WHAT'S NEW?
Loading...

টানা দ্বিতীয়বার বিগব্যাশ চ্যাম্পিয়ন সিডনি সিক্সার্স

                                             


প্রিয় ক্রিকেট ডটকমঃফ্রাঞ্জাইজি ক্রিকেটের জনপ্রিয় আসর বিগব্যাশের ২০২০/২১সালের শিরোপা জিতল সিডনি সিক্সার্স।এবারের বিগব্যাশে দারুণ ক্রিকেট উপহার দিয়েছে দলটি।আইপিএলের পর টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে দর্শকপ্রিয় আসর হচ্ছে বিগব্যাশ।এবছরের বিগব্যাশে মাঠের লড়াই বেশ জমে উঠেছিল। চার ছয়ের উন্মাদনায় মুখরিত ছিল পুরো টুর্নামেন্ট। এবং শেষপর্যন্ত শিরোপা জয় করল সিডনি সিক্সার্স।এটি হচ্ছে দলটির টানা দ্বিতীয়বার বিগব্যাশ জেতার রেকর্ড।এ নিয়ে মোট তিনবার বিগব্যাশ শিরোপা জিতল সিডনি সিক্সার্স।ফাইনালে সিডনি সিক্সার্সের প্রতিপক্ষ ছিল পার্থ স্কোরচার্স।তথ্যসূএঃ ইএসপিএন ক্রিকইনফো।

 কেমন ছিল এবারের বিগব্যাশ লিগ

ক্রোনার মধ্যেও এবার বিগব্যাশ লিগের ব্যাটবলের লড়াই বেশ জমে উঠেছিল।শুরু থেকে বিগব্যাশে করোনার কোন ছাপ ছিল না।ব্যাটসম্যান এবং বোলাররা দারুণ ক্রিকেট উপহার দিয়েছেন। এবারও যথারীতি সব টিম ছিল তারুণ্যনির্ভর।বেশকিছু মেধাবী তরুণকে এবার বিগব্যাশে পারফর্ম করতে দেখা গেছে।বিগব্যাশের চিরচেনা পাওয়ারহিটিং ব্যাটিং ও আক্রমণাত্মক বোলিং এবারও
ছিল।ফাইনালে সিডনি সিক্সারের জেমস ভিনসের ৬০ বলে ৯৫ রানের ঝড়ো ব্যাটিং সত্যিই দৃষ্টিনন্দন ছিল।আর ভিনসের ৯৫ রানই মূলত সিডনি সিক্সার্সকে ম্যাচে এগিয়ে দেয়।সিডনি সিক্সারের ১৮৯ রানের টার্গেট চেজ করতে নেমে পার্থ স্কোরচার্স ১৬১ রান করতে সমর্থ হয়।

২০২০/২১ বিগব্যাশে সর্বোচ্চ রানকারী ১০ ব্যাটসম্যান

এবারের বিগব্যাশে সর্বাধিক রান করেছেন সিডনি থান্ডারের এডি  হেলস। ১৫ ম্যাচে হেলস ১টি সেঞ্চুরিসহ ৫৪৩রান করেন।সর্বোচ্চ ইনিংস ১১০ রানের।সিডনি সিক্সার্সের  জেমস ভিনস ১৬ ম্যাচে  ৪ ফিফটিসহ করছেন ৫৩৭রান।সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৯৮ রান।সিডনি সিক্সার্সের ফিলিপ ১৬ ম্যাচে ৩ ফিফটিসহ করেছেন ৫০৮ রান।ব্রিসবেন হিটের লিন ১৩ ম্যাচ খেলে ৫ ফিফটিসহ  করেছেন ৪৫৮রান।পার্থ স্কোরচার্সের কলিন মনরো ১৬ ম্যাচ থেকে ৪ফিফটিসহ করেছেন ৪৪৩রান।এডিলেড স্টাইকার্সের উয়েদারহোল্ড  ১৫ ম্যাচে করেছেন ৩ ফিফটিসহ ৪৩৩ রান। পার্থ স্কোরচার্সের লিভিংস্টোনস ১৪ ম্যাচ থেকে সংগ্রহ করেছেন ৩ফিফটিসহ ৪২৬রান।এডিলেড স্টাইকার্সের ক্যারি ১৩ ম্যাচে ১টি শতকসহ করেছেন ৪২৫ রান।পার্থ স্কোরচার্সের ইনগ্লিস ১৭ ম্যাচ থেকে ৩ফিফটিসহ করেছেন ৪১৩ রান।এবারের বিগব্যাশে দশম সর্বোচ্চ রানকারী ব্যাটসম্যান সিডনি থান্ডারের  ফার্গুসন ১৫ম ম্যাচে ৩ফিফটিসহ ৪০৫রান। 

