WHAT'S NEW?
Loading...

বিখ্যাত ব্যাটসম্যানদের চোখে জটিল বোলার

                                                       

প্রিয় ক্রিকেট ডটকমঃ বিখ্যাত ব্যাটসম্যানদের অজানা সব খবর জানতে ফলোয়ার ও ক্রিকেটামোদীদের মধ্যে ব্যাপক আগ্ৰহ লক্ষ করা যায়।কেউ জানতে চান শচীন টেন্ডুলকার কোথায় বেড়াতে পছন্দ করেন।কেউ আবার বিরাট কোহলি কোন বোলারটিকে খেলতে সমস্যা ফিল করেন সেটিও জেনে নিতে চান।ক্রিস গেইলের প্রিয় খাবার কোনটি এটিও কেউ কেউ জানতে চান।কিছু ফলোয়ার ,দর্শক আবার এক পা এগিয়ে পছন্দের প্লেয়ারের অন্দরের খবরও জানতে চান।আর এসব বিষয় মাথায় রেখে আজকের স্টোরিটি করা হয়েছে বিখ্যাত ব্যাটসম্যানদের চোখে জটিল বোলারদের নিয়ে। এবং এটি এক সত্য  যে  সব বিখ্যাত ব্যাটসম্যান ক্যারিয়ারে কোন না কোন বোলারকে খেলতে ঝামেলায় পড়েছেন।কেউবা কোন এক বোলারকে ক্যারিয়ার জুড়েই বুঝে উঠতে পারেননি।বিখ্যাত ব্যাটসম্যানরা কোন বোলারকে খেলতে সমস্যায় পড়তেন সেই খোঁজেই এ লেখাটি তৈরি করা হয়েছে। (তথ্যসূত্র: ক্রিকেট এডিকটর)।


পন্টিংয়ের চোখে জটিল বোলার

অষ্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এক ব্যাটসম্যান। ক্যারিয়ারে দারুণ সব ইনিংস খেলেছেন। অসাধারণ টেকনিক ও স্টাইলের জন্য ক্রিকেটে সবসময়ই পন্টিংয়ের নামটি বিশিষ্ট।রিকি পন্টিং ওডিআই ও টেষ্ট মিলিয়ে ১৩হাজারের বেশি রান করেছেন।রিকি পন্টিং বিশ্বের সবধরণের উইকেটে খেলেছেন এবং সফলতাও পেয়েছেন।এই অসি গ্ৰেট ক্যারিয়ারে কোটনি ওয়ালস,শন পোলক, ওয়াসিম আকরাম,চামিন্দা ভাস, মুরালিধরন,কুম্বলের মত বিখ্যাত বোলারদের বিপক্ষে অসংখ্য ম্যাচ খেলেছেন ।তবে রিকি পন্টিং বলেছেন তিনি ক্যারিয়ারে দু'জন বোলারকে খেলতে সমস্যায় পড়েছেন এবং এদের একজন ওয়াসিম আকরাম ও অন্যজন কার্টলি আমব্রোস।

শচীনের জটিল বোলার ক্রনিয়ে

ক্রিকেটের বিস্ময়কর ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার কোন বিশেষ বোলারকে কঠিন বা জটিল ভাববেন তা হয়তো অনেকেই বিশ্বাস করবেন না।তবে বাস্তবতা হচ্ছে শচীন টেন্ডুলকারের মত শত সেঞ্চুরির রূপকারও কোন না কোন বোলারকে বুঝে উঠতে পারেননি। এবং এটি বেশ মজার তথ্য যে এতো দুর্দান্ত টেকনিকের অধিকারী এই ভারতীয় ব্যাটসম্যানও একজন বোলারকে খেলতে সমস্যায় পড়েছেন।শচীন জানিয়েছেন তিনি ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার হ্যানসি ক্রনিয়ের বিপক্ষে ব্যাট করার সময় সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন।

বিরাট কোহলির চোখে জটিল বোলার আমির

এই সময়ের ক্রিকেটে এক ব্যাটিং জাদুকর বিরাট কোহলি। তাঁর দিনে যেকোন বিশেষ বোলারই হয়ে যেতে পারেন পাড়াগাঁয়ের বোলার। এবং এটি এই সময়ের ক্রিকেটের খোঁজখবর তারা রাখেন তারা ভালোই জানেন যে  কোহলির টেকনিকের কাছে বিশ্বের বহু তারকা বোলারও খেই হারিয়েছেন।তবে বিরাট কোহলিও স্বীকার করেছেন তাঁর চোখে কোন বোলারকে জটিল মনে হয়েছে। এবং বিরাট কোহলি বলেছেন তিনি সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন পাকিস্তানের মোহাম্মদ আমিরকে খেলতে যেয়ে।


লারার চোখে সেরা বোলার ওয়াসিম আকরাম ও মুরালিধরন

ক্রিকেটের বরপুত্র হিসেবে খ্যাত উইন্ডিজ লিজেন্ড ব্রায়ান লারা অসাধারণ ব্যাটিং রেকর্ডের অধিকারী। ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে লারা অন্যতম। অসাধারণ টেকনিক ও স্টাইলের অধিকারী এই ব্যাটসম্যানও কোন কোন বোলারকে বুঝে উঠতে পারেননি।লারা বলেছেন তাঁর চোখে সবচেয়ে জটিল বোলার হলেন ওয়াসিম আকরাম ও মুওিয়া মুরালিধরন।



