WHAT'S NEW?
Loading...

নতুন টেস্ট অধিনায়ক পেল ওয়েস্টইন্ডিজ

                                                                       


প্রিয় ক্রিকেট ডটকমঃ টেষ্টের জন্য নতুন অধিনায়ক পেল ওয়েস্টইন্ডিজ। অভিজ্ঞ ও জনপ্রিয় অলরাউন্ডার জেসন হোল্ডারকে টেস্ট অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। হোল্ডারের স্থলে  কার্লোস রিকার্ডো ব্র্যাথওয়েটকে টেস্টের অধিনায়ক মনোনিত করেছে উইন্ডিজ ক্রিকেট(সূত্র:ক্রিকবাজ)।উইন্ডিজ টিমের হয়ে সাম্প্রতিক সময়ে  চমৎকার ক্রিকেট খেলছেন ব্র্যাথওয়েট।এই ডানহাতি ওপেনার আসন্ন শ্রীলঙ্কা সিরিজে উইন্ডিজ টিমকে টেস্টে নেতৃত্ব দেবেন। উল্লেখ্য এ বছরের ফেব্রুয়ারিতে ব্র্যাথওয়েটের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে টেষ্টে  হোয়াইটওয়াশ করেে।


হোল্ডার অধ্যায়ের সমাপ্তি

আইসিসির টেষ্টের অলরাউন্ডার রেঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন জেসন হোল্ডার। এছাড়া ক্রিকেটের সব ফরমেটেই ব্যাপকভাবে জনপ্রিয় এই অলরাউন্ডার।তবে ওয়েস্ট ইন্ডিজের টেষ্ট অধিনায়ক হিসেবে খুব বেশি সফলতা দেখাতে পারেননি হোল্ডার। তাঁর নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৩৭টি টেস্ট ম্যাচ খেলে  ২১ম্যাচেই পরাজিত হয়েছে। এছাড়া হোল্ডারের অধিনায়কত্বে উইন্ডিজ টিম ১১টি টেস্ট ম্যাচে জয়ী হয়েছে এবং ৫টি টেস্টে ড্র করেছে।

ব্র্যাথওয়েটের ক্যারিয়ার ও অন্যান্য

ক্রেইগ কার্লোস ব্র্যাথওয়েট ওয়েস্টইন্ডিজ  জাতীয় টিমে সুযোগ লাভের পর নিজেকে অত্যন্ত পরিশ্রমী ও মেধাবী অলরাউন্ডার হিসেবে  প্রতিষ্ঠা করেছেন। এবং ক্রিকেটের প্রতিটি ফরমেটেই সফলতা দেখিয়েছেন। জাতীয় টিমের পাশাপাশি বিগব্যাশ, আইপিএল,সিপিএল সর্বএ সমান চাহিদা রয়েছে এই দীর্ঘদেহী অলরাউন্ডারের।২০১৬সালে ওয়েস্টইন্ডিজের টিটুয়েন্টি বিশ্বকাপ জয়ে দারুণ ভূমিকা পালন করেন ব্র্যাথওয়েট।ব্র্যাথওয়েটের ক্যারিয়ারের উল্লেখযোগ্য তথ্য এখানে তুলে ধরা হলো।

পুরোনাম/ডাকনাম

পুরো নাম : কার্লোস রিকার্ডো ব্র্যাথওয়েট 
ডাকনাম : রিকি

ক্রিকেটে মূল ভূমিকা 


ডানহাতি ব্যাটসম্যান/অলরাউন্ডার

উল্লেখযোগ্য টিম

ব্র্যাথওয়েট ক্যারিয়ারে জাতীয় টিমের পাশাপাশি বিশ্বের বিভিন্ন ডমেষ্টিক লিগ ও টিমেও খেলেছেন ।এক্ষেত্রে উল্লেখযোগ্য কিছু টিম হচ্ছে বার্বাডোস ট্রাইডেন্টস,দিল্লি ডেয়ারডেবিলস,সিডনি থান্ডার, খুলনা টাইটানস ,কেন্ট,লাহোর কলন্দরস।

ব্র্যাথওয়েটের ওডিআই ক্যারিয়ার

ওডিআই অভিষেক- ২০১১সালে
ব্যাটিং -৪৪টি ওডিআই -মোটরান ৫৫৯-১সেঞ্চুরি ও ১ ফিফটি
বোলিং- ৪৪টি ওডিআই- ৪৩ উইকেট

ব্র্যাথওয়েটের টেস্ট ক্যারিয়ার

টেস্ট অভিষেক- ২০১৫সালে

ব্যাটিং- ৩টি টেস্ট-১৮১রান-৩ফিফটি
বোলিং- ৩টি টেস্ট-১টি উইকেট

ব্র্যাথওয়েটের টিটুয়েন্টি ক্যারিয়ার

কার্লোস রিকার্ডো ব্র্যাথওয়েট ২০১১সালে আন্তর্জাতিক টিটুয়েন্টিতে অভিষিক্ত হন।২০১১সালে ওয়েস্ট ইন্ডিজের টিটুয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ে তাঁর গুরুত্বপূর্ণ অবদান ছিল।ব্র্যাথওয়েট সেই বিশ্বকাপে ফাইনালে শেষ ওভারে চার বলে তার ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ এক জয় এনে দেন।
টিটুয়েন্টি অভিষেক-২০১১সালে
ব্যাটিং-৪১ম্যাচ- ৩১০রান
বোলিং- ৪১ম্যাচ-৩১টি উইকেট

টেস্টে সর্বাধিক নেতৃত্ব দানকারী দশ উইন্ডিজ অধিনায়ক


ক্লাইভ লয়েড ৭৪টেষ্ট(৩৬জয়)/ভিভ রিচার্ডস ৫০ টেস্ট(২৭জয়)/ব্রায়ান লারা ৪৭টেষ্ট(১০জয়)/ গ্যারফিল্ড সোবার্স ৩৯টেষ্ট(৯জয়)/জেসন হোল্ডার ৩৭টেষ্ট(১১জয়)/ডারেন সামি ৩০টেষ্ট(৮জয়)/রিচি রিচার্ডসন ২৪টেষ্ট(১১জয়)/জন গোড্ডাড ২২টেষ্ট(৮জয়)/কার্ল হুপার ২২টেষ্ট (৪জয়)/কোটনি ওয়ালস ২২টেষ্ট(৬জয়)