WHAT'S NEW?
Loading...

আইপিএলে দল পেলেন সাকিব এবং মোস্তাফিজ

                                                                  

প্রিয় ক্রিকেট ডটকম: অবশেষে ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ভারতের চেন্নাইয়ে হয়ে গেল ১৪তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লেয়ার নিলামের আসর। এবারের আইপিএল নিলামেবাংলাদেশ থেকে দল পেয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান এবং কাটার মাষ্টার মোস্তাফিজুর রহমান। সাকিবকে ৩কোটি ২০ লাখ রুপিতে কিনেছে কেকেআর। মোস্তাফিজকে ১কোটি রুপিতে কিনেছে রাজস্থান রয়্যালস। তবে বাংলাদেশ থেকে আর কোন ক্রিকেটার এবারের আইপিএল নিলামে দল পাননি। এসবের বাইরে এবার আইপিএল নিলামে পাঞ্জাব নতুন নামে এসেছে পাঞ্জাব কিংস নামে। এবং শচীন টেন্ডুলকারের ছেলে অর্জুন টেন্ডুলকার এবারের আইপিএলে দল পেয়েছেন।তবে বেশকজন তারকা ক্রিকেটার ১৪তম আইপিএল নিলামে দল পাননি(তথ্যসূএ:প্রথম আলো ও হিন্দুস্থান টাইমস)।


নিলামে সর্বোচ্চ দামে বিক্রিত তারকাদের খবর

এবারের আইপিএল নিলামে অনেক তারকা ক্রিকেটার দল পাননি । আবার অনেক নতুন তারকাকে নিয়ে ছিল কাড়াকাড়ি।১৪তম আইপিএল নিলামে ১হাজার ১১৪জন ক্রিকেটার থেকে নিলামের মাধ্যমে বেছে নেওয়া ২৯২জন ক্রিকেটার চূড়ান্ত নিলামে উঠেন এবং সেখান থেকে ৮টি ফ্রাঞ্চাইজি তাদের পছন্দের প্লেয়ারদের বেছে নেয়।তারকা প্লেয়ারদের মধ্যে এবার আইপিএল নিলামে ক্রিস মরিচ,কাইল জেমিসন,গ্লেন ম্যাক্সওয়েল,মঈন আলী,শুভম দুবে, সাকিব আল হাসান ভালো দামে বিক্রি হন।ক্রিস মরিচকে  রাজস্থান রয়্যালস ১৬কোটি ২৫লাখ রুপিতে কিনে নেয়। নিউজিল্যান্ডের স্পিডস্টার কাইল জেমিসনকে রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১৫কোটি রুপিতে কিনে নেয়।ম্যাক্সওয়েলকে ১৪কোটি ২৫লাখ রুপিতে কিনেছে রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।


কোন তারকা কত দাম পেলেন

এবারের আইপিএল নিলামে তারকা প্লেয়ারদের নিয়ে ছিল ব্যাপক টানাটানি।কে কোন তারকাকে দলে ভেড়াবে সেটি নিয়ে সবগুলো ফ্রাঞ্চাইজিই ব্যস্ত ছিল। আসুন দেখে নিই কোন তারকা ক্রিকেটার কোন দলে কত দামে বিক্রি হলেন।

ক্রিস মরিচ  -১৬কোটি ২৫লাখ রুপি- রাজস্থান রয়্যালস।
কাইল জেমিসন- ১৫কোটি রুপি- রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
গ্লেন ম্যাক্সওয়েল - ১৪কোটি ২৫লাখ রুপি- রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
মঈন আলী - ৭কোটি রুপি -চেন্নাই সুপার কিংস।
শুভম দুবে-৪কোটি ৪০লাখ রুপি-রাজস্থান রয়্যালস।
সাকিব আল হাসান- ৩কোটি ২০ লাখ রুপি- কেকেআর।
পীযুষ চাওলা -২কোটি ৪০লাখ রুপি- মুম্বাই ইন্ডিয়ান্স।
হরভজন সিং-২কোটি রুপি- কেকেআর।
কেদার যাদব- ২কোটি রুপি -সানরাইজার্স হায়দরাবাদ।
ডেভিড মালান-১কোটি ৫০ লাখ রুপি-পাঞ্জাব কিংস।
মুজিব উর রহমান-১কোটি ৫০লাখ রুপি -সানরাইজার্স হায়দরাবাদ।
মোস্তাফিজুর রহমান-১কোটি রুপি- রাজস্থান রয়্যালস।
উমেশ যাদব-১কোটি রুপি- দিল্লি ক্যাপিটালস।
ফেবিয়ান এলেন- ৭৫লাখ রুপি-পাঞ্জাব কিংস।
চেতেশ্বর পুজারা- ৫০লাখ রুপি-চেন্নাই সুপার কিংস।
জিমি নিশাম-৫০লাখ রুপি-কেকেআর।
অর্জুন টেন্ডুলকার-২০লাখ রুপি- মুম্বাই ইন্ডিয়ান্স।

