক্ষ অষ্ট্রেলিয়া( ২০০৭)

ওডিআই ক্রিকেটে কিউইদের রানের হিসেবে বড় পরাজয়

১. ২১৫ রানে পরাজয় - প্রতিপক্ষ অষ্ট্রেলিয়া (২০০৭ সাল)
২. ২১০ রানে পরাজয় - প্রতিপক্ষ ইংল্যান্ড (২০১৫ সাল)
৩. ২০৩ রানে পরাজয় - প্রতিপক্ষ ওয়েস্টইন্ডিজ ( ২০১৪ সাল)