WHAT'S NEW?
Loading...

২০২০সালে ওয়ানডে ক্রিকেটের হালচাল

                                                            

প্রিয় ক্রিকেট ডটকম :২০২০সালটি অন্যসব স্পোটর্সের মত  ক্রিকেটের জন্যও ছিল বেশ হতাশাজনক।কারণ মাঠের ক্রিকেটে বেশ ছন্দপতন ঘটিয়েছে করোনার অভিঘাত। তবু শেষপর্যন্ত ক্রিকেট থেমে থাকেনি। বেশকিছু ক্রিকেট ম্যাচ ২০২০সালের ক্রিকেট দুনিয়াকে জাগিয়ে রেখেছে।আর এসবের মধ্যে ওয়ানডে ক্রিকেটের ব্যাটবলের লড়াইয়ে কোন তারকা কেমন করলেন তারই হালচাল এ লেখায় তুলে ধরব(সূত্র : ইএসপিএন ক্রিকইনফো)।

ব্যাটিংয়ে সেরা দশ

গেল বছরটি ওয়ানডে ব্যাটসম্যানদের  খুব যে স্বস্তিদায়ক ছিল তা কিন্তু বলা যাবে না।কারণ ম্যাচ কম হয়েছে এবং বছরের প্রায় পুরোটাই লকডাউন আইসোলেশনের জ্বালে বন্দি ছিল বলা যায়।আর ক্রিকেট হচ্ছে ব্যাটবলের আউটডোর গেইম তাই ঘরে বসে ফিটনেস, পারফরম্যান্স সবক্ষেত্রে সবার কিছু না কিছু সমস্যা ছিল । অনেকে ফিটনেসের ঘাটতির কারণে সেরা খেলাটা দেখাতে পারেন নি।তবু যাকিছু ওয়ানডে খেলা হয়েছে তাতে ব্যাট হাতে  সেরা ব্যাটসম্যানের কথাই এখানে বলা হবে ।

স্টিভ স্মিথ

২০২০ সালে স্টিভ স্মিথের ওয়ানডে ব্যাটিং ছিল সবার উপরে। দুর্দান্ত ব্যাটিং করেছেন এই অসি ব্যাটসম্যান। গেল বছর স্মিথ মোট ১০টি ওয়ানডে  খেলেছেন যাতে তাঁর সেঞ্চুরি ছিল ৩টি।২০২০সালে স্মিথ ওয়ানডেতে মোট ৫৬৮রান করেন ।গে বছর ওয়ানডে ক্রিকেটে আর কোন ব্যাটসম্যান এতো রান করতে পারেননি।

লাবুসেন

২০২০সালে ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল অসি ব্যাটসম্যান লাবুসেনের ।বলা যায় করোনার শতবাধার মধ্যেও লাবুসেন গেল বছর তবু বেশ ভালোভাবেই নিজের ফর্ম ধরে রেখেছেন ।লাবুসেন ২০২০ সালে ১৩টি ওয়ানডে খেলে ১ সেঞ্চুরিসহ মোট ৪৭৩ রান সংগ্রহ করেন।

ডেভিড ওয়ার্নার

গেল বছরে অসি ওপেনার ডেভিড ওয়ার্নার ওয়ানডেতে মোটামুটি ভালো ব্যাটিংই করেছেন। ইএসপিএন ক্রিকইনফোর পরিসংখ্যান বলছে ২০২০সালে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রান ছিল ডেভিড ওয়ার্নারের দখলে। ওয়ার্নার গেল বছর ১২টি ওয়ানডে খেলেছেন যাতে তাঁর সংগ্ৰহ ছিল ১সেঞ্চুরিসহ ৪৬৫ রান।


কেএল রাউল

গেলবছরটি ভারতের স্টাইলিশ ব্যাটসম্যান কেএল রাউলের জন্য দুর্দান্ত ছিল। আইপিএলে দারুণ ব্যাটিং করেছেন। এছাড়া ওয়ানডে ক্রিকেটে গেল বছরের সেরা দশ ব্যাটসম্যানের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন।রাউল ২০২০সালে ৯টি ওয়ানডে খেলে ১সেঞ্চুরির সহ ৪৪৩রান সংগ্ৰহ করেন।