যেসব তারকা দল পাননি


১৪তম আইপিএল নিলামে বেশকজন তারকা ক্রিকেটার দল পাননি।কোন দলই এদেরকে নেয়নি। এক্ষেত্রে উল্লেখযোগ্য তারকারা হচ্ছেন জেসন রয়,অ্যারন ফিঞ্চ,আলেক্স হেলস,আদিল রশিদ,এভিন লুইস,গ্লেন ফিলিপস,কুশল পেরেরা,শেলডন কটরেল,শন মার্শ,ডারেন ব্রাভো, মার্টিন গাপটিল,কোরি অ্যান্ডারসন,ওশানে থমাস,ম্যাথু ওয়েড,শন অ্যাবট,ইশুরু উদানা।

দল পেলেন সাকিব এবং মোস্তাফিজ

বাংলাদেশের ক্রিকেটামুদীদের জন্য বড় সুখবর নিয়ে এসেছেন সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। এবার আইপিএলের নিলামে দুজনই দল পেয়েছেন।গত আইপিএলে নিষেধাজ্ঞার কারণে সাকিব অংশ নিতে পারেন নি। এছাড়া মোস্তাফিজও গত আইপিএলে বাক পাননি।তবে এবারের আইপিএল নিলামে বাংলাদেশের এদুই তারকাই দল পেয়েছেন। বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে বেশ কাড়াকাড়ি ছিল এবারের নিলামে তবে শেষপর্যন্ত শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স সাকিবকে ৩কোটি২০লাখ রুপিতে কিনে নেয়। বাংলাদেশের কাটার মাষ্টার মোস্তাফিজুর রহমানকে নিয়েছে রাজস্থান রয়্যালস। রাজস্থান রয়্যালস মোস্তাফিজকে ১কোটি রুপিতে কিনে নেয়।

কিংস ইলেভেন পাঞ্জাব এখন পাঞ্জাব কিংস


গত আইপিএলে দারুণ ক্রিকেট উপহার দিয়েও শেষপর্যন্ত শিরোপার স্বাদ পায়নি কিংস ইলেভেন পাঞ্জাব।এবার দলটি নাম পরিবর্তন করেছে।আইপিএলে প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাবের নাম পরিবর্তন করে এবার  হয়েছে পাঞ্জাব কিংস। অর্থাৎ ১৪তম আইপিএলে পাঞ্জাব কিংস নামেই দলটি খেলবে।

১৪তম আইপিএলের ৮ স্কোয়াড

১৪তম আইপিএলের নিলাম বেশ জমজমাট হয়েছে বলা যায়।হাড্ডাহাড্ডি নিলামে দলগুলো ছিল বেশ সতর্ক।সব দলই নতুন ও পুরাতনের মিশেলে শক্তিশালী দল গঠন করতে সচেষ্ট ছিল। আসুন এবারের আইপিএলের স্কোয়াডগুলো দেখে নিই।

কেকেআর

যারা থেকে গেলেনঃ এউইন মরগান,আন্দ্রে রাসেল,প্যাট কামিন্স, দীনেশ কার্তিক,শুভমান গিল, সুনীল নারাইন,কমলেশ নাগরকোটি,কুলদীপ যাদব,লুকি ফার্গুসন,নিতিশ রানা, প্রসিদ্ধ কৃষ্ণ,শিভাম মাভি, রাহুল এিপাটি,বরুণ চক্রবর্তী,টিম সেইফার্ট।

নতুন প্লেয়ারঃ সাকিব আল হাসান, হরভজন সিং,বেন কাটিং,ভেঙ্কটেশ আইয়ার,পবন নেগি,করুন নায়ার।

রাজস্থান রয়্যালস

যারা থেকে গেলেনঃ  সঞ্জু স্যামসন,জস বাটলার,বেন স্টোকস, জোফরা আর্চার,যশস্বী জয়শওয়াল,রিয়ান পরাগ,ডেভিড মিলার, রাহুল তেওয়াটিয়া,মহীপাল লমরোর,শ্রেয়াশ গোপাল,অ্যান্ড্রু টাই, জয়দেব উনাদকাট, কার্তিক ত্যাগি।


