WHAT'S NEW?
Loading...

তামিমের নতুন ওডিআই মাইলফলক

                                                                   


প্রিয় ক্রিকেট ডটকমঃ বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল ওডিআই ক্রিকেটে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে তামিম ওডিআই ক্রিকেটে ৫০ফিফটির মাইলফলক স্পর্শ করেন। ওডিআই ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা এই বাঁহাতি ব্যাটসম্যান এর মধ্যদিয়ে নিজের ক্যারিয়ারকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন। এছাড়া এখন নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ রানকারী বাংলাদেশি ব্যাটসম্যানও তামিম ইকবাল।

ওডিআই ক্রিকেটে তামিম

তামিম ইকবাল ওডিআই ক্রিকেটে বরাবরই বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। পরিসংখ্যানও একথা বলে। দারুণ স্ট্রোকপ্লে এবং টেকনিক মিলিয়ে ওডিআই ক্রিকেটে বাংলাদেশের বড় এক নাম তামিম ইকবাল। এবং এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওডিআই ওপেনার হিসেবেও তাঁর নামটি উচ্চারিত হয়। ওয়ানডে ক্রিকেটে ২১২টি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল । ওয়ানডেতে তামিমের মোট রান ৭৪৫১। এবং পঞ্চাশ ওভারের ক্রিকেটে তামিমের ১৩টি শতক ও ৫০টি ফিফটি রয়েছে।ওডিআই ক্রিকেটে তামিমের সর্বোচ্চ রানের ইনিংসটি ১৫৮রানের। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল এই ওপেনার ওয়ানডে ক্রিকেটে দীর্ঘদিন যাবত সফলতার সাথে খেলে চলেছেন এবং সহসা তামিমের স্থানটি কেউ নিতে পারবে এমনটি বলা প্রায় অসম্ভব।ক্যারিয়ারের শুরুতে দুর্দান্ত স্ট্রোকপ্লের জন্য তামিম ইকবাল সবার নজর কাড়েন। এবং সময়ের সাথে সাথে তামিম নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। সময়ের পরিক্রমায় তামিম ইকবাল এখন বিশ্বের অন্যতম সেরা ওডিআই ওপেনার। বাংলাদেশের হয়ে ওডিআই ক্রিকেটে সর্বাধিক চারের(৮০৮টি) অধিকারীও তামিম ইকবাল।ওডিআই ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ চার মেরেছেন সাকিব আল হাসান (৫৮২টি)।

তামিমের সেরা ওডিআই ইনিংস

ওডিআই ক্রিকেটে তামিম ইকবাল এই মুহূর্তে বিশ্বের শীর্ষস্থানীয় এক ব্যাটসম্যান। দুর্দান্ত টেকনিক ও স্ট্রোকপ্লের জন্য ওডিআই ক্রিকেটে তামিমের ব্যাটিং এমনিতেই নজরকাড়া।বিশ্বের বহু বিখ্যাত বিশ্লেষক ও ক্রিকেটবোদ্ধা তামিমের ব্যাটিংয়ের প্রশংসা করেছেন। সময়ের সাথে সাথে তামিম ইকবালের ব্যাটিংয়ের সৌন্দর্য ও ধার দুইই বাড়ছে।ওডিআই ক্রিকেটে তামিম ইকবালের কিছু নজরকাড়া ইনিংসের কথা এখানে তুলে ধরছি।

১৫৪ রান, বুলাওয়ে(২০০৯)


তামিম ইকবাল ওডিআই ক্যারিয়ারে দারুণ সব ইনিংস খেলেছেন।দেশ ও দেশের বাইরে তাঁর ব্যাট থেকে বেশকিছু ম্যাচজয়ী ইনিংস এসেছে। এবং বলা হয় অধিকাংশ ক্ষেত্রে তামিম ইকবাল রান পেলে বাংলাদেশ দল ভালো করে। তামিমের ওডিআই ক্যারিয়ারের সেরা ইনিংসগুলোর একটি হলো জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৯সালে বুলাওয়েতে ১৫৪রানের হারনা মানা ইনিংস।

অপরাজিত ১১৬রান, মিরপুর (২০১৫)

তামিমের ব্যাট থেকে ওডিআই ক্রিকেটে অসাধারণ সব ইনিংস এসেছে।আর তামিমের দিনে বাংলাদেশের জন্য বহু ম্যাচ হয়ে গেছে পাড়ার ক্রিকেট। তামিমের এমনই এক দৃষ্টিনন্দন ওডিআই ইনিংস ছিল ২০১৫সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ১১৬রান। এ ইনিংসকে তামিমের ক্যারিয়ারের এক অসাধারণ মাইলস্টোন হিসেবে চিহ্নিত করা হয়।

