WHAT'S NEW?
Loading...

বিকেএসপিতে ২০২১ সেশনে ভর্তি চলছে

                                               

প্রিয় ক্রিকেট ডটকমঃ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান(বিকেএসপি) দেশের প্রধান ও একমাত্র  সরকারি ক্রীড়া শিক্ষালয়।দেশের বিভিন্ন বিভাগে বিকেএসপির বেশকিছু  আঞ্চলিক  কেন্দ্র রয়েছে। বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব, ব্যাটসম্যান মুশফিক, লিটনরা বিকেএসপিতে পড়াশোনা করেছেন। বিকেএসপিতে ২০২১ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি চলছে।

প্রাথমিক বাছাই 

বিকেএসপিতে ভর্তির জন্য প্রাথমিক বাছাই পরীক্ষায় কোয়ালিফাই করতে হয়।তবে তার আগে অনলাইনে রেজিষ্ট্রেশন করতে হয়ে।অনলাইন রেজিষ্ট্রেশন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। অন্যান্য বছরের ন্যায় এবারও নতুন শিক্ষার্থী ভর্তির প্রাথমিক বাছাই হবে বিকেএসপির  বিভিন্ন আঞ্চলিক  অফিসে। নির্ধারিত দিনে দেশের বিভিন্ন আঞ্চলিক অফিসে(সকাল ৯টা থেকে বিকাল ৪টা)  বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাইয়ের দিনে নিজ নিজ খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক বাছাইয়ের দিনে প্রাথমিক ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেয়া হবে। আগ্রহীদের নির্ধারিত দিনে নিজ নিজ  খেলা অনুযায়ী ক্রীড়া সড়ঞ্জাম ও পোশাক সাথে করে নিতে হবে।

যেসব খেলায় ভর্তি হতে পারবেন

বিকেএসপিতে বিভিন্ন খেলা ক্যাটাগরিতে ভর্তি হওয়া যাবে। ক্যাটাগরিগুলো যথাক্রমে  ক্রিকেট,ফুটবল,হকি,অ্যাথলেটিকস,আরচারি,সাঁতার, ডাইভিং, কারাতে,বক্সিং,জুডো,কাবাডি,উশু,জিমন্যাসটিকস,বাস্কেটবল, টেনিস,স্কোয়াশ,ভলিবল,তায়কোয়ানদো,শুটিং, টেবিলটেনিস।

প্রাথমিক রেজিষ্ট্রেশন 

বিকেএসপিতে ভর্তি হতে চাইলে নিজ বিভাগের বাছাইয়ে অংশগ্রহণের পূর্বে অনলাইনে  রেজিষ্ট্রেশন করতে হবে।বিকেএসপির ওয়েবসাইটে প্রবেশ করে রেজিষ্ট্রেশন করতে হবে।এবং নির্ধারিত দিনে রেজিষ্ট্রেশনের হার্ডকপি ও ২০০টাকা জমা দিয়ে বাছাই পরীক্ষায় অংশ নেয়া যাবে।বাছাই পরীক্ষায় অংশ নিতে চাইলে এ-ই ওয়েবসাইট থেকে রেজিষ্ট্রেশন করতে হবে(http://bksp.bd.com)।প্রাথমিক পরীক্ষার ফল জানা যাবে এই ওয়েবসাইটে (http://www.bksp.gov.bd/)।

চূড়ান্ত নির্বাচন

চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়ে সাত দিনের প্রশিক্ষণ কোর্স হবে।প্রশিক্ষণ কোর্সে যোগদানের দিন নিজ নিজ ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।সেইসাথে ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষাও করা হবে।

প্রয়োজনীয় কাগজপত্র 

বিকেএসপিতে ভর্তির জন্য চূড়ান্তভাবে মনোনীত হলে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করতে হবে।প্রশিক্ষণ কোর্সে যোগদানের দিন ২ কপি রঙিন পাসপোর্ট সাইজ ছবি,জন্মনিবন্ধন সনদ,পিইসি ও জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি সাথে নিতে হবে।চূড়ান্ত প্রশিক্ষণ বিকেএসপির ঢাকা ও অন্যান্য আঞ্চলিক কার্যালয়ে পরিচালিত হবে । 

বিভাগভিওিক প্রাথমিক বাছাই পরীক্ষার  তারিখ ও ভেন্যু


সিলেট বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ (৫ ও ৬ ফেব্রুয়ারি,২০২১),
ভেন্যু (বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র,খাদিম নগর,সিলেট)।

বরিশাল বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু(৯ও১০ ফেব্রুয়ারি,২০২১),ভেন্যু (বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গড়িয়ারপাড়,বরিশাল)।

খুলনা বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু(১২ও ১৩ফেব্রুয়ারি,২০২১),
বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, আফিলগেট,খুলনা)।

রংপুর বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু(১৯ও ২০ফেব্রুয়ারি,২০২১),ভেন্যু(বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশের হাট,দিনাজপুর)। 

রাজশাহী বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু(২২ও ২৩ ফেব্রুয়ারি,২০২১),ভেন্যু(মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, রাজশাহী)। 

চট্টগ্রাম বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু (২৬ও ২৭ ফেব্রুয়ারি,২০২১),ভেন্যু( বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, পাহাড়তলি,চট্টগ্রাম)। 

ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রাথমিক বাছাইয়ের তারিখ ও ভেন্যু (৫ও ৬ মার্চ,২০২১)ভেন্যু(বিকেএসপি,জিরানী,আশুলিয়া, সাভার, ঢাকা)।

বিস্তারিত তথ্যঃ www.bksp.gov.bd