নতুন প্লেয়ারঃ মোস্তাফিজুর রহমান,শুভম দুবে,ক্রিস মরিচ,কেসি কারিয়াপ্পা,লিয়াম লিভিংস্টোন।

পাঞ্জাব কিংস

যারা থেকে গেলেনঃ লোকেশ রাহুল,ক্রিস গেইল,মায়াঙ্ক আগারওয়াল, নিকোলাস পুরান,সরফরাজ খান, মুরুগান অশ্মিন,দীপক হুছা, মোহাম্মদ শামি,ক্রিস জর্ডান,অশ্বদীপ সিং,রবি বিষ্ণু।

নতুন প্লেয়ারঃ ডেভিড মালান,ঝাই রিচার্ডসন, শাহরুখ খান,রিলি মেরিডিথ,মোজেস হেনরিকস,ফেবিয়ান এলেন।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

যারা থেকে গেলেনঃ বিরাট কোহলি,এবি ডিভিলিয়ার্স,যুজবেন্দ্র চাহাল, নবদীপ সাইনি,এডাম জাম্পা,ওয়াশিংটন সুন্দর, দেবদূত পাডিকেল, মোঃ সিরাজ,কেইন রিচার্ডসন,জশ ফিলিপে।

নতুন প্লেয়ারঃ কাইল জেমিসন,গ্লেন ম্যাক্সওয়েল, মোঃ আজহার উদ্দিন,ডেনিয়েল ক্রিষ্টিয়ান,ডেনিয়াল স্যামস।

দিল্লি ক্যাপিটালস

যারা থেকে গেলেনঃ শ্রেয়াশ আয়ার,পৃথ্বী শ,আজিঙ্কা রাহানে,শিখর ধাওয়ান,ঋষভ পন্ত,কাগিসো রাবাদা,শিমরণ হেটমায়ার,মার্কাস স্টয়নিস,ক্রিস ওকস, রবিচন্দ্রন অশ্বিন,অক্ষর প্যাটেল,ঈশান্ত শর্মা,অমিত মিশ্র,আনরিখ নর্সজে।

নতুন প্লেয়ারঃ স্টিভেন স্মিথ, উমেশ যাদব,স্যাম বিলিংস,টম কুরান।

মুম্বাই ইন্ডিয়ান্স

যারা থেকে গেলেনঃ রোহিত শর্মা, রাহুল চাহার,জসপ্রিথ বুমরা, কুইন্টন ডি কক,ট্রেন্ট বোল্ট,ক্রুনাল পান্ডিয়া,ঈশান কিষাণ,কিয়েরন পোলার্ড,ক্রিস লিন,সূর্যকুমার যাদব,সৌরভ তিওয়ারি,ধবল কুলকার্নি,হ্নাদিক পান্ডিয়া।

নতুন প্লেয়ারঃ পীযুষ চাওলা,জিমি নিশাম, অর্জুন টেন্ডুলকার,এডাম মিললে,নাথান কুল্টারনাইন।

চেন্নাই সুপার কিংস

যারা থেকে গেলেনঃ এম এস ধোনি,ফাফ ডুপ্লেসিস,সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা,অম্বাতি রাইডু,এনগিদি,ঋতুরাজ গায়কোয়াড়,ডোয়াইন ব্রাভো,দীপক চাহার,মিচেল স্যান্টনার, ইমরান তাহির, শার্দুল ঠাকুর,শ্যাম কুরান,রবিন উথাপ্পা,করণ শর্মা,জশ হার্জেলউড।

নতুন প্লেয়ারঃ মঈন আলী, চেতেশ্বর পুজারা,কৃষ্ণপা গৌতম।

সানরাইজার্স হায়দরাবাদ

যারা থেকে গেলেনঃ জনি বেয়ারস্টো,ডেভিড ওয়ার্নার, রশিদ খান,মনীশ পারবে, কেন উইলিয়ামসন,শ্রীবৎস গোস্বামী,প্রিয়ম গগ', ঋদ্ধিমান সাহা, মোহাম্মদ নবী, মিচেল মার্শ,বিজয় শঙ্কর,জেসন হোল্ডার, আবদুল সামাদ,টি নটরাজন, ভুবনেশ্বর কুমার,শাহবাজ নাদিম, অভিষেক শর্মা,সিদ্ধার্থ খল,খলিল আহমেদ,সন্দিপ শর্মা,বাসিল থাম্পি।

নতুন প্লেয়ারঃ কেদার যাদব, মুজিব উর রহমান।