১২৭ রান,ডামবুলা(২০১৭)

বিদেশের মাঠে তামিম ইকবালের সেরা ওডিআই ইনিংসগুলোর একটি হলো ২০১৭সালে ডামবুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ১২৭ রানের দৃষ্টিনন্দন ইনিংস। এভাবে ওডিআই ক্রিকেটে দেশ ও দেশের বাইরে তামিম ইকবাল দারুণ সব ইনিংস খেলেছেন।

তামিম ইকবালের কিছু অজানা রেকর্ড 


তামিম ইকবাল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা ওপেনার। টেস্ট, ওয়ানডে ও টিটুয়েন্টি তিন ফরম্যাটেই তাঁর সমান পদচারণা ও সফলতা রয়েছে । তামিম ইকবালের ক্যারিয়ারের কিছু অজানা রেকর্ড এখানে তুলে ধরা হলো।

১.টেষ্ট, ওয়ানডে ও টিটুয়েন্টি মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন তামিম ইকবাল।
২.বাংলাদেশের হয়ে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বাধিক সেঞ্চুরির রূপকারও তামিম ইকবাল।
৩.দেশের হয়ে সবচেয়ে বেশি ফিফটির মালিকও এই বাঁহাতি ওপেনার।
৪.ফাষ্টক্লাস ক্রিকেটে দেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের (৩৩৪*) রূপকারওএই ব্যাটসম্যান।
৫.টিটুয়েন্টি ক্রিকেটে দেশের হয়ে একমাত্র সেঞ্চুরিয়ান তামিম ইকবাল।


ওডিআই ক্রিকেটে সর্বাধিক ফিফটি যাদের

ওডিআই ক্রিকেটে পঞ্চাশের বেশি ফিফটি হাঁকানো ব্যাটসম্যানের সংখ্যা নেহাত কম নয়।ওডিআই ক্রিকেটে সেঞ্চুরি মত সর্বাধিক ফিফটির রেকর্ডটিও শচীন টেন্ডুলকারের দখলে রয়েছে। শচীন ওডিআই ক্রিকেটে ৯৬টি ফিফটি মেরেছেন। শ্রীলঙ্কার সাবেক ব্যাটিং লিজেন্ড ওডিআইয়ে ৯৩টি ফিফটি করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসের ওডিআই ফিফটির সংখ্যা ৮৬(তৃতীয় সর্বোচ্চ)। পাকিস্তানের ইনজামাম উল হক (৮৩টি)। ভারতের রাহুল দ্রাবিড়ের ওডিআই ফিফটি (৮৩টি)।অষ্ট্রেলিয়ার সাবেক গ্ৰেট রিকি পন্টিংয়ের ওডিআই ফিফটি সংখ্যা ৮২। শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের ওডিআই ক্রিকেটে ফিফটির সংখ্যা ৭৭।তারপর ওডিআই ক্রিকেটে সর্বাধিক ফিফটির হিসেবে রয়েছেন এমএস ধোনি (৭২),সনাৎ জয়সুরিয়া (৬৮),অরবিন্দ ডি সিলভা (৬৪), মোহাম্মদ ইউসুফ (৬৪)।

ফিফটির হিসেবে বাংলাদেশের সেরা পাঁচ ওডিআই ব্যাটসম্যান


তামিম ইকবাল ওডিআই ক্রিকেটে বাংলাদেশের সর্বাধিক ফিফটির অধিকারী (৫০টি), সাকিব আল হাসান ওডিআই ক্রিকেটে ৪৮টি ফিফটি মেরেছেন, মুশফিকুর রহিমের ওডিআই ফিফটি সংখ্যা ৩৯, মাহমুদুল্লাহ রিয়াদের ওডিআই ফিফটি ২২টি, মোঃ আশরাফুলের ওডিআই ফিফটির সংখ্যা ২০টি।

ওডিআইয়ে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস

ওডিআই ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি লিটন দাসের (১৭৬ রান),তারপর সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস যথাক্রমে  তামিম ইকবাল (১৫৮ রান), মুশফিকুর রহিম (১৪৪রান), ইমরুল কায়েস (১৪৪ রান), সাকিব আল হাসান (১৩৪ রান)।