যুবরাজ সিংয়ের জটিল বোলার মুরালিধরন


ভারতের সাবেক তারকা অলরাউন্ডার যুবরাজ সিংয়ের ব্যাটিং যারা দেখেছেন তারা জানেন কত ভয়ংকর হিটার ছিলেন এই ব্যাটসম্যান। বিশ্বকাপে ছয় বলে ছয় ছক্কার রেকর্ড গড়ার পাশাপাশি বহু রেকর্ডের মালিক যুবরাজ সিং বিশ্বের বহু বড় বড় বোলারকে অবলীলায় মেরেছেন তা ইউটিউবে সার্চ দিলেই বুঝা যাবে। মজার তথ্য হলো যুবরাজ সিংও একজন বোলারকে বুঝতে পারেননি এবং সেই বোলারটি হলেন শ্রীলঙ্কার সাবেক বিশ্বসেরা অফস্পিনার মুওিয়া মুরালিধরন।

স্টিভেন স্মিথ যাকে জটিল বোলার মনে করেন

গত দশক এবং  এই সময়ের ক্রিকেটে সবচেয়ে আলোচিত  ব্যাটসম্যানদের একজন স্টিভেন স্মিথ। বিরাট কোহলি,জে রুট,কেন উইলিয়ামসন ,ডেভিড ওয়ার্নারের সাথে এই সময়ের ক্রিকেটে সবচেয়ে চৌকস ব্যাটসম্যান হিসেবে স্টিভেন স্মিথের নামটিও উচ্চারিত। স্টিভেন স্মিথ স্টাইলিশ এবং চমৎকার টেকনিকের অধিকারী ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটবিশ্বে খুবই সমাদৃত। উইকেটে সেট হয়ে গেলে স্টিভেন স্মিথের মত রানমেশিন ক্রিকেটে খুব কমই দেখা যায়।তবে অবাক করা ব্যাপার হচ্ছে এই অসি গ্ৰেটও একজন বোলারকে খেলতে জটিলতায় পড়েছেন এবং সেই বোলারটি হলেন ভারতের তারকা স্পিনার রবীন্দ্র জাদেজা।স্মিথের চোখে রবীন্দ্র জাদেজাই জটিল ও সেরা বোলার।

কেভিন পিটারসেনের জটিল বোলার মোহাম্মদ আসিফ

সাবেক ইংলিশ গ্ৰেট কেভিন পিটারসেন ব্যাট হাতে অসাধারণ সব ইনিংস খেলেছেন।বিগহিটার হিসেবেও তাঁর ব্যাপক সুনাম ছিল। সাবেক এই ইংলিশ গ্ৰেটও ব্যাট হাতে নেমে কোন কোন বোলারকে খেলতে সমস্যায় পড়েছেন।তেমনি এক বোলার হচ্ছেন মোহাম্মদ আসিফ। পাকিস্তানের দীর্ঘদেহী ফাস্ট বোলার মোহাম্মদ আসিফকে কেভিন পিটারসেনের দৃষ্টিতে এক জটিল বোলার হিসেবে মনে হয়েছে।

মুরালি ও হরভজন গিলক্রিস্টের দৃষ্টিতে সবচেয়ে জটিল

অষ্ট্রেলিয়ার 'স্টিভ ওয়াহ' যুগের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন এডাম গিলক্রিস্ট।অষ্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে তাঁর নামটি উচ্চারিত হয়। অসাধারণ টাইমিংয়ের জন্য ক্রিকেটে বাঁহাতি ব্যাটসম্যানদের বড় এক আইডল হচ্ছেন গিলক্রিস্ট। এডাম গিলক্রিস্ট বলেছেন ক্যারিয়ারে তিনি দু'জন বোলারকে জটিল এবং টাফ বোলার হিসেবে মনে করেছেন এবং সেই দুই বোলার হচ্ছেন হরভজন সিং ও মুওিয়া মুরালিধরন। 


দ্রাবিড় যাকে জটিল বোলার মনে করেন

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যানদের তালিকায় ভারতের রাহুল দ্রাবিড়ের নামটি বেশ জোরের সাথে উচ্চারিত হয়। একসময় ক্রিকেটে  "দ্যা ওয়াল " হিসেবে পরিচিত ছিলেন এই ব্যাটসম্যান।অথচ এই ব্যাটসম্যানও কোন কোন বোলারকে খেলতে বিড়ম্বনায় পড়েছেন। রাহুল দ্রাবিড় জানিয়েছেন তাঁর কাছে দু'জন বোলারকে জটিল ও সেরা মনে হয়েছে এবং সেই দুই বোলার হচ্ছেন মুওিয়া মুরালিধরন ও গ্লেন ম্যাকগ্রা।

হেইডেনের টাফ বোলার আমব্রোস ও হরভজন


অষ্ট্রেলিয়ার সাবেক গ্ৰেট ওপেনার ম্যাথু হেইডেন অসাধারণ টেকনিক ও নিখুঁত টাইমিংয়ের জন্য বিখ্যাত।এডাম গিলক্রিস্টের সাথে ম্যাথু হেইডেনের ওপেনিং জুটিকে ওডিআই ইতিহাসে সর্বকালের এক সেরা জুটি হিসেবে বিবেচনা করা হয়। হেইডেনের নিখুঁত টাইমিং ও শট খেলার ক্ষেএে চমৎকার কবজির ব্যবহার ক্রিকেটের এক অন্যরকম গল্প হয়ে আছে।ম্যাথু হেইডেন কাটলি আমব্রোস এবং হরভজন সিংকে সবচেয়ে টাফ বোলার হিসেবে স্বীকৃতি দিয়েছেন।