বিরাট কোহলি

২০২০সালে বিরাট কোহলি ওয়ানডেতে মোটামুটি ভালো ব্যাটিং করেছেন।এই ব্যাটিং জিনিয়াস গেল বছরে ৯টি ওয়ানডে খেলেছেন যাতে ছিল ৫টি ফিফটিসহ মোট ৪৩১রান।তবে ২০২০সালে কোহলি কোন ওয়ানডে সেঞ্চুরি ছিল না।

আকিব ইলিয়াস

বেশ কাকতালীয়ভাবে ২০২০সালের শীর্ষ দশ ওয়ানডে ব্যাটসম্যানের তালিকায় উঠে এসেছেন ওমানের ব্যাটসম্যান আকিব ইলিয়াস।আকিব ইলিয়াস গেল বছর ৬টি ওয়ানডে খেলে ২সেঞ্চুরিসহ মোট ৪০০রান করেন।

গ্লেন ম্যাক্সওয়েল

অসি হাডহিটার গ্লেন ম্যাক্সওয়েল গেল বছর ওয়ানডে ক্রিকেটে বেশ ভালো ব্যাটিং করেছেন।ম্যাক্সওয়েল ২০২০সালে ৬টি ওয়ানডে খেলেছেন। গেল বছর ম্যাক্সওয়েল ১সেঞ্চুরিসহ ওয়ানডে ক্রিকেটে মোট ৩৫৩রান করেন।



জনি বেয়ারস্টো

ওয়ানডে ক্রিকেটে বরাবরই এক সফল ব্যাটসম্যান ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। এই ইংলিশ ব্যাটসম্যান ২০২০সালের ওয়ানডেতে সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় রয়েছেন।এই স্টাইলিশ ব্যাটসম্যান গেল বছর ৯টি ওয়ানডে খেলে ১টিশতকসহ ৩৪৬রান সংগ্ৰহ করেন।

শ্রেয়াশ আয়ার

শ্রেয়াশ আয়ারের জন্য গেল বছরটি দুর্দান্ত কেটেছে বলা যায়।তার দল আইপিএলে ফাইনাল খেলেছে।এবং সদ্যবিদায়ী বছরের আইপিএলে তিনি নিজেও ক্যাপ্টেনসির পাশাপাশি ভালো ব্যাটিং করেছেন।এসবের সাথে নতুন তথ্য হচ্ছে শ্রেয়াশ আয়ার গেল বছর অর্থাৎ ২০২০ সালে ওয়ানডে ক্রিকেটের শীর্ষ দশ রানসংগ্ৰহকারীর তালিকায় রয়েছেন।আয়ার গেলবছর ৯টি ওয়ানডে খেলে ৩৩১রান সংগ্ৰহ করেন।২০২০সালে আয়ার সেইসাথে ১টি ওয়ানডে সেঞ্চুরিও করেছেন।


বলহাতে সেরা দশ

করোনার জন্য ক্রিকেটে ছন্দপতন ঘটলেও গেল বছর অর্থাৎ ২০২০ সালে ওয়ানডে বোলিংয়ে  মোটামুটি বোলারদের ধারাবাহিক সফলতা ছিল।গেল বছর ওয়ানডে বোলিংয়ে জাম্পা,হার্জেলউড,এনগিদিরা বেশকিছু সাফল্য পেয়েছেন। এখানে গেল বছরের সেরা দশ ওয়ানডে বোলারের পরিসংখ্যান তুলে ধরা হলো।

এডাম জাম্পা

অসি স্পিনার এডাম জাম্পা ওয়ানডে ক্রিকেটে এই সময়ের সেরা এক বোলার। দুর্দান্ত স্পিন ও বুদ্ধিমত্তার জন্য এসময়ে খুবই আলোচিত এই অসি স্পিনার।২০২০সালের ওয়ানডে বোলিংয়ে সর্বাধিক উইকেট শিকারিও ছিলেন এডাম জাম্পা।জাম্পা গেল বছর ওয়ানডেতে ১৩ম্যাচ খেলে ২৭টি উইকেট নেন ।এক্ষেএে জাম্পা গেলবছর ওয়ানডে বোলিংয়ে সবারশীর্ষে ছিলেন।

আলঝারি জোসেফ

২০২০সাল উইন্ডিজ বোলার আলঝারি জোসেফের জন্য একটি অসাধারণ বছর ছিল।কারণ ২০২০সালে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই উইন্ডিজ তারকা। জোসেফ গেলবছর ৬টি ওয়ানডে খেলে মোট ১৮টি উইকেট নেন।