এবারের বিগব্যাশের সেরা দশ বোলার

২০২০/২১ সালের বিগব্যাশের সেরা দেশ বোলারের তালিকায় সবার উপরে রয়েছেন পার্থ স্কোরচার্সের রিসার্ডসন ১৭ ম্যাচে ২৯ উইকেট। সিডনি সিক্সার্সের ডারসুর্স ১৩ ম্যাচ খেলে নিয়েছেন  ২৪ উইকেট। ব্রিসবেন হিটের স্টিকিটি ১৬ ম্যাচে নিয়েছেন ২৪ উইকেট। এডিলেড স্টাইকার্সের অ্যাগার ১৫ ম্যাচ থেকে নিয়েছেন ২২ উইকেট। সিডনি থান্ডারের টি শাঙ্গা ১৫ ম্যাচ থেকে নিয়েছেন  ২১ উইকেট। পার্থ স্কোরচার্সের এজে টিই ১৭ ম্যাচে নিয়েছেন  ২১ উইকেট। হোবার্ট হ্যারিক্যানসের ইলিচ ১৪ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট।এডিলেড স্টাইকার্সের সিডল ১৩ ম্যাচে নিয়েছেন  ১৯ উইকেট।মেলবোর্ন স্টার্সের এডাম জাম্পা ১২ ম্যাচ থেকে নিয়েছেন ১৯ উইকেট। মেলবোর্ন রেনিগেটসের হার্জলগো ১৩ ম্যাচ খেলে ১৭ উইকেট নিয়েছেন।

বিগব্যাশ ফাইনাল রেকর্ড

২০১০/১১ সালে বিগব্যাশ লিগ শুরু হয়ে।বিগব্যাশে প্রথমবার শিরোপা জেতে সিডনি সিক্সার্স।এবারের বিগব্যাশে মোট ৮টি টিম ছিল।এবার শিরোপা জেতে সিডনি সিক্সার্স এবং রানার্সআপ হয় পার্থ স্কোরচার্স।বিগব্যাশে সবচেয়ে বেশি(৩বার) শিরোপা জিতেছে সিডনি সিক্সার্স ও পার্থ স্কোরচার্স।বিগব্যাশের ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক ক্রিস লিন(২৭৯০রান) সর্বাধিক উইকেট শিকারী বেন লাপলিন(১০৫উইকেট)। 

বিগব্যাশ চ্যাম্পিয়ন তালিকা

২০১১ বিগব্যাশ শিরোপাজয়ী সিডনি সিক্সার্স এবং রানার্সআপ মেলবোর্ন স্টার্স।
২০১২ বিগব্যাশ শিরোপাজয়ী ব্রিসবেন হিট এবং রানার্সআপ পার্থ স্কোরচার্স।
২০১৩ বিগব্যাশ শিরোপাজয়ী পার্থ স্কোরচার্স এবং রানার্সআপ হোবার্ট হ্যারিকেনস।
২০১৪ বিগব্যাশ শিরোপাজয়ী পার্থ স্কোরচার্স এবং রানার্সআপ সিডনি সিক্সার্স।
২০১৫ বিগব্যাশ শিরোপাজয়ী সিডনি থান্ডার এবং রানার্সআপ মেলবোর্ন স্টার্স।
২০১৬ বিগব্যাশ শিরোপাজয়ী পার্থ স্কোরচার্স এবং রানার্সআপ সিডনি সিক্সার্স।
২০১৭ বিগব্যাশ শিরোপাজয়ী এডিলেড স্টাইকার্স এবং রানার্সআপ হোবার্ট হ্যারিকেনস।
২০১৮ বিগব্যাশ শিরোপাজয়ী  মেলবোর্ন রেনিগেটস এবং রানার্সআপ মেলবোর্ন স্টার্স।
২০১৯/২০ বিগব্যাশ শিরোপাজয়ী  সিডনি সিক্সার্স এবং রানার্সআপ মেলবোর্ন স্টার্স।
২০২০/২১ বিগব্যাশ শিরোপাজয়ী সিডনি সিক্সার্স এবং রানার্সআপ পার্থ স্কোরচার্স।