মার্ক হার্জেলউড

এই সময়ের ক্রিকেটের এক সমীহজাগানো বোলার মার্ক হার্জেলউড। দুর্দান্ত গতি সেইসাথে সুইংয়ের কারুকাজ এসবই  হার্জেলউডের বোলিংয়ের বড় এক বৈশিষ্ট্য।এই অসি পেসার গেলবছর অর্থাৎ ২০২০সালে ওয়ানডে ক্রিকেটে বেশ ভালো বোলিং করেছেন।হার্জেলউড ২০২০সালে ১০টি ওয়ানডে খেলে ১৬উইকেট দখল করেন।

প্যাট কামিন্স

সময়ের সবচেয়ে জনপ্রিয় ফাষ্টবোলার প্যাট কামিন্স ।গেশল বছরের আইপিএলে সর্বোচ্চ দামে দলভুক্ত হয়েছেন। এসবের বাইরে নিখুঁত ডেলিভারি ও টানা লাইনলেংথ বজায় রেখে বল করতে সদাই সফল এই অসি গতিতারকা।এই সময়ের  ক্রিকেটে সফল বোলারদের অন্যতম প্যাট কামিন্স গেলবছর  ওয়ানডেতে দারুণ বোলিং করেছেন।২০২০সালে কামিন্স ১১টি ওয়ানডে খেলে ১৫উইকেট নেন।

বিলাল খান

২০২০সালে ওমান জাতীয় দলের বেশকজন বোলার ওয়ানডে বোলিংয়ে সফলতা পেয়েছেন এবং এদের মধ্যে বিলাল খান অন্যতম। এটি গেল বছরের ওয়ানডে ক্রিকেটের জন্য বেশ চমকপ্রদ ঘটনা ছিল ।ওমানের  তারকা বোলার বিলাল খান গেলবছর ওয়ানডেতে ৬ম্যাচ খেলে ১৪ উইকেট শিকার করেন।

জিসান মাকসুদ

২০২০সালটি ওমানের ব্যাটসম্যান ও বোলারদের জন্য ছিল অন্যরকম।কারণ ২০২০সালে ওমানের বেশকজন ব্যাটসম্যান ও বোলার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ সাফল্য লাভ করেন।এক্ষেএে জিসান মাকসুদের নামটিও উচ্চারিত হয়।এই বোলার গেল বছর মোট ৬টি ওয়ানডে খেলে ১৩উইকেট শিকার করেন।

লোঙ্গি এনগিদী

নিখুঁত ডেলিভারির জন্য এ সময়ের ক্রিকেটের এক জনপ্রিয় পেসার লোঙ্গি এনগিদী। দক্ষিণ আফ্রিকার এই গতিতারকা গেল বছরের শীর্ষদশ ওয়ানডে বোলারের তালিকায় রয়েছেন।এনগিদী ২০২০ এ ৪টি ওয়ানডে ম্যাচ খেলে ১২উইকেট শিকার করেন।

আদিল রশিদ

ইংল্যান্ডের তারকা স্পিনার আদিল রশিদ ২০২০ সালে ওয়ানডে ক্রিকেটে দারুণ বোলিং করেছেন।এই তারকাস্পিনার তাঁর ঘূর্ণিজাদুদিয়ে গেলবছর ওয়ানডেতে ৭ম্যাচ খেলে মোট ১২উইকেট দখল করেন।

মো:সামি

ভারতের তারকা বোলার মো:সামি ওয়ানডেতে সবসময়ই দুর্দান্ত বোলিং করেন।২০২০সালেও ওয়ানডেতে সামি ভালো বোলিং করেছেন।এই গতিতারকা গেলবছর ৬টি ওয়ানডে খেলে মোট ১২ উইকেট দখল করেন।

মিশেল স্টার্ক

অষ্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা ফাষ্টবোলার মিশেল স্টার্ক গেলবছর ওয়ানডেতে ভালো বোলিং করেছেন।অষ্ট্রেলিয়ার এই গতিতারকা তাঁর গতি ও লাইনলেংথের ক্যারিশমা দিয়ে ২০২০ সালে ১১ওয়ানডে ম্যাচ খেলে ১২টি উইকেট শিকার করেন।